Sports News

দ্রুততম ১০০ উইকেট রশিদ খানের

১৯ বছরের রশিদ তাঁর ৫০ উইকেট নিয়েছিলেন ২৬ ম্যাচে। ৯৯তে পৌঁছতে নিয়েছিলেন আরও ১৭টি ম্যাচ। এই সপ্তাহের শুরুতেই আয়ারল্যান্ডকে পাঁচ উইকেটে হারিয়ে ২০১৯ বিশ্বকাপের যোগ্যতা অর্জন করেছে আফগানিস্তান।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৫ মার্চ ২০১৮ ১৮:০৭
Share:

রশিদ খান। দ্রুততম ১০০ উইকেটের মালিক। ছবি: রশিদ খানের ফেসবুক থেকে।

বিশ্ব ক্রিকেটে নতুন নতুন করে বার বার চমক দেখাচ্ছেন এই বোলার। সদ্য টেস্ট খেলার ছাড়পত্র পেয়েছে তাঁর দেশ। যুদ্ধ বিদ্ধস্ত আফগানিস্তান থেকে উঠে এসে বিশ্ব ক্রিকেটে তাঁর দেশ প্রতিষ্ঠা পেয়েছে বেশ কয়েক বছর হল। আর সেই দেশের হয়েই নতুন রেকর্ড গড়ে ফেললেন রশিদ খান।

Advertisement

২০১৬তে ১৮ বছরের এই রেকর্ড ভেঙেছিলেন অস্ট্রেলিয়ার মাইকেল স্টার্ক। যিনি ৫২ ম্যাচে ১০০ উইকেট নিয়েছিলেন। দু’বছরের মধ্যেই নতুন রেকর্ড তৈরি করলেন টিনেজার এই বোলার। তিনি ওডিআই উইকেটের সেঞ্চুরি করলেন ৪৪টি ম্যাচে। ওয়েস্ট ইন্ডিজের সাই হোপকে এলবিডব্লু আউট করে এই রেকর্ড করলেন তিনি। তাঁর তৃতীয় ওভারের শেষ বলে হল বিশ্ব রেকর্ড। হারারেতে ক্রিকেট বিশ্বকাপের যোগ্যতা নির্ণায়কের ম্যাচ চলছিল।

১৯ বছরের রশিদ তাঁর ৫০ উইকেট নিয়েছিলেন ২৬ ম্যাচে। ৯৯তে পৌঁছতে নিয়েছিলেন আরও ১৭টি ম্যাচ। এই সপ্তাহের শুরুতেই আয়ারল্যান্ডকে পাঁচ উইকেটে হারিয়ে ২০১৯ বিশ্বকাপের যোগ্যতা অর্জন করেছে আফগানিস্তান। যদিও গ্রুপ পর্বে জিম্বাবোয়ে, স্কটল্যান্ড ও হংকংয়ের কাছে হেরেই সুপার সিক্সে পৌঁছেছিল আফগানিস্তান। এর পর অবশ্য তারা হারায় ওয়েস্ট ইন্ডিজ, ইউএই ও আয়ারল্যান্ডকে।

Advertisement

এই মুহূর্তে ৪৪ ম্যাচে ১০০ ওয়ান ডে উইকেট নিয়ে তালিকায় শীর্ষে রয়েছেন রশিদ। দ্বিতীয় স্থানে ৫২ ম্যাচে মিচেল স্টার্ক। তিনে ৫৩ ম্যাচে সাকলেন মুস্তাক। চারে ৫৪ ম্যাচে শেন বন্ড ও পাঁচে ৫৫ ম্যাচে ব্রেট লি।

আরও পড়ুন
কোহালি যাচ্ছেন কাউন্টি খেলতে

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন