Sports News

বিরাট কোহালির প্রশংসায় অশ্বিন

দক্ষিণ আফ্রিকার মাটিতে টেস্ট সিরিজ হারের পর ছ’ম্যাচের ওয়ান ডে সিরিজের শুরুটা দারুণভাবে করেছে ভারত। ২-০তে এগিয়েও গিয়েছে। আর সোমবার অধিনায়কের প্রশংসা শোনা গেল রবিচন্দ্রন অশ্বিনের গলায়।

Advertisement

সংবাদ সংস্থা

চেন্নাই শেষ আপডেট: ০৬ ফেব্রুয়ারি ২০১৮ ১৭:০২
Share:

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট সিরিজের একটি মুহূর্ত। ছবি: রয়টার্স।

অধিনায়ক হিসেবে প্রথম থেকেই সফল তিনি। তাঁর অধিনায়কত্বেই পর পর টেস্ট সিরিজ জয়। ভারতীয় দলের মধ্যে ধরে রাখা একাত্মতা। সব মিলে এই বয়সেই সফল অধিনায়কের তকমা পেয়ে গিয়েছেন বিরাট কোহালি। আর এই সবের সঙ্গে যদি জুড়ে যায় সতীর্থদের প্রশংসা তা হলে এটা পরিষ্কার হয়ে যায় সত্যিই তিনি সেরা অধিনায়কদের দলে ঢুকে পড়ার জন্য তৈরি। যেটা একসময় পেয়েছেন সৌরভ গঙ্গোপাধ্যায় বা এমএস ধোনির মতো অধিনায়ক।

Advertisement

দক্ষিণ আফ্রিকার মাটিতে টেস্ট সিরিজ হারের পর ছ’ম্যাচের ওয়ান ডে সিরিজের শুরুটা দারুণভাবে করেছে ভারত। ২-০তে এগিয়েও গিয়েছে। আর সোমবার অধিনায়কের প্রশংসা শোনা গেল রবিচন্দ্রন অশ্বিনের গলায়। যিনি বলেছেন, সেরা অধিনায়কদের তালিকায় থাকবেন বিরাট। যদিও সম্প্রতি কোহালির অধিনায়কত্ব নিয়ে প্রশ্ন তুলেছিলেন গ্রেম স্মিথ। প্রাক্তন দক্ষিণ আফ্রিকা কোচ রে জেনিংস বিরাটের ড্রেসিংরুমের ব্যবহার নিয়ে প্রশ্ন তুলেছিলেন।

জবাব দিলেন অশ্বিন। বলেন, ‘‘ফুল টাইম ক্যাপ্টেন হিসেবে বিদেশের মাটিতে এটাই তাঁর প্রথম সিরিজ। অতীতে যত সেরা অধিনায়ক ছিলেন সকলেরই কাছাকাছি পৌঁছে গিয়েছে বিরাট। এটা ভাল বিষয় আমরা ওকে কৃতিত্ব দিতে পারছি।’’ এই মুহূর্তে বিজয় হাজারে ট্রফি খেলছেন অশ্বিন। তাঁর মতে, কোহালির মধ্যে একজন আক্রমণাত্মক মানসিকতা রয়েছে সঙ্গে সদর্থক বডি ল্যাঙ্গুয়েজ।

Advertisement

আরও পড়ুন
ভাঙা চোয়াল নিয়ে সেঞ্চুরি উন্মুক্ত চাঁদের

অশ্বিন বলেন, ‘‘ও এমন একজন যে শুধুই জয়ের জন্য যায়, সেটা যে কোনও প্রকারে। ওর শরীরে কোনও নেগেটিভ বোন নেই। ও সব সময় জয়ের কথা বলে। এটা প্লেয়ারদের জন্য ভাল, কারণ ওরা জানে ওদের থেকে কী চাওয়া হচ্ছে।’’ সদ্য শেষ হওয়া দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট সিরিজে ভারতীয় দলের সদস্য ছিলেন অশ্বিন। কিন্তু তেমনভাবে সফল হতে পারেননি। নিজেও যে খুব সন্তুষ্ট এমনটা নয়। বলেন, ‘‘আমার মতে, আমি প্রথম দুই টেস্টে ব্যাট হাতে ভাল খেলেছি। দ্বিতীয় নতুন বলে আমি আরও ভাল করতে পারতাম। কিন্তু পারিনি। আরও উইকেট পাওয়া উচিত ছিল।’’

যদিও টেস্ট হারের জন্য টসকে অনেকটাই দায়ী করছেন অশ্বিন। তাঁর মতে, প্রথম দুই টেস্টে যদি আমরা টস জিততাম তা হলে ফলাফল অন্যরকম হতে পারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন