Ravichandran Ashwin

কবে অবসর নেবেন অশ্বিন? জানিয়ে দিলেন ভারতীয় স্পিনার

সাদা বলের ক্রিকেট থেকে তাঁকে বাদ দেওয়া হলেও ক্রিকেটের বৃহত্তম সংস্করণে বর্তমান ভারতীয় দলে স্পিনের রাজা বোধ হয় তিনিই।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৮ মে ২০২১ ১১:২৩
Share:

রবিচন্দ্রন অশ্বিন অবসর নিতে চলেছেন? —ফাইল চিত্র

ভারতীয় টেস্ট দলের স্পিন বিভাগকে নেতৃত্ব দেন তিনিই। ৭৮টি টেস্টে নিয়েছেন ৪০৯টি উইকেট। সেই রবিচন্দ্রন অশ্বিন অবসর নিতে চলেছেন? না এখনই নয়। তবে তিনি কবে অবসর নেবেন তা জানিয়ে দিলেন এই অফ স্পিনার।

Advertisement

প্রায় ১০ বছর টেস্ট খেলছেন অশ্বিন। সাদা বলের ক্রিকেট থেকে তাঁকে বাদ দেওয়া হলেও ক্রিকেটের বৃহত্তম সংস্করণে বর্তমান ভারতীয় দলে স্পিনের রাজা বোধ হয় তিনিই। টেস্টে ভারতের সর্বাধিক উইকেট সংগ্রাহকের তালিকায় চতুর্থ স্থানে রয়েছেন অশ্বিন। তাঁর সামনে অনিল কুম্বলে (৬১৯), কপিল দেব (৪৩৪) এবং হরভজন সিংহ (৪১৭)। ইংল্যান্ড সফরেই সুযোগ রয়েছে এই তালিকায় দ্বিতীয় স্থানে উঠে আসার। আরও ৭-৮ বছর টেস্ট ক্রিকেট খেললে কুম্বলেকেও টপকে যেতে পারেন অশ্বিন।

তবে অশ্বিন বলেন, “আমি কুম্বলের বড় ভক্ত। ওর রেকর্ড ভাঙার কোনও ইচ্ছে আমার নেই। কোনও দিন যদি ৬১৮টি উইকেট নিতে পারি, আমি তাতেই খুশি। ৬১৮টি উইকেট পেলে আমি সেদিনই অবসর নিয়ে নেব। ওটাই হবে আমার শেষ টেস্ট।” ৩৪ বছরের অশ্বিন ৬১৮টি উইকেট নিতে পারবেন কি না তা সময়ই বলবে। কুম্বলে এবং অশ্বিন কখনওই এক সঙ্গে খেলেননি। তবে ভারতীয় দলের প্রশিক্ষকের দায়িত্ব যখন কুম্বলে নিয়েছিলেন, সেই সময় তাঁর সঙ্গে সাজঘর ভাগ করে নেওয়ার সুযোগ এসেছিল অশ্বিনের।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন