Cricket

টেস্টে জাডেজার প্রথম শতরান, ছয় উইকেট হারিয়ে ধুঁকছে ওয়েস্ট ইন্ডিজ

ঋষভ পন্থ ফেরার পর ব্যাট হাতে ক্রিজে গিয়েছিলেন রবীন্দ্র জাডেজা। স্কোরবোর্ডে তখন পাঁচ উইকেটে ৪৭০। শেষ পর্যন্ত ভারত নয় উইকেটে ৬৪৯ রানে ইনিংসের সমাপ্তি ঘোষণা করল। জাডেজা অপরাজিত থাকলেন ১০০ রানে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৫ অক্টোবর ২০১৮ ১৬:০৬
Share:

শতরানের পর উচ্ছ্বসিত রবীন্দ্র জাডেজা। রাজকোটে, শুক্রবার। ছবি: এএফপি।

পৃথ্বী শ, বিরাট কোহালির পর রবীন্দ্র জাডেজা। রাজকোটে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সিরিজের প্রথম টেস্টে শতরান করলেন ‘স্যার’ জাডেজাও।

Advertisement

ঋষভ পন্থ ফেরার পর ব্যাট হাতে ক্রিজে গিয়েছিলেন তিনি। তখন পাঁচ উইকেটে ৪৭০ ছিল স্কোর। শেষ পর্যন্ত ভারত নয় উইকেটে ৬৪৯ রানে ইনিংসের সমাপ্তি ঘোষণা করল। জাডেজা অপরাজিত থাকলেন ১০০ রানে। এই বিশাল রানের চাপে রীতিমতো ধুঁকছে সফরকারী দল। মাত্র ২৯ ওভারেই পড়ে গিয়েছে ছয় উইকেট। বোর্ডে ওঠেনি একশো রানও। ভারতের থেকে ৫৫৫ রানে পিছিয়ে ক্যারিবিয়ানরা। ম্যাচ কতদিনে শেষ হবে, সেই জল্পনা শুরু হয়ে গিয়েছে দ্বিতীয় দিনেই।

এদিন ১৩২ বলের ইনিংসে পাঁচটি চার ও পাঁচটি ছয় মারলেন সৌরাষ্ট্রের অলরাউন্ডার। রাজকোট জাডেজার ঘরের মাঠ। প্রথম শ্রেণির ক্রিকেটে এই মাঠেই লম্বা ইনিংস খেলেন তিনি। সেই আত্মবিশ্বাস প্রতিফলিত হল তাঁর ৭৫.৭৫ স্ট্রাইকরেটে। শেষের দিকে একার দাপটেই ভারতীয় ইনিংসকে সাড়ে ছশো রানে পৌঁছে দিলেন।

Advertisement

আরও পড়ুন: এখনই বীরুর সঙ্গে তুলনা করবেন না পৃথ্বীর, বললেন সৌরভ​

আরও পড়ুন: টেস্টে ২৪তম শতরান, ব্র্যাডম্যানের পরেই দ্রুততম কোহালি​

একসময় ৫৭১ রানে পড়ে গিয়েছিল আট উইকেট। সেখান থেকে জাডেজার ধুমধাড়াক্কাই সাড়ে ছ’শো রানে পৌঁছে দিল ভারতকে। উমেশ যাদবের সঙ্গে নবম উইকেটে ৫৫ রান যোগ করেন তিনি। অবিচ্ছিন্ন দশম উইকেট মহম্মদ শামির সঙ্গে ২৩ রানও যোগ করেন। যার সিংহভাগই আসে জাডেজার ব্যাটে।

ব্যাট করতে নেমে ওয়েস্ট ইন্ডিজ মারাত্মক চাপে। দ্বিতীয় দিনের শেষে ৯৪ রানে পড়ে গিয়েছে ছয় উইকেট। আউট হয়েছেন অধিনায়ক ক্রেগ ব্রাথওয়েট (২), কিয়েরন পাওয়েল (১) শাই হোপ (১০), শিমরন হেটমায়ার (১০), সুনীল অ্যামব্রিস (১২), শেন ডোরিচ (১০)। ক্রিজে আছেন রোস্টন চেস (২৭) ও কিমো পল (১৩)। একসময় ৪৯ রানে পড়ে গিয়েছিল পাঁচ উইকেট। ভারতের সফলতম বোলার মহম্মদ শামি (২-১১)। দুই ওপেনারকে তিনিই ফেরান। একটি করে উইকেট নিয়েছেন রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাডেজা ও কুলদীপ যাদব। দুর্দশার এখানেই শেষ নয়, ওয়েস্ট ইন্ডিজ ইনিংসে রান আউটও রয়েছ। তাতে আবার ভূমিকা থাকল জাডেজার। শতরান, রান আউট ও প্রথম বলেই উইকেট, দিনটা বাঁ-হাতি অলরাউন্ডারেরই।

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল, টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন