Smriti Mandhana

টাকা আনে পুরুষেরাই: মন্ধানা

ভারতীয় মহিলা ক্রিকেট দলের ওপেনার জানিয়ে দিলেন, ছেলেদের ক্রিকেট থেকেই আর্থিক মুনাফা হয়ে থাকে। ফলে এখনই তাঁদের সঙ্গে পাল্লা দিয়ে মহিলা ক্রিকেটারদের বেতনে সাম্য আনার ভাবনা যুক্তিযুক্ত নয়।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৩ জানুয়ারি ২০২০ ০৪:২৩
Share:

স্মৃতি মান্ধানা। পিটিআই

লিঙ্গবৈষম্যের বেড়া ভেঙে সমপরিমাণ বেতনের দাবিতে মুখর বিশ্বের বিভিন্ন দেশের মহিলা ক্রীড়াবিদেরা। সেই প্রেক্ষিতে সম্পূর্ণ ভিন্ন সুর শোনা গেল স্মৃতি মন্ধানার গলায়।

Advertisement

ভারতীয় মহিলা ক্রিকেট দলের ওপেনার জানিয়ে দিলেন, ছেলেদের ক্রিকেট থেকেই আর্থিক মুনাফা হয়ে থাকে। ফলে এখনই তাঁদের সঙ্গে পাল্লা দিয়ে মহিলা ক্রিকেটারদের বেতনে সাম্য আনার ভাবনা যুক্তিযুক্ত নয়। আইসিসি-র বর্ষসেরা ক্রিকেটার বলেছেন, ‘‘বাস্তব হল টাকা আনে পুরুষ ক্রিকেটারেরাই। যে দিন মহিলাদের ক্রিকেট থেকে সেই পরিমাণ আর্থিক মুনাফা হবে, সে দিন আমিই প্রথম বেতনে সাম্য আনার দাবি জানাব। তবে এই মুহূর্তে সেই বিষয়ে কথা বলার জায়গা নেই।’’

এই মুহূর্তে বোর্ডের চুক্তির যে কাঠামো রয়েছে, সেখানে এক জন পুরুষ ক্রিকেটারের সর্বাধিক বার্ষিক বেতনের পরিমাণ সাত কোটি টাকা। অন্য দিকে এক জন মহিলা ক্রিকেটারের সর্বাধিক বার্ষিক বেতনের পরিমাণ ৫০ লক্ষ টাকা। তা নিয়ে মন্ধানা বিন্দুমাত্র চিন্তিত নন। তিনি বলেছেন, ‘‘আমি মনে করি না, মহিলা ক্রিকেট দলের কোনও সদস্য বেতনের এই বিশাল ফারাক নিয়ে খুব একটা চিন্তা করে। আমাদের একটাই লক্ষ্য, ভারতের জার্সিতে যত বেশি সংখ্যক ম্যাচে জেতা। ম্যাচ জিতলেই মাঠে বেশি দর্শক আসবেন এবং তাতেই মুনাফার মাত্রা বাড়বে।’’ সেখানেই না থেমে তিনি আরও বলেন, ‘‘মহিলাদের ক্রিকেট নিয়ে যাতে উন্মাদনা তৈরি হয়, তার জন্য প্রয়োজন শক্তপোক্ত একটা মঞ্চের। তাই এটা ভাবা অন্যায় হবে যে, আমরা বেতনে সাম্য আনার বিষয় নিয়ে বেশি ভাবিত। আমি ব্যক্তিগত ভাবে তা নিয়ে খুব মাথা ঘামাই না।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন