Richard Hadlee

শামিদের উত্থানে উচ্ছ্বসিত হ্যাডলি

ক্রিকেট কোন পথে এগোচ্ছে সে দিকেও তাঁর কড়া নজর।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৯ ফেব্রুয়ারি ২০২০ ০৩:৪৪
Share:

রিচার্ড হ্যাডলি

নিউজ়িল্যান্ডের কিংবদন্তি ক্রিকেটার রিচার্ড হ্যাডলি টি-টোয়েন্টি ফর্ম্যাটের ভক্ত নন। তার মতে, টেস্টের কদর না করলে ক্রিকেটের ছোট ফর্ম্যাট টিকবে না।

Advertisement

বছর দু’য়েক আগে ক্যানসারে আক্রান্ত হয়েছিলেন হ্যাডলি। সেই লড়াই জীবন নিয়ে তাঁর দৃষ্টিভঙ্গি পাল্টে দিয়েছে। ২০১৮ সালে তাঁর ক্যনসার ধরা পড়ে। তবে আপাতত তিনি বিপন্মুক্ত। গত দু’বছরে শরীরে ক্যানসার ফিরে আসার কোনও লক্ষণ দেখা যায়নি। তবে মারণ রোগের সঙ্গে এত দিন লড়াই চললেও ক্রিকেট থেকে নজর সরেনি তাঁর। ভারতীয় বোলারদের উত্থানও নজরে এসেছে। ‘‘ভারতের দারুণ সব ফাস্ট বোলার উঠে এসেছে। ইশান্ত দারুণ খেলছে টেস্টে। শামির বোলিং আমার খুব পছন্দ। বোলিং করার সময় ওর শক্তিটা ফুটে ওঠে। বুমরাও সবার চেয়ে আলাদা। ওর বোলিং প্রথাগত নয় কিন্তু খুব কার্যকরী। ভারতের বোলিংয়ে দারুণ ভারসাম্য রয়েছে। এই কারণেই ওরা এক নম্বর। যে রকম ভাল ব্যাটসম্যান রয়েছে দলে, সে রকমই বিশ্বমানের বোলিং আক্রমণ ওদের,’’ বলেন তিনি।

ক্রিকেট কোন পথে এগোচ্ছে সে দিকেও তাঁর কড়া নজর। ক্রিকেটের ভিত এবং ভারসাম্য ঠিক রাখলে তিনটি ফর্ম্যাটের টিকে থাকতে কোনও সমস্যা হবে না বলে মনে করেন তিনি। ‘‘টেস্ট ক্রিকেটকে সংরক্ষণ করতে হবে। এটাই ক্রিকেটের ভিত। তাই আমাদের পাঁচ দিনের ক্রিকেটের উপর খেয়াল রাখতে হবে,’’ বলেন হ্যাডলি। সংবাদসংস্থা পিটিআইকে তিনি আরও বলেছেন, ‘‘টি-টোয়েন্টি ক্রিকেট উঠে আসার পরে ক্রিকেটে অনেক বদল এসেছে। এই পরিস্থিতিতে তিনটে ফর্ম্যাটকেই একসঙ্গে টিকে থাকতে হবে। টি-টোয়েন্টি ফর্ম্যাট ক্রিকেট বিশ্ব শাসন করছে এটা আমি দেখতে চাই না।’’

Advertisement

৬৯ বছর বয়সি প্রাক্তন নিউজ়িল্যান্ড পেসার নিশ্চিত, ক্রিকেটের প্রথাগত ফর্ম্যাটের দিকে নজর না রাখলে টি-টোয়েন্টি ক্রিকেট টিকে থাকবে না। ‘‘হয়তো এখন বিশ্ব জুড়ে খুব বেশি টি-টোয়েন্টি ক্রিকেট খেলা হচ্ছে। আশা করি ক্রিকেট শুধু টি-টোয়েন্টির উপর নির্ভর করেই বাঁচবে না। কারণ, টি-টোয়েন্টি আসল ক্রিকেট নয়। আসল ক্রিকেট হল টেস্ট,’’ বলেন হ্যাডলি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন