Rishabh Pant

ধোনিকে ছাপিয়ে অ্যাডিলেডে নজির গড়লেন ঋষভ

অস্ট্রেলিয়ার মাটিতে ভারতীয় উইকেটকিপারদের মধ্যে কোনও টেস্ট ইনিংসে সবচেয়ে বেশি ক্যাচ নেওয়ার রেকর্ড ছিল ধোনির। তিনি ২০০৮ সালে পারথ টেস্টে এক ইনিংসে পাঁচ ক্যাচ নিয়েছিলেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৮ ডিসেম্বর ২০১৮ ১২:৩৩
Share:

অস্ট্রেলিয়ায় মাটিতে প্রথম টেস্টেই রেকর্ড করলেন ঋষভ। ছবি: এএফপি।

অস্ট্রেলিয়ায় এটাই ঋষভ পন্থের প্রথম টেস্ট। আর প্রথম টেস্টে প্রথমবার উইকেটকিপিং করতে এসেই রেকর্ড গড়লেন তিনি। টপকে গেলেন মহেন্দ্র সিংহ ধোনিকে।

Advertisement

অস্ট্রেলিয়ার মাটিতে ভারতীয় উইকেটকিপারদের মধ্যে কোনও টেস্ট ইনিংসে সবচেয়ে বেশি ক্যাচ নেওয়ার রেকর্ড ছিল ধোনির। তিনি ২০০৮ সালে পারথ টেস্টে এক ইনিংসে পাঁচ ক্যাচ নিয়েছিলেন। ২০১৪ সালে মেলবোর্নে ধোনি আবার চারটি ক্যাচ নেওয়ার সঙ্গে সঙ্গে একটি স্টাম্পিং করেছিলেন। মানে, তাঁর মোট শিকার ছিল পাঁচ। অ্যাডিলেডে চলতি টেস্টে অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসে ঋষভ সেখানে ছয়টি ক্যাচ নিয়েছেন। যা ক্যাঙারুদের দেশে কোনও ভারতীয় উইকেটকিপারের সবচেয়ে বেশি ক্যাচ নেওয়ার রেকর্ড।

শুক্রবার ভারত-অস্ট্রেলিয়া প্রথম টেস্টের দ্বিতীয় দিন উসমান খাওয়াজা তাঁর প্রথম শিকার। রবিচন্দ্রন অশ্বিনের বলে তাঁর ক্যাচ নেন তিনি। এরপর জশপ্রীত বুমরার বলে নেন পিটার হ্যান্ডসকম্বের ক্যাচ। তারপর ইশান্ত শর্মার বলে অজি অধিনায়ক টিম পেনের ক্যাচ ধরেন। শনিবার আবার অস্ট্রেলিয়ার তিন উইকেটের নেপথ্যেই রয়েছেন তিনি। প্রথেম বুমরার বলে ধরেন মিচেল স্টার্কের ক্যাচ। আর মহম্মদ শামির পরপর দুই বলে ধরেন ট্র্যাভিস হেড ও জশ হেজলউডের ক্যাচ।

Advertisement

আরও পড়ুন: বৃষ্টি উপেক্ষা করে ভাল শুরু ভারতের, অ্যাডিলেডে চাপে অস্ট্রেলিয়া

আরও পড়ুন: লায়ন বনাম অশ্বিন হয়ে উঠতে পারে অ্যাডিলেড টেস্ট​

টেস্টে কোনও ইনিংসে ভারতীয় উইকেটকিপারদের মধ্যে সবচেয়ে বেশি ক্যাচের রেকর্ড এতদিন ছিল ধোনির। ২০০৯ সালে ওয়েলিংটনে নিউজিল্যান্ডের বিরুদ্ধে এক ইনিংসে ছয় ক্যাচ নিয়েছিলেন তিনি। এদিন ঋষভ স্পর্শ করলেন তাঁকে। নয় বছর পর ধোনির এই রেকর্ডের কেউ ভাগীদার হলেন। তবে ছয় ক্যাচ নিলেও ঋষভের উইকেটকিপিং নিখুঁত থেকেছে, এমন মোটেই নয়। ক্যাচ অবশ্য ফেলেননি। আর সেজন্যই হয়েছে রেকর্ড।

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল, টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন