সিংহাসন পাওয়ার লড়াইয়ে ফেডেরার

এই মুহূর্তে নাদালের চেয়ে ১৫৫ পয়েন্টে পিছিয়ে ফেডেরার। এখানে সেমিফাইনালে উঠে গেলে পেয়ে যাবেন ১৮০ পয়েন্ট এবং এক নম্বর র‌্যাঙ্কিং।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০১৮ ০৩:০০
Share:

লক্ষ্য: নতুন বছরে এক নম্বর র‌্যাঙ্কিং ফিরে পেতে চান ফেডেরার।

বিশ্বের এক নম্বর টেনিস খেলোয়াড়ের সিংহাসন ফিরে পাওয়ার লড়াই শুরু হতে চলেছে রজার ফেডেরারের। রটারডামে সোমবার থেকে শুরু হওয়া বিশ্ব টেনিস টুর্নামেন্টে।

Advertisement

এর আগে দু’বার এই টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হয়েছিলেন ফেডেরার। ২০০৫ এবং ২০১২ সালে। এ বার এই টুর্নামেন্টের সেমিফাইনালেও যদি পৌঁছতে পারেন ফেডেরার, তা হলে তিনি রাফায়েল নাদাল-কে টপকে বিশ্বের এক নম্বর খেলোয়াড় হয়ে যাবেন। তবে তার আগে কোয়ার্টার ফাইনালে এক বন্ধুর সামনে পড়তে হতে পারে এ বারের অস্ট্রেলিয়ান ওপেন জয়ীকে। সেই প্রতিদ্বন্দ্বী হতে পারেন স্ট্যান ওয়ারিঙ্কা। অস্ত্রোপচারের পরে আবার যিনি স্বমহিমায় ফিরতে মরিয়া। এই টুর্নামেন্টে পঞ্চম বাছাই ওয়ারিঙ্কা।

এই মুহূর্তে নাদালের চেয়ে ১৫৫ পয়েন্টে পিছিয়ে ফেডেরার। এখানে সেমিফাইনালে উঠে গেলে পেয়ে যাবেন ১৮০ পয়েন্ট এবং এক নম্বর র‌্যাঙ্কিং। নিজের ভবিষ্যৎ নিয়ে ফেডেরার আগে বলেছিলেন, ‘‘বয়সটা আমার কাছে একটা সংখ্যা মাত্র। কিন্তু ঘটনা হল, নিজেকে সেরা জায়গায় রাখতে হলে আমাকে ঠিকমতো পরিকল্পনা করে এগোতে হবে। আগে থেকে ঠিক করে নিতে হবে সামনে কী লক্ষ্য থাকবে। সেই লক্ষ্যের দিকে আমি কী ভাবে এগোব।’’

Advertisement

এখানে ফেডেরারের রাস্তায় বাধা হয়ে উঠতে পারেন দ্বিতীয় বাছাই গ্রিগর দিমিত্রভ। যিনি ফেডেরারের উপস্থিতি নিয়ে বলছেন, ‘‘যত বেশি সেরা খেলোয়াড় এখানে খেলবে, তত ভাল। সেরা খেলোয়াড়দের বিরুদ্ধে খেলাটা সব সময় ভাল অভিজ্ঞতা। সে জন্যই আমি এখানে খেলতে এসেছি। যে জন্য আমরা সবাই টেনিস খেলি। েসরা খেলোয়াড়দের বিরুদ্ধে আমরা সব সময় প্রতিদ্বন্দ্বিতা করতে চাই। আশা করি এখানেও তাই হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন