ফেডেরার মানসিক ভাবে ক্লান্ত, বলছেন জোকোভিচের প্রশিক্ষক

৩৭ বছর বয়সি সুইস মহাতারকা কি কোনও সমস্যায় ভুগছেন? প্রশ্ন তুলে দিলেন নোভাক জোকোভিচের ফিটনেস ট্রেনার জেবহার্ড গ্রিশচ। 

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১০ ডিসেম্বর ২০১৮ ০২:৫৫
Share:

পরীক্ষা: নতুন মরসুমে রজারের প্রত্যাবর্তনের আশায় ভক্তেরা। ফাইল চিত্র

রজার ফেডেরারকে কেন এ বার মরসুমের শেষের দিকে মানসিক ভাবে তরতাজা লাগেনি! ৩৭ বছর বয়সি সুইস মহাতারকা কি কোনও সমস্যায় ভুগছেন? প্রশ্ন তুলে দিলেন নোভাক জোকোভিচের ফিটনেস ট্রেনার জেবহার্ড গ্রিশচ।

Advertisement

বিশ্বের এক নম্বর জোকোভিচের প্রশিক্ষক ২০১৯ মরসুম নিয়ে কথা বলতে গিয়ে মন্তব্য করেন, ‘‘রাফায়েল নাদাল কী ভাবে প্রত্যাবর্তন ঘটান তার অপেক্ষায় রয়েছে সবাই। নাদাল বরাবরই দুরন্ত প্রত্যাবর্তন ঘটান। ফেডেরারের ব্যাপারে আমার একটা পর্যবেক্ষণ রয়েছে। আমার কিন্তু ফেডেরারকে মানসিক ভাবে তরতাজা লাগছে না। তা ছাড়া ছন্দ আর গতির দিক থেকেও পিছিয়ে রয়েছেন। চলতি মরসুমের শেষের দিকে ফেডেরারকে দেখে সেটাই মনে হয়েছে।’’ তবে এর পিছনে কী কারণ রয়েছে সেটা অবশ্য অনুমান করতে পারেননি তিনি।

পাশাপাশি জোকোভিচের কোচ মারিয়ান ভেজদা যাঁর কোচিংয়ে ফেরার পরে আবার সার্বিয়ান তারকাকে পুরনো ছন্দে দেখা যাচ্ছে তাঁর ব্যাপারে গ্রিশচ বলেন, ‘‘মারিয়ান ভেজদা দুরন্ত কোচ। খুব সহজে ওঁর সঙ্গে চলা যায়। আমাদের দলে সব রকম মানুষই রয়েছে। যেগুলো একটা ভাল দল গড়তে গেলে প্রয়োজন।’’

Advertisement

এ দিকে, মরসুমের প্রথম গ্র্যান্ড স্ল্যাম অস্ট্রেলিয়া ওপেনের আগে ২০১৯ মরসুমের গোড়াতে তিনটি টুর্নামেন্টের দিকে নজর এখন। যে টুর্নামেন্টগুলিতে মরসুম শুরু করতে দেখা যাবে নামী তারকাদের। তিনটি টুর্নামেন্ট জানুয়ারির প্রথম সপ্তাহে— ব্রিসবেন ইন্টারন্যাশনাল (হবে অস্ট্রেলিয়ার ব্রিসবেনে), কাতার ওপেন (দোহায় হবে) এবং টানা ওপেন (পুণেতে হবে)। বিশ্বের এক নম্বর জোকোভিচের দোহায় খেলার কথা রয়েছে। গত দু’বারের চ্যাম্পিয়ন তিনি এই প্রতিযোগিতার। তাঁর পাশাপাশি বিশ্বের আট নম্বর দমিনিক থিমও খেলবেন দোহায়। রাফায়েল নাদালের খেলার কথা ব্রিসবেনে। যা স্প্যানিশ মহাতারকার যুক্তরাষ্ট্র ওপেনের সেমিফাইনালে চোটের জন্য সরে যাওয়ার পরে প্রথম প্রতিযোগিতা হতে পারে। নাদাল ছাড়া বিশ্বের প্রথম দশের মধ্যে থাকা তারকাদের মধ্যে কেই নিশিকোরিকে দেখা যেতে পারে এই প্রতিযোগিতায়। পাশাপাশি প্রাক্তন এক নম্বর ব্রিটিশ তারকা অ্যান্ডি মারেও প্রত্যাবর্তন ঘটাতে পারেন এই প্রতিযোগিতায়।

এ ছাড়া প্রথম দশের আরও দু’জন খেলোয়াড় কেভিন অ্যান্ডারসন এবং ক্রোয়েশিয়ার মারিন চিলিচ খেলবেন পুণেয়। চিলিচ এই প্রতিযোগিতায় দু’বারের চ্যাম্পিয়ন। ২০০৯ এবং ২০১০ সালে। তখন অবশ্য এই প্রতিযোগিতা হত চেন্নাইয়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন