রজারের নজিরের দিনে হোঁচট খেলেন নাদাল

ফেডেরারকে দেখে বোঝার উপায় নেই, চার বছর পরে ফরাসি ওপেনে নেমেছেন ৩৭ বছর বয়সি সুইস মহাতারকা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০১ জুন ২০১৯ ০৩:০২
Share:

ছন্দে: আর এক বিরল নজির। ৪০০তম গ্র্যান্ড স্ল্যাম ম্যাচে নেমে জয়ের পরে রজার ফেডেরার। শুক্রবার ফরাসি ওপেনে। গেটি ইমেজেস

রজার ফেডেরার ও রাফায়েল নাদালের চতুর্থ রাউন্ডে ওঠার দিনে দুই মহাতারকার ফরাসি ওপেনে মহাদ্বৈরথের আশা আরও উজ্জ্বল হল। আর দুটি ম্যাচ জিতলেই ফেডেরার-নাদাল মুখোমুখি হবেন। যে রকম ছন্দে দু’জন এগোচ্ছেন রোলঁ গ্যারোজে, তাতে অনেকেই ধরে নিচ্ছেন শেষ চারে দেখা হচ্ছেই দু’জনের।

Advertisement

ফেডেরারকে দেখে বোঝার উপায় নেই, চার বছর পরে ফরাসি ওপেনে নেমেছেন ৩৭ বছর বয়সি সুইস মহাতারকা। শুক্রবার স্ট্রেট সেটে জিতে চতুর্থ রাউন্ডে ওঠার পথে তিনি ৬-৩, ৬-১, ৭-৬ হারালেন অবাছাই ক্যাসপার রুডকে। এই নিয়ে তিনটে ম্যাচে একটিও সেট হারাননি ফেডেরার। অবশ্য তৃতীয় বাছাই ফেডেরারকে কিছুটা লড়াই করতে হয়েছে তৃতীয় সেটে। টাইব্রেক পর্যন্তও গড়ায় ম্যাচ। তাতেও প্রথম খেলোয়াড় হিসেবে ৪০০ তম গ্র্যান্ড স্ল্যাম ম্যাচে নামা ফেডেরারের জয় আটকাতে পারেননি রুড। তাঁর বাবা ক্রিশ্চিয়ান আবার ১৯৯৯ ফরাসি ওপেনেও খেলেছেন। যে বার প্রথম ফরাসি ওপেনে অভিষেক ঘটে ফেডেরারের।

নাদাল অবশ্য ফেডেরারের মতো স্ট্রেট সেটে জয় পাননি শুক্রবার। তৃতীয় রাউন্ডে ২৭ নম্বর বাছাই দাভিদ গফঁকে হারাতে চার সেট লড়াই করতে হল ১১ বারের চ্যাম্পিয়নকে। ফল ৬-১, ৬-৩, ৪-৬, ৬-৩। ফরাসি ওপেনে তিন রাউন্ড যেতে না যেতেই নাদাল ২০১৩-র পরে সেট খোয়াননি। তৃতীয় সেট হারানোর পরে অনেকে ১০ বছর আগের একটি ম্যাচের ছায়া দেখতে পাচ্ছিলেন। যে বার রবিন সোডারলিং ছিটকে দিয়েছিলেন নাদালকে। অবশ্য চতুর্থ সেটে দ্রুত নাদাল সেই সম্ভাবনার পথ বন্ধ করে দেন।

Advertisement

ভারতীয় সমর্থকদের হতাশ হতে হল এ দিন। পুরুষদের ডাবলসে ব্রাজিলের মার্সেলো ডেমোলাইনারের সঙ্গে ভারতের দ্বিবীজ শরণের জুটি দ্বিতীয় রাউন্ডেই ছিটকে গেল। অবাছাই ইন্দো-ব্রাজিলীয় জুটি ৩-৬, ৪-৬ হারে অষ্টম বাছাই হেনরি কন্টিনেন এবং জন পিয়ার্সের বিরুদ্ধে। পাশাপাশি, মেয়েদের সিঙ্গলসে দ্বিতীয় বাছাই ক্যারোলিনা প্লিসকোভা তৃতীয় রাউন্ডে স্ট্রেট সেটে হারলেন ৩১ নম্বর বাছাই পেত্রা মার্তিচের বিরুদ্ধে ৩-৬, ৩-৬। ফলে ফরাসি ওপেনের শেষে এক নম্বর স্থান ধরে রাখা নিশ্চিত শীর্ষবাছাই নেয়োমি ওসাকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন