Roger Federer

লেভার কাপ খেলতে লন্ডনে রজার

স্ত্রী মিরকা, বাবা-মা এবং পরিবারের সদস্যরা উপস্থিত থাকবেন এই আবেগঘন প্রতিযোগিতার সাক্ষী থাকতে। তবে অনেকটা সময় পর্যন্ত তিনি লেভার কাপে খেলবেন কি না, তা নিয়ে সংশয়ে ছিলেন ফেডেরার।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২২ ০৮:২৩
Share:

আগমন: লন্ডন বিমানবন্দরে রজার ফেডেরার। সোমবার। টুইটার

টেনিস থেকে অবসরের কথা তিনি আগেই জানিয়ে দিয়েছেন। আনুষ্ঠানিক ভাবে সেই বর্ণময় অধ্যায়ের সমাপ্তি ঘটবে লেভার কাপে। সেই প্রতিযোগিতায় অংশ নিতে লন্ডনে পৌঁছলেন কিংবদন্তি রজার ফেডেরার।

Advertisement

সোমবার গণমাধ্যমে হাস্যময় ফেডেরারের ছবি পোস্ট করে আয়োজকদের পক্ষ থেকে বলা হয়েছে, “লেভার কাপ খেলতে ফেডেরার চলে এলেন লন্ডনে।” ও-টু এরিনায় ২৩ সেপ্টেম্বর থেকে শুরু হবে লেভার কাপ। টিম ইউরোপ দলে ফেডেরারের সঙ্গী হিসেবে এ বারও থাকবেন রাফায়েল নাদাল, নোভাক জোকোভিচ। কোচ হিসেবে থাকবেন কিংবদন্তি বিয়র্ন বর্গও।

স্ত্রী মিরকা, বাবা-মা এবং পরিবারের সদস্যরা উপস্থিত থাকবেন এই আবেগঘন প্রতিযোগিতার সাক্ষী থাকতে। তবে অনেকটা সময় পর্যন্ত তিনি লেভার কাপে খেলবেন কি না, তা নিয়ে সংশয়ে ছিলেন ফেডেরার। সোমবার সুইৎজ়ারল্যান্ডের সংবাদপত্র ব্লিককে দেওয়া সাক্ষাৎকারে তাঁর ফিজ়িক্যাল ট্রেনার পিয়ের পাজ়ানিনি বলেছেন, “লেভার কাপে শেষ পর্যন্ত খেলতে পারবে কি না, তা নিয়ে অনেকটা সময় ভেবেছে রজার। তার জন্য আমাকে নিয়ে দীর্ঘ সময় বিশেষ অনুশীলন করে বুঝে নেয় শরীর কতটা সঙ্গ দিতে পারবে। সে সম্পর্কে নিশ্চিত হওয়ার পরেই রজার এই প্রতিযোগিতায় খেলার বিষয়ে সম্মতি দিয়েছে। আশা করি, সেরা ছন্দেই ওকে দেখা যাবে।”

Advertisement

ওই সাক্ষাৎকারে পাজ়নিনি জানিয়েছেন, হাঁটুর অস্ত্রোপচারের পর থেকেই ফেডেরার অনুভভ করেন, তাঁর পক্ষে প্রতিযোগিতামূলক মঞ্চে নতুন ভাবে ফিরে আসা সম্ভব হবে না। কিন্তু প্রত্যেক দিন অনুশীলন চালিয়ে গিয়েছেন। তিনি বলেছেন, “জুলাই মাস থেকেই আমার পরামর্শ মেনে রজার বিশেষ ধরনের অনুশীলন শুরু করে। ও জানিয়েছিল, কোর্টে টানা ম্যাচ খেলার ধকল এখন আর হাঁটু নিতে পারবে কি না। কিন্তু পরে স্পষ্ট হয়ে যায়, সেটা আগের মতো আর সম্ভব হবে না।” তবে পাজ়নিনি মনে করেন, “লেভার কাপে খেলার সিদ্ধান্ত নিয়ে ফেডেরার ঠিক করেছে। ওর মতো কিংবদন্তি কোর্টের প্রিয় সতীর্থ এবং প্রতিপক্ষদের সঙ্গে খেলে বিদায় জানাবে প্রিয় খেলাকে, সেটাই তো সকলে দেখতে চান। রজার নিজেও সেটা মনেপ্রাণে চায় বলেই খেলার সিদ্ধান্ত নিয়েছে। এটুকু ধকল নেওয়ার ক্ষমতা ওএখনও রাখে।”

এ দিকে, কিংবদন্তির সঙ্গে এক কোর্টে থাকার সুযোগ পেয়ে আবেগ চেপে রাখতে পারছেন না নতুন প্রজন্মের তারকা ক্যাসপার রুদ। এই মুহূর্তে বিশ্ব ক্রমতালিকার দু’নম্বরে থাকা আর্লিং হালান্ডের দেশ, নরওয়ের রুদ বলেছেন, “ওঁকে দেখেই টেনিসের প্রতি ভালবাসা তৈরি হয়েছিল। ফেডেরার হলেন এমন ব্যক্তিত্ব, যাঁর সাফল্যের জন্য বিশ্বের সমস্ত মানুষ গভীর প্রার্থনায় মগ্ন হয়ে পড়ে।” আরও বলেন, “গত বছর মার্কিন যুক্তরাষ্ট্রে লেভার কাপে ফেডেরারকে দেখে গ্যালারির জনতার সমবেত গর্জনটা এখনও কানে বাজে। সেই কিংবদন্তির দলে আমিও রয়েছি, এটা ভেবেই রোমাঞ্চিত হয়ে পড়ছি।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন