নাদাল-দ্বৈরথে নিখুঁত সার্ভিসই অস্ত্র রজারের

বৃহস্পতিবার নাদাল রোলঁ গ্যারোজে ৯০তম ম্যাচ জিতে সেমিফাইনালে উঠেছেন। গত পাঁচটি ম্যাচে মাত্র একটি সেট হারিয়েছেন তিনি। নিশিকোরির বিরুদ্ধে তো দু’ঘণ্টাও লাগেনি নাদালের জিততে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৬ জুন ২০১৯ ০৪:০৭
Share:

যুযুধান: নাদালের বিরুদ্ধে আগ্রাসী খেলতে চান ফেডেরার। ফাইল চিত্র

দু’জনের ৩৯তম সাক্ষাতে তাঁর চেয়ে যে প্রতিপক্ষ জয়ের দৌড়ে এগিয়ে রয়েছেন তিনি জানেন। তাই ১১ বারের চ্যাম্পিয়ন রাফায়েল নাদালকে শুক্রবার ফরাসি ওপেনের সেমিফাইনালে হারাতে ছক তৈরি রাখছেন রজার ফেডেরার।

Advertisement

বৃহস্পতিবার নাদাল রোলঁ গ্যারোজে ৯০তম ম্যাচ জিতে সেমিফাইনালে উঠেছেন। গত পাঁচটি ম্যাচে মাত্র একটি সেট হারিয়েছেন তিনি। নিশিকোরির বিরুদ্ধে তো দু’ঘণ্টাও লাগেনি নাদালের জিততে। এ রকম দুর্ধর্ষ ফর্মে থাকা প্রতিদ্বন্দ্বীকে হারাতে গেলে ফেডেরার জানেন তাঁকে নতুন কোনও কৌশল খাটাতে হবে। অতীতেও বারবার নাদাল ক্লে-কোর্টের লড়াইয়ে সমস্যায় ফেলেছেন ফেডেরারকে। স্প্যানিশ তারকার বাঁ-হাতি টপস্পিন সামলাতে হিমশিম খেতে হয়েছে তাঁকেও। তাই নাদালকে হারাতে বুধবার এবং বৃহস্পতিবারের অনুশীলন যে তাঁর কাছে গুরুত্বপূর্ণ সেটা স্বীকার করেছেন ফেডেরার।

‘‘বাঁ-হাতি খেলোয়াড়ের বিরুদ্ধে স্বাভাবিক ভাবে খেলতে সমস্যা হয়। তবে আমার হাতে এখন দু’দিন সময় আছে সেমিফাইনালের প্রস্তুতি নেওয়ার। নির্দিষ্ট কয়েকটা কৌশলকে সামনে রেখে অনুশীলন করতে হবে,’’ সুইস মিডিয়ায় বলেছেন ফেডেরার।

Advertisement

কিন্তু সেই কৌশলগুলো কী?

ফেডেরারের উত্তর, ‘‘সার্ভিস এবং রোটেশন অফ দ্য বল।’’ অর্থাৎ নিখুঁত সার্ভিস এবং কোর্টে নাদালকে শট মারতে বেশি সময় দিতে না চাওয়ার ছক ধরেই এগোতে চান ফেডেরার। ফেডেরার আরও বলেছেন, ‘‘এখন নষ্ট করার মতো সময় নেই। রাফার বিরুদ্ধে ভয়ডরহীন ভাবে খেলতে হবে। আগ্রাসী খেলতে হবে। চেষ্টা করব সে ভাবে খেলার। বাঁ-হাতি খেলোয়াড়ের বিরুদ্ধে লড়াই করাটা অন্য রকম। আগে এটা আমি পছন্দ করতাম না। এখন আবশ্য দারুণ লাগে ব্যাপারটা। কারণ এটা খুব বড় চ্যালেঞ্জ। আর নাদাল আমার দেখা সেরা খেলোয়াড়।’’

ফেডেরার আরও বলেছেন, ‘‘যে কোনও খেলোয়াড়ের বিরুদ্ধেই জেতার সুযোগ থাকে। না হলে স্টেডিয়ামে কোনও দর্শক আসত না। সবাই তো আগে থেকেই ফল জানে। রাফার বিরুদ্ধেও যেই নামুক, তারও এই বিশ্বাসটা থাকে। কি হতে পারে কে বলতে পারে। রাফার কোনও সমস্যা হতে পারে। ও অসুস্থ হতে পারে। হয়তো রাফা ভাল খেলতে পারল না, ওর প্রতিদ্বন্দ্বী ভাল খেলল। হয়তো প্রচণ্ড হাওয়ার সমস্যা দেখা দিল, বা ১০ বার বৃষ্টির জন্য খেলা পিছিয়ে গেল। তবে আমি খুব খুশি রাফার বিরুদ্ধে খেলতে পেরে। কারণ ক্লে কোর্টে কিছু অর্জন করতে গেলে একটা সময় নাদালের সামনে পড়তেই হয়।’’

তবে যতই ফেডেরারের বিরুদ্ধে শুক্রবারের লড়াইয়ে নাদালকে এগিয়ে রাখা হোক, বিশেষজ্ঞদের মধ্যে কেউ কেউ কিন্তু মনে করছেন সুইস মহাতারকা চার বছর পরে ফরাসি ওপেনে ফিরে এসে যে ভাবে খেলছেন তাতে পাল্লা তাঁর দিকেও কিছুটা ভারি।

দু’বারের ফরাসি ওপেন রানার্স অ্যালেক্স কোরেতজা মনে করেন, ৩৭ বছর বয়সি নাদালকে সমস্যায় ফেলতে পারেন। ‘‘রজার এখন যে রকম খেলছে তাতে সমস্যা হতে পারে নাদালের। বিশেষ করে রজারের ফোরহ্যান্ড শট যে উচ্চতায় প্রতিপক্ষের দিকে ধেয়ে আসে সেটা সামলানো সহজ হবে না। সার্ভিসেও অনেক বৈচিত্র্য এনেছেন রজার। নেটে বেশি উঠে আসছেন। ড্রপ শট ব্যবহার করছেন। সব চেয়ে বড় কথা আগের চেয়ে ফেডেরারের ব্যাকহ্যান্ড এখন অনেক বেশি বিশ্বাসযোগ্য।’’ তিনি আরও যোগ করেছেন, ‘‘তা ছাড়া বিপক্ষের শটের জবাব দিতে ফেডেরার এখন আবার মাঝেমধ্যে কোর্টে অনেক নীচের দিকে নেমে আসছেন। ক্লে কোর্টে তাতে একটা সুবিধেও রয়েছে। কোর্টে বলটা পড়ার পরে বিপক্ষের দিকে বেশি উচ্চতায় পাঠানো যায় এবং যে জায়গা থেকে বিপক্ষের শট মারতে বেশি সমস্যা হয়, সেখানেও রাখা যায়। তাই বলছি ফেডেরার এখন যে ভাবে খেলছেন, রাফার বিরুদ্ধে আরও জমাট পরিকল্পনা নিয়ে এগোতে পারবেন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন