চোটের জন্য ছিটকে গেলেন রোহিত-অশ্বিন, পারথে সবুজ পিচে চতুর্থ পেসার খেলাবে ভারত?

ভারতীয় দল বৃহস্পতিবার ১৩ জনের যে দল ঘোষণা করেছে, তাতে মোট পাঁচ পেসারকেই রাখা হয়েছে। ইশান্ত শর্মা, জশপ্রীত বুমরা, মহম্মদ শামি তো থাকছেনই। রয়েছেন ভুবনেশ্বর কুমার, উমেশ যাদবও।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৩ ডিসেম্বর ২০১৮ ১৩:০৪
Share:

বাড়তি পেসার নাকি একজন স্পিনার, শেষ মুহূর্তের আলোচনায় অধিনায়ক কোহালি ও কোচ শাস্ত্রী। ছবি: এএফপি।

ক্রিকেটে উইনিং কম্বিনেশন বলে একটা কথা আছে। জয়ী দলকে না ভাঙাই রীতি। সাধারণত এটাই মেনে চলা হয়। পরিবর্তন করা হয় না জয়ী দলে। কিন্তু অস্ট্রেলিয়ার বিরুদ্ধে পারথে দ্বিতীয় টেস্টের দলে পরিবর্তন করতে বাধ্য হচ্ছে টিম ইন্ডিয়া।

Advertisement

পিঠের চোটের জন্য দ্বিতীয় টেস্টে খেলতে পারবেন না মিডল অর্ডার ব্যাটসম্যান রোহিত শর্মা। পেশিতে টানের জন্য নেই অফস্পিনার রবিচন্দ্রন অশ্বিনও। ফলে, অ্যাডিলেড টেস্টের দল থাকা এই দুই জনকে বসতে হচ্ছে বাইরে। রোহিতের জায়গায় খেলবেন হনুমা বিহারী। আর অশ্বিনের জায়গায় নামবেন সম্ভবত রবীন্দ্র জাডেজা। তবে পারথের সবুজ উইকেটের কথা ভেবে অন্য অঙ্কও থাকছে।

ভারতীয় দল বৃহস্পতিবার ১৩ জনের যে দল ঘোষণা করেছে, তাতে মোট পাঁচ পেসারকেই রাখা হয়েছে। ইশান্ত শর্মা, জশপ্রীত বুমরা, মহম্মদ শামি তো থাকছেনই। রয়েছেন ভুবনেশ্বর কুমার, উমেশ যাদবও। ফলে, চার পেসারকে নিয়ে প্রথম এগারো গড়ার একটা ইঙ্গিত থাকছেই। তবে ভারতের লোয়ার অর্ডার ব্যাটিংয়ের যা দশা, তাতে ব্যাটের হাত ভাল, এমন বোলারকেই খেলানো উচিত। সেক্ষেত্রে ভুবনেশ্বরের নামার সম্ভাবনাই বাড়ছে।

Advertisement

আরও পড়ুন: চোটের কারণে বাদ রোহিত-অশ্বিন, কোন ১১ জন খেলতে পারেন অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম টেস্টে​

আরও পড়ুন: কুম্বলের বিদায়ে বড় ভূমিকা কোহালির! ফাঁস ইমেল​

প্রথম টেস্টের আগে সিডনিতে প্রস্তুতি ম্যাচে ক্যাচ ধরতে গিয়ে চোট পেয়েছিলেন ওপেনার পৃথ্বী শ। তিনি এখনও গোড়ালির চোট সারিয়ে উঠতে পারেননি। ফলে, তাঁর খেলার প্রশ্নই নেই। অর্থাত্, পারথে লোকেশ রাহুল ও মুরলী বিজয়ই ওপেন করবেন। তিনে প্রথম টেস্টের নায়ক চেতেশ্বর পূজারা, চারে অধিনায়ক বিরাট কোহালি, পাঁচে অজিঙ্ক রাহানে, ছয়ে হনুমা বিহারী, সাতে ঋষভ পন্থ। এর পরই থাকছে অনিশ্চয়তা। একমাত্র স্পিনার হিসেবে রবীন্দ্র জাডেজা নাকি, চতুর্থ পেসার হিসেবে ভুবনেশ্বর, পরিষ্কার নয়। প্রথম টেস্টের তিন পেসার ইশান্ত শর্মা, জশপ্রীত বুমরা ও মহম্মদ শামিকে নিয়ে অবশ্য সংশয়ের জায়গা নেই।

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল, টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন