রাশিয়ার রাস্তায়

কঠিন গ্রুপে নেদারল্যান্ডস প্রথম রাউন্ডেই চিলি-ব্রাজিল

২০১৮ বিশ্বকাপের ঢাকে কাঠি পড়ে গেল। সেন্ট পিটার্সবার্গের কনস্ট্যান্টিন প্রাসাদে এ দিন রাশিয়া বিশ্বকাপের কোয়ালিফাইং ড্র ঠিক হয়ে গেল। রোনাল্ডো, দিয়েগো ফোরলান, ফাবিও কানাভারো, অলিভার বিয়েরহফের মতো ফুটবল তারকারা ড্র সহকারী হিসেবে উপস্থিত ছিলেন। কিন্তু যাবতীয় আগ্রহের কেন্দ্রে থেকে গেলেন সেপ ব্লাটার। ফিফা-কেচ্ছার মধ্যে ফিফার এত ব়ড় অনুষ্ঠান তিনি কী ভাবে পরিচালনা করেন, দেখতে মুখিয়ে ছিল গোটা ফুটবলবিশ্ব।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৬ জুলাই ২০১৫ ০৪:০৮
Share:

পিটার্সবার্গ জমজমাট। ড্র শুরুর আগে ব্লাটার-পুতিনের ‘ব্রোম্যান্স’।

২০১৮ বিশ্বকাপের ঢাকে কাঠি পড়ে গেল। সেন্ট পিটার্সবার্গের কনস্ট্যান্টিন প্রাসাদে এ দিন রাশিয়া বিশ্বকাপের কোয়ালিফাইং ড্র ঠিক হয়ে গেল।
রোনাল্ডো, দিয়েগো ফোরলান, ফাবিও কানাভারো, অলিভার বিয়েরহফের মতো ফুটবল তারকারা ড্র সহকারী হিসেবে উপস্থিত ছিলেন। কিন্তু যাবতীয় আগ্রহের কেন্দ্রে থেকে গেলেন সেপ ব্লাটার। ফিফা-কেচ্ছার মধ্যে ফিফার এত ব়ড় অনুষ্ঠান তিনি কী ভাবে পরিচালনা করেন, দেখতে মুখিয়ে ছিল গোটা ফুটবলবিশ্ব।
তিন ঘণ্টার উপর চলা অনুষ্ঠানের শুরুই হয় রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে ব্লাটারের করমর্দন দিয়ে। মঞ্চে দু’জনের হাবভাব দেখে অনেকেই মজা করতে শুরু করেন তাঁদের ‘ব্রোম্যান্স’ নিয়ে। ব্যালে নাচ, রাশিয়ার লোকনৃত্য ইত্যাদির পরে ড্রয়ের সূচনা হয় আফ্রিকা দিয়ে। যে মহাদেশ থেকে কোয়ালিফাইং পর্বে প্রাথমিক ভাবে থাকবে কুড়িটা ম্যাচ। ম্যাচের বিজয়ী টিমগুলোকে ভাগ করা হবে পাঁচ টিমের চারটে করে গ্রুপে। গ্রুপ শীর্ষে থাকা টিম যাবে রাশিয়া। কনকাকাফ থেকে কোয়ালিফাইং পর্বে থাকছে পাঁচটা রাউন্ড। মেক্সিকো, কোস্তারিকা, যুক্তরাষ্ট্র আলাদা গ্রুপে রয়েছে।

Advertisement

২০১৮ রাশিয়া বিশ্বকাপের কোয়ালিফাইং ড্র অনুষ্ঠানের রেড কার্পেটে সস্ত্রীক দিয়েগো ফোরলান।

ফুটবল ‘শিল্পের’ পীঠস্থান দক্ষিণ আমেরিকার কাপ যোগ্যতা অর্জন পর্ব অঙ্কের দিক থেকে যতটা সহজ, খেলার বিচারে ততটাই কঠিন। দশটা টিম একে অপরের সঙ্গে খেলবে হোম অ্যান্ড অ্যাওয়ে ভিত্তিতে। প্রথম চার টিম সোজা রাশিয়ায়। পাঁচ নম্বর টিম ওশিয়ানিয়ার সঙ্গে ইন্টারকন্টিনেন্ট্যাল প্লে-অফে। ফোরলান এবং রোনাল্ডো ড্রয়ের এই পর্বের পরিচালনা করেন। দক্ষিণ আমেরিকার প্রথম রাউন্ডটা এ রকম: কলম্বিয়া-পেরু, চিলি-ব্রাজিল, আর্জেন্তিনা-ইকুয়েডর, ভেনিজুয়েলা-প্যারাগুয়ে, বলিভিয়া-উরুগুয়ে। ড্র করার পরে ফোরলান বলেন, ‘‘বাকি অঞ্চলের চেয়ে দক্ষিণ আমেরিকান ড্র অনেক কঠিন।’’ আর রোনাল্ডোর ভয় প্রথম রাউন্ডেই চিরপ্রতিদ্বন্দ্বী চিলিকে পাওয়া।

Advertisement

দক্ষিণ আমেরিকা বিভাগের ড্র সহকারী রোনাল্ডোর হাতে উঠল উরুগুয়ের নাম। শনিবার।

দক্ষিণ আমেরিকান পর্বের ঠিক উল্টো ছবি ইউরোপীয় ড্রয়ে। যেখানে প্রথম রাউন্ডে রয়েছে মোট ন’টা গ্রপ। যার মধ্যে সবচেয়ে কঠিন গ্রুপ ‘এ’তে রয়েছে নেদারল্যান্ডস, ফ্রান্স, সুইডেন, বুলগেরিয়া, বেলারুশ ও লুক্সেমবুর্গ। প্রথম সাতটা গ্রুপে ছ’টা করে টিম থাকলেও শেষ দুটো গ্রুপে পাঁচটা করে টিম। গত বারের চ্যাম্পিয়ন জার্মানি অপেক্ষাকৃত সহজ গ্রুপ ‘সি’-তে পাচ্ছে চেক প্রজাতন্ত্র, উত্তর আয়ার্ল্যান্ড, নরওয়ে, আজারবাইজান এবং সান মারিনোকে। গ্রপ ‘এফ’-এ ইংল্যান্ডের সঙ্গে রয়েছে স্লোভাকিয়া, স্কটল্যান্ড, স্লোভেনিয়া, লিথুয়ানিয়া এবং মালটার সঙ্গে। গ্রপ ‘জি’-তে আবার স্পেন এবং ইতালি একসঙ্গে।

এশিয়ার কোয়ালিফাইং ড্র আগেই হয়ে গিয়েছে। যোগ্যতা অর্জন পর্বের ম্যাচও এর মধ্যেই শুরু হয়ে গিয়েছে। যেখানে প্রথম রাউন্ডে নেপালকে হারালেও দ্বিতীয় রাউন্ডে ওমান এবং গুয়ামের কাছে হেরেছে সুনীল ছেত্রীর ভারত।

ছবি: এএফপি, রয়টার্স

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন