Russia Ukraine War

Russia-Ukraine war: যুদ্ধের জের? আমেরিকার দু’বারের অলিম্পিক্স চ্যাম্পিয়নকে গ্রেফতার করল রাশিয়া

মনে করা হচ্ছে, যে হেতু যুদ্ধংদেহী রাশিয়াকে আমেরিকা সমর্থন করছে না, তাই এই উত্তপ্ত পরিস্থিতিতে রাশিয়া ইচ্ছে করেই আমেরিকার অলিম্পিক্স চ্যাম্পিয়নকে গ্রেফতার করেছে।

Advertisement

সংবাদ সংস্থা

মস্কো শেষ আপডেট: ০৫ মার্চ ২০২২ ২৩:০০
Share:

গ্রেফতার মহিলা বাস্কেটবল খেলোয়াড়। প্রতীকী ছবি

মাদক পাচারের অভিযোগে রাশিয়া গ্রেফতার করল এক মহিলাকে। তাৎপর্যপূর্ণ হল, ওই মহিলা আমেরিকার বাসিন্দা। আরও তাৎপর্যের বিষয় হল, তিনি দু’বারের অলিম্পিক্স চ্যাম্পিয়ন। অনেকেই এর সঙ্গে ইউক্রেনের উপর রাশিয়ার আক্রমণের যোগ খুঁজে পাচ্ছেন। মনে করা হচ্ছে, যে হেতু যুদ্ধংদেহী রাশিয়াকে আমেরিকা সমর্থন করছে না, তাই এই উত্তপ্ত পরিস্থিতিতে রাশিয়া ইচ্ছে করেই এটা করেছে।

Advertisement

রাশিয়ার অভিবাসন দপ্তর রাশিয়ান ফেডারেল কাস্টমস সার্ভিস এক বিবৃতিতে জানিয়েছে, গত ফেব্রুয়ারিতে আমেরিকার এক মহিলা রাশিয়ায় আসেন। তাঁর হাত ব্যাগ পরীক্ষা করে একটি তরল পদার্থ পাওয়া যায়, যার একটি বিশেষ গন্ধ ছিল। বিশেষজ্ঞদের দিয়ে পরীক্ষা করালে তাঁরা নিশ্চিত করেন, ওই তরল পদার্থটি ক্যানাবিস তেল। এর পর ওই মহিলাকে গ্রেফতার করা হয়।

ওই বিবৃতিতে মহিলার পুরো পরিচয় দেওয়া হয়নি। শুধু বলা হয়, তিনি আমেরিকার বাস্কেটবল অ্যাসোসিয়েশনের সদস্য এবং আমেরিকার জাতীয় বাস্কেটবল দলের হয়ে দু’টি অলিম্পিক্স সোনা জিতেছেন।

Advertisement

রুশ সংবাদ সংস্থা টাস জানায়, গ্রেফতার হওয়া এবং এই মুহূর্তে জেলে থাকা ওই অলিম্পিক্স চ্যাম্পিয়ন মহিলার নাম ব্রিটনি গ্রাইনার। অভিবাসন দপ্তর জানিয়েছে, ওই মহিলার পাঁচ থেকে দশ বছর পর্যন্ত জেল হতে পারে।

আমেরিকার প্রচুর মহিলা বাস্কেটবলার নিজেদের দেশে যখন খেলা থাকে না তখন ইউরোপের বিভিন্ন লিগে খেলেন। তার মধ্যে রয়েছে রাশিয়া এবং ইউক্রেনেরও লিগ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন