সচিনের তামিল বাউন্সার বাদানিকে

সেই ম্যাচের স্মৃতিচারণ করতে গিয়ে সচিন বলেন, ‘‘আমি ক্রিজের বাইরে দাঁড়িয়েছিলাম। সেটা পয়েন্টে দাঁড়িয়ে দেখে ফেলেছিল তামিলনাড়ুর হেমাঙ্গ বাদানি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৯ নভেম্বর ২০১৭ ০৪:০৫
Share:

তিনি যে ক্রিকেটের সঙ্গে তামিল ভাষাটাও অল্পস্বল্প জানেন তা প্রকাশ্যে আনলেন সচিন রমেশ তেন্ডুলকর। একই সঙ্গে ‘মাস্টার ব্লাস্টার’ জানিয়ে দিলেন রঞ্জি ট্রফিতে তাঁর খেলা স্মরণীয় ম্যাচ ১৯৯৯-২০০০ মরসুমের সেমিফাইনাল। ওয়াংখেড়ে স্টেডিয়ামে যে ম্যাচে তামিলনাড়ুকে আট উইকেটে হারিয়ে ফাইনালে গিয়েছিল মুম্বই।

Advertisement

বৃহস্পতিবার বরোদা-র বিরুদ্ধে রঞ্জি ট্রফিতে তাদের পাঁচশোতম ম্যাচ খেলতে নামছে মুম্বই। সেখানেই রঞ্জি ট্রফিতে তার সেরা ম্যাচ জানতে চাওয়া হলে তেন্ডুলকর এই তথ্য দেন। সেই ম্যাচে সচিন দলের শেষ ব্যাটসম্যান সন্তোষ সাক্সেনাকে সঙ্গী করে তামিলনাড়ুর প্রথম ইনিংসের ৪৮৫ রান টপকে যান। ম্যাচে দ্বিশতরান করেছিলেন সচিন।

সেই ম্যাচের স্মৃতিচারণ করতে গিয়ে সচিন বলেন, ‘‘আমি ক্রিজের বাইরে দাঁড়িয়েছিলাম। সেটা পয়েন্টে দাঁড়িয়ে দেখে ফেলেছিল তামিলনাড়ুর হেমাঙ্গ বাদানি। সঙ্গে সঙ্গেই ও তামিল ভাষায় ওর সতীর্থদের চিৎকার করে জানিয়ে দেয় যে আমি ক্রিজের বাইরে দাঁড়িয়ে। কিন্তু বোলার যেই দৌড় শুরু করে তখনই আমি ক্রিজে ঢুকে পড়েছিলাম। ফলে বার বার ওরা আমাকে আউট করার সুযোগ পেয়েও নিরাশ হচ্ছিল। ম্যাচের পরে হেমাঙ্গ বাদানিকে গিয়ে বলি, ভাই আমি, তামিল ভাষাটা অল্পস্বল্প জানি। শুনে ও অবাক হয়ে গিয়েছিল।’’

Advertisement

রঞ্জি ট্রফিতে মুম্বইয়ের সাফল্য়ের হার ৪৭ শতাংশ। এ দিন এই প্রসঙ্গ তুলে প্রাক্তন এই ভারতীয় ক্রিকেটার বলেন, ‘‘অবিশ্বাস্য বললেও কম বলতে হয় এই সাফল্যকে।’’সচিন ছাড়াও এই অনুষ্ঠানে হাজির ছিলেন মাধব আপ্তে, অজিত ওয়াদেকর, দিলীপ বেঙ্গসরকার, সুধীর নায়েক, সঞ্জয় মঞ্জরেকর-রা। প্রত্যেকেই রঞ্জি ট্রফিতে মুম্বইয়ের হয়ে খেলার অভিজ্ঞতা বলেন বর্তমান দলের খেলোয়াড়দের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন