Sachin Tendulkar

দশ টাকা দিয়ে খাওয়া চাইনিজের শোক এখনও ভুলতে পারেননি সচিন

ব্যাটসম্যান হিসাবে তো বটেই, খাদ্যরসিক হিসেবেও ক্রিকেট সার্কিটে যথেষ্ট পরিচিত সচিন তেন্ডুলকর। খাবারের প্রতি সচিনের প্রেম বারবার দেখা গিয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২২ অক্টোবর ২০১৭ ১৬:৩৪
Share:

সচিন তেন্ডুলকর। ছবি: এএফপি।

ব্যাটসম্যান হিসাবে তো বটেই, খাদ্যরসিক হিসেবেও ক্রিকেট সার্কিটে যথেষ্ট পরিচিত সচিন তেন্ডুলকর। খাবারের প্রতি সচিনের প্রেম বারবার দেখা গিয়েছে। কিন্তু এই সচিন নাকি এখনও হাত কামড়ান প্রথম বার খাওয়া চাইনিজের কথা ভেবে।

Advertisement

মাত্র ৯ বছর বয়সে প্রথম চাইনিজ চেখে দেখেছিলেন ‘ক্রিকেট ঈশ্বর’। তবে, চাইনিজ খাওয়ার সেই খারাপ অভিজ্ঞতা এখনও ভুলতে পারেননি সচিন তেন্ডুলকর।

সালটা ১৯৮০। সবে বানিজ্য নগরীতে আমদানি হয়েছে চাইনিজ খানার। ধীরে ধীরে তা পরিচিতও হয়ে উঠছে খাদ্য রসিকদের মধ্যে। এই সময় সচিন এবং তাঁর বন্ধুরা প্ল্যান করেন, কেমন এই খাবার তা এক বার চেখে দেখা যাক।

Advertisement

আরও পড়ুন: চার উইকেট খুইয়ে স্বস্তিতে নেই ভারত

আরও পড়ুন: জানেন ২০০ ম্যাচ খেলা ওডিআই গ্রেটদের চেয়ে কতটা এগিয়ে বিরাট?

নিজের বই ‘চেজ ইওর ড্রিম’-এ নিজের ছোট বেলার সেই কথা জানান সচিন। তিনি বলেন,“আমরা প্রত্যকে ১০ টাকা করে দিয়ে এক রেস্তোঁরায় খেতে যাই। সেই সময় দশ টাকাটাই আমার কাছে অনেক ছিল। নতুন কিছু চেখে দেখার জন্য প্রচণ্ড ভাবে মুখিয়ে ছিলাম আমি।”

কিন্তু প্রথম অভিজ্ঞতা যে একেবারেই ভাল ছিল না তা এ দিন জানান সচিন। তিনি বলেন,“স্টার্টারে আমার চিকেন এবং সুইট কর্ন সুপ অর্ডার করি। অনেকে মিলে একটা বড় টেবিলে বসেছিলাম আমরা। ফলে সেই সুপ আমার কাছে আসার আগে প্রায় পুরোটাই শেষ হয়ে গিয়েছিল। গ্রুপে যারা বড় ছিল তারাই অধিকাংশটা শেষ করে দিয়েছিল।”

এখানেই শেষ নয়। তাঁর আরও সংযোজন, “একই রকম হয়েছিল যখন আমরা ফ্রাইড রাইস এবং নুডলস অর্ডার করেছিলাম। খুব বেশি হলে আমি প্রত্যকটি থেকে দু’চামচ করে পেয়েছিলাম। আমাদের গ্রুপের বড়দের জন্য সন্ধ্যাটা ভালই কেটেছিল, কিন্তু আমি প্রচণ্ড খিদে নিয়েই বাড়ি ফিরেছিলাম।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন