Sachin Tendulkar

৯ বছর আগে এই দিনে কোন ‘কঠিনতম’ মাইল ফলকে পৌঁছেছিলেন সচিন?

বাংলাদেশের বিরুদ্ধে ২০১২ সালে ১৬ মার্চ এই রেকর্ড গড়েছিলেন সচিন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৬ মার্চ ২০২১ ০৯:৫৭
Share:

শতরানের পর সচিন। —ফাইল চিত্র

২৩ বছরের ক্রিকেট জীবনে বহু রেকর্ড নিজের পকেটে পুরেছেন সচিন রমেশ তেন্ডুলকর। তবে সব চেয়ে কঠিন ছিল বোধ হয় শততম শতরান। ৯৯ থেকে ১০০ পৌঁছতে ১ বছর সময় নিয়েছিলেন সচিন। নিজেও মেনে নিয়েছিলেন এটাই ছিল তাঁর সব চেয়ে কঠিন শতরান। বাংলাদেশের বিরুদ্ধে ২০১২ সালে ১৬ মার্চ এই রেকর্ড গড়েছিলেন সচিন।

Advertisement

৯৯তম শতরান এসেছিল ২০১১ সালের বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে নাগপুরে। বিশ্বকাপের উত্তাপে ঢাকা পড়ে গিয়েছিল সচিনের রেকর্ড। মাস্টার ব্লাস্টার বলেন, “৯৯তম শতরানের পর কেউ ১০০তম শতরান নিয়ে কথা বলেনি বিশ্বকাপের জন্য। বিশ্বকাপ শেষ হতেই সবার নজরে শুধুই আমার ১০০তম শতরান। ইংল্যান্ড সফরে যখন গেলাম সবাই বলল যে আমি লর্ডসে শতরান করব। ভালই হতো তেমন হলে। কিন্তু হল না।”

১০০ শতরানের মালিক বলেন, “শতরান খুব সহজে আসে না। কঠিন কাজ। সব কিছু ঠিক ঠিক মতো হলে তবেই শতরান পাওয়া যায়। ৯৯টা শতরান করার পরেও কঠিন ছিল ১০০তম পাওয়া। সব চেয়ে কঠিন বোধ হয় ওটাই ছিল। চাপ মুক্ত হয়েছিলাম।”

Advertisement

শততম শতরান করেছিলেন বাংলাদেশের বিরুদ্ধে ঢাকায়। তবে ভারত জিততে পারেনি সেই ম্যাচ। শাকিব আল হাসানরা ৫ উইকেটে ম্যাচ জিতে নেন। তার পরেও ২০ মাস আন্তর্জাতিক ক্রিকেটে খেলেছিলেন সচিন। তবে শতরান আসেনি, ৯০-এর ঘরেও পৌঁছতে পারেননি কখনও ওই ২০ মাসে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন