বড় রান করতে জানতেন না সচিন, বাউন্সার কপিলের

তাঁর ব্যাটে ভর করে অসংখ্য ম্যাচ জিতেছে ভারত। ক্রিকেটের তিন ফর্ম্যাটেই তাঁর নামের পাশে শুধুই রেকর্ড। সেই সচিন রমেশ তেন্ডুলকর না কি জানতেন না কী ভাবে ডাবল সেঞ্চুরি, ট্রিপল সেঞ্চুরি করতে হয়!

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৯ অক্টোবর ২০১৫ ১৬:২৭
Share:

তাঁর ব্যাটে ভর করে অসংখ্য ম্যাচ জিতেছে ভারত। ক্রিকেটের তিন ফর্ম্যাটেই তাঁর নামের পাশে শুধুই রেকর্ড। সেই সচিন রমেশ তেন্ডুলকর না কি জানতেন না কী ভাবে ডাবল সেঞ্চুরি, ট্রিপল সেঞ্চুরি করতে হয়! মাস্টার ব্লাস্টারের বিরুদ্ধে এই বিতর্কিত মন্তব্য করেছেন ভারতের সর্বকালের সেরা অল রাউন্ডার কপিল দেব। তাঁর মতে, সচিন অসামান্য প্রতিভার অধিকারী হয়লেও ভিভের মতো আক্রমণাত্মক ছিলেন না।

Advertisement

দুবাইয়ে এক অনুষ্ঠানে একটি প্রশ্নের উত্তরে কপিল বলেন, “আমাকে কেউ ভুল বুঝবেন না। তবে আমার ধারণা, কী ভাবে দু’শো বা তিনশো রানের ইনিংস খেলতে হয়, সচিন তা জানতেন না। ব্যাকরণ গত ভাবে সচিন হয়ত বিশ্বের অন্যতম সেরা ক্রিকেটার, কিন্তু তিনি কোনও ভাবেই ধ্বংসাত্মক ক্রিকেটার নন।” তাঁর আরও দাবি, মুম্বইয়ের ক্রিকেটারদের সঙ্গে বেশি সময় না কাটিয়ে যদি ভিভ রিচার্ডসের সঙ্গে সচিন কিছুটা সময় কাটাতেন, তা হলে তাঁর আরও উন্নতি হত। এ প্রসঙ্গে বীরেন্দ্র সহবাগের প্রসঙ্গ টেনে কপিল বলেন, “আমি যদি ওকে পরামর্শ দিতাম, তা হলে বলতাম, যাও, মাঠে গিয়ে সহবাগের মতো বিপক্ষকে ধ্বংস করো।”

দুবাইয়ের ওই অনুষ্ঠানে হাজির ছিলেন শেন ওয়ার্ন, ইয়ান বোথাম এবং ওয়াসিম আক্রম। তাঁরা অবশ্য সটিনকে দরাজ সার্টিফিকেটই দিয়েছেন। সচিনের প্রশংসা করে ওয়ার্ন বলেন, “য়ে কোনও বোলারকে আক্রমণ করার ক্ষমতা ছিল সচিনের। আর যাংর নামের পাশে ১০০ আন্তর্জাতিক সেঞ্চুরির পরিসংখ্যান আছে, তাঁকে সেরা বলতে কোনও আপত্তি নেই। আমার ২০ বছরের কেরিয়ারে সচিনই সেরা ব্যাটসম্যান।”

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন