লিভারপুল ঝড়ে বিপর্যস্ত পোর্তো

প্রথমার্ধেই ২-০ গোলে এগিয়ে ছিল লিভারপুল। ২৫ মিনিটে গোল করে দলকে এগিয়ে দেন সাদিও মানে। ঠিক তার চার মিনিট পরেই মিলনারের একটি ফিরতি শটে গোল করে ব্যবধান বাড়ান মহম্মদ সালাহ।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৬ ফেব্রুয়ারি ২০১৮ ০৪:১৫
Share:

অভিনন্দন: পাঁচ গোলে জয়ের উল্লাস মহম্মদ সালাহদের। ছবি: এএফপি

পোর্তো ০ : লিভারপুল ৫

Advertisement

এফসি পোর্তোর ঘরের মাঠে ৫-০ জয়ের নেপথ্যে রয়েছেন লিভারপুল আক্রমণের ত্রয়ী সাদিও মানে, রবার্তো ফিরমিনো ও মহম্মদ সালাহ। যা প্রাক্তন লিভারপুল অধিনায়ক স্টিভন জেরারকে ২০১৪-র দলের সঙ্গে তুলনা করতে বাধ্য করেছে। জেরারের মতে, বোঝাপড়ার দিক থেকে সুয়ারেজের দলের থেকেও এগিয়ে রাখা যায় মানে, ফিরমিনো ও সালাহ-র আক্রমণকে।

চ্যাম্পিয়ন্স লিগে ১৬ দলের লড়াইয়ের প্রথম লেগেই হ্যাটট্রিক করে দলকে জেতালেন মানে। বাকি দু’টি গোলের মধ্যে একটি সালাহ ও একটি ফিরমিনোর। লিভারপুল ত্রয়ীর সাফল্যে প্রাক্তন অধিনায়ক বলেছেন, ‘‘সুয়ারেজের আমলের সঙ্গে তুলনা করার কারণ হচ্ছে, এই ত্রয়ীর মধ্যে অসাধারণ বোঝাপড়া। দ্রুত গতির সঙ্গে ভাল শট রয়েছে মানের। বল ধরে খেলার ক্ষমতা রয়েছে ফিরমিনোর। আর এই সব রকম ক্ষমতাই রয়েছে সালাহর মধ্যে।’’ জেরার আরও যোগ করেন, ‘‘তা ছাড়া প্রত্যেকেই দলের জন্য নিজের সেরাটা উজাড় করে দেয়। তাই হয়তো এদের মধ্যে বোঝাপড়াও এত ভাল।’’

Advertisement

প্রথমার্ধেই ২-০ গোলে এগিয়ে ছিল লিভারপুল। ২৫ মিনিটে গোল করে দলকে এগিয়ে দেন সাদিও মানে। ঠিক তার চার মিনিট পরেই মিলনারের একটি ফিরতি শটে গোল করে ব্যবধান বাড়ান মহম্মদ সালাহ। ঘরের মাঠে প্রথমার্ধে দু’গোলে পিছিয়ে থাকার ধাক্কা আর সামলে উঠতে পারেনি ডেকোর প্রাক্তন ক্লাব। তাই দ্বিতীয়ার্ধে আরও তিন গোল করে বিপক্ষের ওপর চেপে বসলেন মানে, ফিরমিনো-রা।

এফসি পোর্তোকে বধ করে দলের আক্রমণ ভাগের প্রশংসা করেছেন লিভারপুল ম্যানেজার য়ুর্গেন ক্লপও। তিনি বলেছেন, ‘‘ও (মানে) আরও একবার দেখিয়েছে যে, কত বড় মাপের ফুটবলার। পাশাপাশি ফিরমিনো ও সালাহ ওকে যোগ্য সহায়তা করেছে। আশা করছি পরের ম্যাচেও এ ভাবেই খেলবে ওরা।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন