অল ইংল্যান্ডে হার সাইনার

সিন্ধুর লড়াইটা সহজ হবে ধরা হলেও তাঁকে প্রবল লড়ে জিততে হয় এ দিন। তাঁর প্রথম রাউন্ডের প্রতিপক্ষ পর্নপাউই চোচুওংকে শেষ পর্যন্ত সিন্ধু হারান ২০-২২, ২১-১৭, ২১-৯।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৫ মার্চ ২০১৮ ০৪:২০
Share:

হতাশ: তাই জু ইংয়ের বিরুদ্ধে ফের হার সাইনার। ফাইল চিত্র

চ্যালেঞ্জটা কঠিন ছিল। বিশ্বের এক নম্বর তাই জু ইং-এর বিরুদ্ধে সেই চ্যালেঞ্জে শেষ পর্যন্ত হেরে অল ইংল্যান্ড চ্যাম্পিয়নশিপের প্রথম রাউন্ড থেকেই বিদায় নিলেন সাইনা নেহওয়াল। তবে সাইনা হারলেও দ্বিতীয় রাউন্ডে উঠেছেন পি ভি সিন্ধু এবং কিদম্বি শ্রীকান্ত।

Advertisement

সিন্ধু এবং শ্রীকান্ত প্রথম রাউন্ডে জিতবেন এটা ভারতীয় সমর্থকরা ধরেই নিয়েছিলেন, কারণ, তাদের বিরুদ্ধে সে রকম কঠিন প্রতিপক্ষ ছিল না। তবে সাইনার লড়াইটা যে সহজ হবে না সেটা বোঝা গিয়েছিল।

সেটাই হল। সাইনা হারেন ১৪-২১, ১৮-২১। প্রথম গেমে অবশ্য সাইনা সমানে পাল্লা দিয়ে গিয়েছেন তাই জু-র বিরুদ্ধে। যার কাছে এর আগে মুখোমুখি লড়াইয়ে টানা সাত বারই পরাস্ত হয়েছেন হায়দরাবাদের তারকা। এক সময় তিনি ১৬-১৩ এগিয়েও যান। কিন্তু তাই জু এখান থেকেই যেন গিয়ার পাল্টে ফেলেন নিজের খেলার। দ্রুত পয়েন্ট তুলে নিয়ে তিনি গেম জিতে নিয়ে সাইনাকে আরও চাপে ফেলে দেওয়া নিশ্চিত করে ফেলেন দেন।

Advertisement

এর পরে, দ্বিতীয় গেমে শুরুতেই এগিয়ে যান তাই জু। অবশ্য প্রবল চাপ সামলে সাইনা এর পরে ম্যাচে ফিরে আসার প্রবল চেষ্টা করেন। কিন্তু চিনা তাইপের খেলোয়াড়ের রক্ষণ এতটাই আঁটসাঁট যে তাতে ভাঙন ধরাতে পারেননি লন্ডন অলিম্পিক্সের ব্রোঞ্জজয়ী। ফলে ২০১৫-র ফাইনালিস্ট সাইনাকে এ বার প্রথম রাউন্ড থেকেই বিদায় নিতে হল।

সিন্ধুর লড়াইটা সহজ হবে ধরা হলেও তাঁকে প্রবল লড়ে জিততে হয় এ দিন। তাঁর প্রথম রাউন্ডের প্রতিপক্ষ পর্নপাউই চোচুওংকে শেষ পর্যন্ত সিন্ধু হারান ২০-২২, ২১-১৭, ২১-৯। এই ম্যাচে নামার আগে সিন্ধু মুখোমুখি লড়াইয়ে ১২-৭ এগিয়ে ছিলেন তাঁর প্রতিদ্বন্দ্বীর চেয়ে। তবে, প্রথম রাউন্ডের লড়াইয়ে বুধবার নামার পরেই ভারতীয় সমর্থকদের অবাক করে দিয়ে সিন্ধুকে প্রথম গেমে হারিয়ে দেন চোচুওং।

সিন্ধু অবশ্য তাড়াহুড়ো না করে মাথা ঠান্ডা রেখে লড়াই করে যান। প্রতিদ্বন্দ্বীকে আর কোনও সুযোগ না দিয়ে তিনি দ্বিতীয় গেম জিতে নেন ২১-১৭। সমতা ফেরানোর পরে সিন্ধু দ্রুত ছন্দে ফিরে আসেন। তৃতীয় গেমে তিনি আর চোচুওংকে ম্যাচে ফেরার সুযোগ দেননি। কোয়ার্টার ফাইনাল পর্যন্ত সিন্ধুর সামনে সে রকম কঠিন চ্যালেঞ্জ নেই। ফলে সবকিছু ঠিকঠাক থাকলে সিন্ধুর এ বার শেষ আটে ওঠার সম্ভাবনা প্রবল।

দ্বিতীয় রাউন্ডে উঠতে লড়তে হয় শ্রীকান্তকেও। এক সময় তো সাইনার মতো পুরুষদের সিঙ্গলসে শ্রীকান্তও ছিটকে যাওয়ার মুখে চলে এসেছিলেন প্রতিপক্ষ ব্রাইস লেভারেজের বিরুদ্ধে। প্রথম গেমে দ্রুত হারের পরে দ্বিতীয় গেমে ঘুরে দাঁড়ান শ্রীকান্ত। তৃতীয় গেমে ফের তাঁকে চাপে ফেলে দেওয়ার চেষ্টা করেন প্রতিপক্ষ। এক সময় তো ম্যাচ পয়েন্টের সামনেও চলে এসেছিলেন তাঁর প্রতিপক্ষ। কিন্তু শ্রীকান্তের প্লেসিংয়ের জবাব দিতে না পেরে তিনি সেই সুযোগ ফস্কান। ফলে ম্যাচ পকেটে পোরার সুযোগ চলে আসে শ্রীকান্তের সামনে। ফের ব্রাইস ভুল করায় শেষ পর্যন্ত হাড্ডাহাড্ডি লড়াইয়ের পরে শ্রীকান্ত দ্বিতীয় রাউন্ডে উঠলেন ৭-২১, ২১-১৪, ২২-২০।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন