saina nehwal

Saina Nehwal: ইন্দোনেশিয়াতেও খেলবেন না সাইনা, ব্যাডমিন্টন থেকে কি দূরে সরছেন অলিম্পিক্স পদকজয়ী

ঠাসা সূচির মধ্যে বিশ্রামের জন্য ইন্দোনেশিয়া ওপেনের সময়টিকেই বেছে নিলেন সাইনা। অথচ সম্প্রতি কোনও প্রতিযোগিতায় খেলেননি তিনি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৭ জুন ২০২২ ১৯:২৮
Share:

সাইনা নেহওয়াল। ফাইল ছবি।

ইন্দোনেশিয়া মাস্টার্স থেকে শেষ মুহূর্তে সরে গেলেন সাইনা নেহওয়াল, পারুপল্লী কাশ্যপ এবং এইচ এস প্রণয়। পিভি সিন্ধু, লক্ষ্য সেন অবশ্য এই প্রতিযোগিতায় খেলছেন। তাঁরাই ইন্দোনেশিয়ায় ভারতের ভরসা।

Advertisement

সাইনা কমনওয়েলথ গেমস থেকে আগেই নিজেকে সরিয়ে নিয়েছেন। তবু সামনের ঠাসা সূচির আগে চলতি সপ্তাহে বিশ্রাম নেওয়ার সিদ্ধান্ত নিলেন। বেশ কিছু দিন ধরেই চেনা ছন্দে নেই সাইনা। দেশের হয়ে উবের কাপেও খেলেননি তিনি। তার আগে জার্মান ওপেন, অল ইংল্যান্ড চ্যাম্পিয়নশিপ, সুইস ওপেন, এশিয়া চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় রাউন্ডে এবং তাইল্যান্ড ওপেনের প্রথম রাউন্ডেই হেরে যান। ইন্ডিয়ান ওপেনেও প্রথম রাউন্ডেই বিদায় নেন লন্ডন অলিম্পিক্সের পদকজয়ী শাটলার।

পর পর ব্যর্থতার জেরে বিশ্ব ক্রমতালিকাতেও ২৩ নম্বরে নেমে গিয়েছেন তিনি। ক্রমতালিকার প্রথম ১৬-র মধ্যে থাকতে পারলে প্যারিস অলিম্পিক্সে সরাসরি সিঙ্গলসে খেলার সুযোগ পাবেন। ইন্দোনেশিয়া ওপেনে না খেলায় ক্রমতালিকায় আরও নেমে যেতে পারেন তিনি। ক্রমতালিকায় এগোতে হলে আগামী প্রতিযোগিতাগুলিতে ভাল পারফরম্যান্স করতে হবে তাঁকে। খারাপ ছন্দের পাশাপাশি চোট-আঘাতেও ভুগছেন বিশ্বের প্রাক্তন এক নম্বর মহিলা শাটলার।

Advertisement

দেশের হয়ে একাধিক প্রতিযোগিতায় না খেলার সিদ্ধান্ত আগেই নিয়েছেন সাইনা। খেলবেন না কমনওয়েলথ গেমসেও। তা হলে কি ৩২ বছরের শাটলার ক্রমশ ব্যাডমিন্টনকে বিদায় জানানোর পথে হাঁটছেন? প্রশ্ন উঠতে শুরু করেছে। তাঁর স্বামী তথা ভারতের আরেক শাটলার পারুপল্লী কাশ্যপ জানিয়েছেন, সাইনার কোনও সমস্যা নেই। সামনে ঠাসা সূচি। তার আগে বিশ্রাম নেওয়ার জন্যই ইন্দোনেশিয়ায় না খেলার সিদ্ধান্ত নিয়েছেন সাইনা।

গোড়ালির চোট সারলেও ফিটনেস সমস্যার জন্য নাম প্রত্যাহার করেছেন সাইনার স্বামী কাশ্যপও। প্রতিযোগিতা শুরুর আগের দিন না খেলার সিদ্ধান্ত জানান তাঁরা। বিশ্রামের জন্য ইন্দোনেশিয়ায় খেলছেন না এইচএস প্রণয়ও। তিনি পরের প্রতিযোগিতাগুলি খেলবেন। কিদম্বি শ্রীকান্ত আগেই এই প্রতিযোগিতায় না খেলার সিদ্ধান্ত নেন।

অন্য দিকে, কমনওয়েলথ গেমসের আগে প্রয়োজনীয় ম্যাচ অনুশীলন সেরে নিতে চাইছেন সিন্ধু এবং লক্ষ্য। ভারতের সেরা দুই সিঙ্গলস খেলোয়াড়ই রয়েছেন প্রতিযোগিতার বাছাই তালিকায়। সিন্ধু প্রথম দু’রাউন্ডে তুলনামূলক সহজ প্রতিপক্ষ পেলেও প্রথম রাউন্ডেই কড়া চ্যালেঞ্জের সামনে লক্ষ্য। তাঁকে সামলাতে হবে ডেনমার্কের হানস ক্রিস্টিয়ানের চ্যালেঞ্জ। তাঁর বিরুদ্ধে দু’বার খেলে দু’বারই হেরেছেন লক্ষ্য।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন