হেরে গেলেন সাইনা, চ্যাম্পিয়ন সমীর

চিনের হান ইউয়ে প্রাক্তন চ্যাম্পিয়ন সাইনাকে স্ট্রেট গেমে উড়িয়ে দিলেন। ফল ১৮-২১, ৮-২১।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৬ নভেম্বর ২০১৮ ০৫:২৩
Share:

সফল: টানা দ্বিতীয় বার সেরা হওয়ার পরে সমীর। ছবি: টুইটার।

সৈয়দ মোদী আন্তর্জাতিক ব্যাডমিন্টন প্রতিযোগিতায় শেষ বাধা পেরতে পারলেন না সাইনা নেহওয়াল।

Advertisement

চিনের হান ইউয়ে প্রাক্তন চ্যাম্পিয়ন সাইনাকে স্ট্রেট গেমে উড়িয়ে দিলেন। ফল ১৮-২১, ৮-২১। তবে পুরুষদের সিঙ্গলসে খেতাব ধরে রাখলেন ভারতের সমীর বর্মা। তিনি ফাইনালে গুয়াংঝু লুকে হারান ১৬-২১, ২১-১৯, ২১-১৪। হেরে গিয়েছেন কমনওয়েলথ গেমসের রুপোজয়ী ভারতীয় ডাবলস জুটি সাত্ত্বিকসাইরাজ রানকিরেড্ডি ও চিরাগ শেট্টিও। তাঁরা দ্বিতীয় বাছাই ইন্দোনেশিয়ার ফজর আলফিয়ান এবং মহম্মদ রিয়ান আরদিয়ান্তোর বিরুদ্ধে হারেন।

মরসুম শেষের ট্যুর ফাইনাল প্রতিযোগিতার প্রস্তুতির জন্য পি ভি সিন্ধু না থাকায় সাইনার উপরেই ভক্তদের ভরসা ছিল মেয়েদের সিঙ্গলস চ্যাম্পিয়ন হওয়ার। সেমিফাইনালে ইন্দোনেশিয়ার প্রতিদ্বন্দ্বীকে যে ভাবে প্রথম গেমে হারার পরে সাইনা পরের দু’গেমে দুরন্ত ভাবে ঘুরে দাঁড়িয়ে হারিয়েছিলেন সে রকমই রবিবারও ফাইনালে দেখা যাবে মনে করা হয়েছিল। কিন্তু ২০১৭ বিশ্ব জুনিয়র চ্যাম্পিয়নশিপে রুপোজয়ী হান সেই সুয়োগ দেননি সাইনাকে। প্রথম গেমে হাড্ডাহাড্ডি লড়াইয়ের পরে দ্বিতীয় গেমে সাইনা যথেষ্ট চাপে ফেলতে পারেননি প্রতিদ্বন্দ্বীকে। তার খেসারতই দিতে হল সাইনাকে। চিনের তরুণ তারকা সেমিফাইনালে প্রাক্তন অলিম্পিক্স চ্যাম্পিয়ন লি জুয়েরুইকে হারিয়ে চূড়ান্ত রাউন্ডে উঠেছিলেন।

Advertisement

তবে সাইনা এবং সাত্ত্বিকদের ডাবলসে ব্যর্থতার পরে ভারতীয় সমর্থকদের মুখে হাসি ফুটল সমীরের সাফল্যে। বিশ্বের ১৬ নম্বর সমীর প্রচণ্ড চাপের মধ্যেও মাথা ঠান্ডা রেখে সুইস ওপেন এবং হায়দরাবাদ ওপেনের পরে চলতি মরসুমে তাঁর তৃতীয় খেতাব ছিনিয়ে নেন। শুধু তাই নয়, সৈয়দ মোদী আন্তর্জাতিক প্রতিযোগিতায় টানা দ্বিতীয় খেতাব জেতার পাশাপাশি মরসুম শেষের ওয়ার্ল্ড ট্যুর ফাইনালসে নামারও যোগ্যতা অর্জন করলেন সমীর জাপানের কেন্তা নিশিমোতোকে পিছিয়ে দিয়ে। চিনে এই প্রতিযোগিতায় সমীর ছাড়া ভারত থেকে চলতি মরসুমে খেলার যোগ্যতা অর্জন করেছেন শুধু সিন্ধু।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন