পুজোয় টেস্ট সরিয়ে নতুন দুশ্চিন্তা ইডেনে

ইডেনে ভারত-নিউজিল্যান্ড টেস্ট কবে? এই নিয়ে মঙ্গলবার দুপুর থেকে বিকেল যেন বঙ্গ ক্রিকেটের আকাশে উঠল কালবৈশাখী। যার জেরে দুর্গাপুজোয় সপ্তমী থেকে একাদশী ইডেনে তৃতীয় টেস্ট দিয়েও শেষ পর্যন্ত পিছু হটল বোর্ডের ফিক্সচার কমিটি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২৯ জুন ২০১৬ ০৩:৩৫
Share:

ইডেনে ভারত-নিউজিল্যান্ড টেস্ট কবে? এই নিয়ে মঙ্গলবার দুপুর থেকে বিকেল যেন বঙ্গ ক্রিকেটের আকাশে উঠল কালবৈশাখী। যার জেরে দুর্গাপুজোয় সপ্তমী থেকে একাদশী ইডেনে তৃতীয় টেস্ট দিয়েও শেষ পর্যন্ত পিছু হটল বোর্ডের ফিক্সচার কমিটি। বদলে যাওয়া সূচিতে পুজোর ঠিক আগে ৩০ সেপ্টেম্বর থেকে শহরে দ্বিতীয় টেস্ট। তবে তাতেও যে সিএবি-র দুশ্চিন্তা কাটল, তা নয়। নতুন চিন্তা, ভরা বর্ষায় ইডেনের উইকেট প্রস্তুত করা যাবে তো?

Advertisement

আশাবাদী সিএবি প্রধান সৌরভ গঙ্গোপাধ্যায় যদিও বলছেন, ‘‘মনে হয় না অসুবিধা হবে। ঠিক তৈরি করে ফেলা যাবে উইকেট।’’ কিন্তু ইডেন কিউরেটর সুজন মুখোপাধ্যায়ের বক্তব্য, ‘‘সেপ্টেম্বরে উইকেট তৈরির কাজটা সোজা নয়। চ্যালেঞ্জিং। কিন্তু বোর্ড দায়িত্ব যখন দিয়েছে, তখন চেষ্টা করতেই হবে।’’ কয়েক বছর আগে এই সুজনবাবুই যুগ্মসচিব থাকাকালীন সিএবি বর্ষার জন্য সেপ্টেম্বরে চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচ করতে পারবে না বলে বোর্ডকে জানিয়ে দিয়েছিল। সে কথা মনে করিয়ে দিতে আত্মবিশ্বাসী সৌরভ বললেন, ‘‘সে বার হয়নি তো কী হয়েছে? এ বার ঠিক হয়ে যাবে, দেখে নেবেন।’’

বোর্ড এ দিন ঠিক করে নিয়েছিল, এ বার দুর্গাপুজোর মধ্যে ৮ থেকে ১২ অক্টোবর সৌরভদের একটি টেস্ট ‘উপহার’ দেবে। দুপুরে ঘোষণাও করা হয়, সপ্তমী থেকে একাদশী সিরিজের তৃতীয় টেস্ট। এই ঘোষণা হওয়া মাত্র তৎপর হয়ে ওঠে সিএবি শীর্ষমহল। সৌরভ বোর্ড প্রেসিডেন্ট অনুরাগ ঠাকুর ও সচিব অজয় শিরকে-কে ফোন করে এই সিদ্ধান্ত পাল্টানোর অনুরোধ করেন। সৌরভ বলেন, ‘‘আমরা ওয়ার্কিং কমিটির বৈঠকেই বলে রেখেছিলাম যেন পুজোর সময় টেস্ট দেওয়া না হয়। হয়তো কোনও কারণে ওঁরা তা ভুলে গিয়েছিলেন। সেটা মনে করিয়ে দিতেই ফিক্সচার বদলে দেন।’’

Advertisement

প্রথম ঘোষণার ঘণ্টা চারেক পর আবার বোর্ড সূচি বদলে জানিয়ে দেয়, প্রথম টেস্ট ২২-২৬ সেপ্টেম্বর কানপুরে, তৃতীয় টেস্ট ৮-১২ অক্টোবর ইন্দওরে। এর মধ্যে কোনও দিন-রাতের টেস্ট নেই। পাঁচটি ওয়ান ডে ধর্মশালা (১৬ অক্টোবর), নয়াদিল্লি (১৯), মোহালি (২৩), রাঁচি (২৬) ও বিশাখাপত্তনমে (২৯)।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন