জার্মানির চাপে বিশ্বকাপ কাতারে, পাল্টা ব্লাটারের

আর্থিক দুর্নীতির দায়ে ধুঁকতে থাকা ফিফার প্রেসিডেন্ট সেপ ব্লাটার নতুন বোমা ফাটালেন। এ দিন বলে দিলেন, ফ্রান্স ও জার্মানির রাজনৈতিক চাপেই নাকি বিশ্বকাপ আয়োজনের স্বত্ত্ব পেয়েছে রাশিয়া ও কাতার। তিনি আরও জানিয়েছেন যে, সব দায়ভার একা সামলে তিনি ক্লান্ত।

Advertisement

সংবাদ সংস্থা

জ়ুরিখ শেষ আপডেট: ০৬ জুলাই ২০১৫ ০২:২৯
Share:

আর্থিক দুর্নীতির দায়ে ধুঁকতে থাকা ফিফার প্রেসিডেন্ট সেপ ব্লাটার নতুন বোমা ফাটালেন। এ দিন বলে দিলেন, ফ্রান্স ও জার্মানির রাজনৈতিক চাপেই নাকি বিশ্বকাপ আয়োজনের স্বত্ত্ব পেয়েছে রাশিয়া ও কাতার। তিনি আরও জানিয়েছেন যে, সব দায়ভার একা সামলে তিনি ক্লান্ত। একটি জার্মান সংবাদপত্রকে ফিফা প্রেসিডেন্ট বলেছেন, ফ্রান্সের প্রাক্তন প্রেসিডেন্ট নিকোলাস সারকোজি ও প্রাক্তন জার্মান প্রেসিডেন্ট ক্রিশ্চিয়ান উল্ফ বিশ্বকাপের ভোটে হস্তক্ষেপ করেন। ২ ডিসেম্বর ২০১০ বিশ্বকাপ আয়োজক হিসেবে রাশিয়া-কাতারের নাম ঘোষণা হওয়ার আগেই নাকি এ ব্যাপারে দুই প্রেসিডেন্ট রাজনৈতিক চাপ দেন। ‘‘সারকোজি এবং উল্ফ তাঁদের দেশের প্রতিনিধিদের উপর চাপ দেওয়ার চেষ্টা করেন। তাই জন্যই এখন কাতারে বিশ্বকাপ হচ্ছে। যাঁরা সিদ্ধান্তটা নিয়েছেন, দায়িত্বটা তাঁদেরই সামলানো উচিত,’’ বলে ব্লাটার যোগ করেছেন, ‘‘আমি নেতৃত্বের নীতিতে বিশ্বাস করি। একজিকিউটিভ কমিটির সিংহভাগ কাতারে বিশ্বকাপ চাইলে আমাকে সেটাই মানতে হবে।’’ ব্লাটারের দাবি, ‘‘অর্থনৈতিক স্বার্থের’’ কারণে জার্মান ফুটবল সংস্থা ডিএফবি-কে কাতারের পক্ষে ভোট দিতে বলেছিলেন উল্ফ। ডিএফবির প্রাক্তন প্রেসিডেন্ট থিও জোনজিগার তাঁর বইয়ে লিখেছেন যে উল্ফ তাঁকে কাতারের কাপ-সুযোগ নিয়ে জিজ্ঞেস করেছিলেন, কিন্তু ভোটের উপর তার কোনও প্রভাব পড়েনি। তৎকালীন একজিকিউটিভ কমিটি সদস্য ফ্রাঞ্জ বেকেনবাউয়ার কাকে ভোট দেন, তা প্রকাশ্যে জানাননি। ব্লাটার যদিও সাফ বলে দিচ্ছেন, কাতারে অসংখ্য জার্মান লগ্নির কারণেই সে দেশের জন্য ভোট দেয় জার্মানি। সঙ্গে তিনি জানিয়েছেন, ফিফা-কেলেঙ্কারি না মেটা পর্যন্ত যে কোনও দেশে ট্র্যাভেল করবেন না। কিছু দেশে পা দিলে তাঁর গ্রেফতার হওয়ার আশঙ্কা আছে বলেই এমন পদক্ষেপ বলে খবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন