tennis

২৪তমের প্রস্তুতি শুরু, স্বমেজাজে ফিরলেন সেরিনা

মেলবোর্নে ইয়ারা ভ্যালি ক্লাসিক ওপেনারে দারিয়া গাভ্রিলোভাকে হারানো সেরিনা গত বছর যুক্তরাষ্ট্র ওপেনের সময় চোট পান।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০২ ফেব্রুয়ারি ২০২১ ০৮:৩৭
Share:

হুঙ্কার: প্রথম প্রস্তুতি ম্যাচে দাপট দেখিয়ে জিতলেন সেরিনা। রয়টার্স

করোনাভাইরাসের জন্য অস্ট্রেলীয় ওপেন পিছিয়ে না গেলে তিনি হয়তো এ বার বছরের প্রথম গ্র্যান্ড স্ল্যামে খেলতেই পারতেন না। স্বীকার করলেন সেরিনা উইলিয়ামস। পায়ের চোটে গত মরসুমে অনেক আগেই সরে দাঁড়িয়েছিলেন সেরিনা। সেই চোট সারাতে যতটা সময় প্রয়োজন ছিল, এই সুযোগে সেটা পেয়ে
গিয়েছেন তিনি।

Advertisement


মেলবোর্নে ইয়ারা ভ্যালি ক্লাসিক ওপেনারে দারিয়া গাভ্রিলোভাকে হারানো সেরিনা গত বছর যুক্তরাষ্ট্র ওপেনের সময় চোট পান। এর পরে ফরাসি ওপেনে দ্বিতীয় রাউন্ডের আগে তিনি নাম তুলে নেন। এর পরে গত মরসুমে আর খেলতে পারেননি। ৩৯ বছর বয়সি সেরিনা, যিনি আগামী সপ্তাহে ২৪ গ্র্যান্ড স্ল্যাম জয়ের নজির ছোঁয়ার অভিযানে নামবেন, এর পরে অতিরিক্ত তিন সপ্তাহ সময় পান করোনার জন্য অস্ট্রেলীয় ওপেন পিছিয়ে যাওয়ায়। ‘‘পায়ের চোটের জন্য অনুশীলনই করতে পারছিলাম না। সে জন্যই ঠিক হতে আমার আরও সময় লাগত। যদি আগের মতো জানুয়ারিতে এ বার অস্ট্রেলীয় ওপেন শুরু হত, মনে হয় খেলতে পারতাম না। তাই এই প্রতিযোগিতা পিছিয়ে যাওয়াটা আমার কাছে আশীর্বাদের মতো হয়ে উঠল,’’ বলেছেন সেরিনা। অস্ট্রেলীয় ওপেনের প্রস্তুতি প্রতিযোগিতায় গাভ্রিলোভার বিরুদ্ধে আগ্রাসী টেনিস খেলতে দেখা যায় সেরিনাকে। তিনি জেতেন ৬-১, ৬-৪। কোর্টে নামার পরে তাঁর খেলায় চোটে ভোগার কোনও লক্ষণ দেখা যায়নি।


এ দিকে, ভারতের সুমিত নাগাল নতুন মরসুম শুরু করলেন হার দিয়ে। মারে রিভার ওপেন প্রতিযোগিতায় সোমবার তিনি প্রথম রাউন্ডে স্ট্রেট সেটে হারেন রিকার্ডাস বেরানকিসের বিরুদ্ধে। অস্ট্রেলীয় ওপেনের এই প্রস্তুতি প্রতিযোগিতায় নাগাল ঘুরে দাঁড়ানোর চেষ্টা কম করেননি। কিন্তু শেষ পর্যন্ত ২-৬, ২-৬ হার আটকাতে পারেননি। বিশ্বের ১৩৯ নম্বর নাগাল দুটি ব্রেকের সুযোগ পেলেও তা কাজে লাগাতে পারেননি। উল্টে নিজের সার্ভিস খোয়ান চার বার, বিশ্বের ৭২ নম্বর লিথুয়ানিয়ার প্রতিপক্ষের বিরুদ্ধে।

Advertisement


অস্ট্রেলীয় ওপেনে যোগ দিতে আসা খেলোয়াড়দের জন্য নিভৃতবাস পর্ব কাটানোর পরে এটাই প্রথম প্রতিযোগিতা। আর এক ভারতীয় তারকা রোহন বোপান্না এই প্রতিযোগিতায় ডাবলসে নামবেন ডেনমার্কের ফ্রেডরিক নিয়েলসেনের সঙ্গে জুটিতে। তাঁরা অভিযান শুরু করবেন অস্ট্রেলিয়ার ওয়াইল্ড কার্ড পাওয়া জুটি জেমস ডাকওর্থ ও মার্ক পলমান্সের বিরুদ্ধে। এ ছাড়া ভারতের দ্বিবীজ শরন এবং ইগর জেলেনের জুটি মুখোমুখি হবে গিলেরমো দুরান ও অ্যালবার্ট র‌্যামোস-ভিনোলাসের।


অস্ট্রেলীয় ওপেনে মহিলা তারকাদের মধ্যে এ বার নজর রয়েছে কোকো গফের উপরেও। গত বছর এই গ্র্যান্ড স্ল্যামে দুরন্ত ছন্দ দেখিয়ে তিনি উঠে এসেছিলেন। সেই ফর্মের কিছুটা দেখা গেল প্রস্তুতি প্রতিযোগিতার প্রথম রাউন্ডে জিল তাইচমানের বিরুদ্ধে। ১৬ বছর বয়সি কোকো তিন সেট লড়াই করে জিতলেন ৬-৩, ৬-৭ (৬-৮), ৭-৬ (৭-৫)। দু’ঘণ্টা ৪৫ মিনিটের লড়াইয়ের পরে তিনি বলেন, ‘‘এ রকম হাড্ডাহাড্ডি লড়াইয়ের জন্য আমি আগেই প্রস্তুতি সেরে রেখেছিলাম। তাই তিন সেট লড়াই করার পরেও ক্লান্ত হইনি।’’ এ ছাড়া বিশ্বের পাঁচ নম্বর এলিনা সোয়াইতোলিনা সহজ জয় পেয়েছেন প্রথম রাউন্ডে। তিনি ৬-১, ৬-৪ হারান প্রাক্তন প্রথম দশে থাকা খেলোয়াড় জার্মানির আন্দ্রেয়া পেটকোভিচকে। ২৬ বছর বয়সি ইউক্রেনের তারকা কখনও গ্র্যান্ড স্ল্যামের ফাইনালে উঠতে পারেননি। ১৪ দিনের নিভৃতবাস কাটিয়ে তিনিও এই প্রথম ম্যাচে নামলেন। ‘‘গত মাসে আবু ধাবিতে কয়েকটা ম্যাচ খেলার ব্যাপারটা অনেক সাহায্য করেছে। তাই এ ভাবে শুরু করতে পারলাম,’’ বলেছেন সোয়াইতোলিনা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন