নোট বিভ্রাটে টিকিট পেলেন না ইংল্যান্ড সমর্থকেরা

শামির চোট নিয়ে হঠাৎ আশঙ্কার মেঘ

জো রুট এবং মইন আলির বড় রান শুধু নয়। বুধবারের রাজকোটে আরও দু’টো ঘটনা ঘটে থাকল। মাঠ এবং মাঠের বাইরে। মাঠে ভারতীয় পেসার মহম্মদ শামি চোট পেলেন। বল করার সময় পায়ের পেশিতে টান লাগল তাঁর।

Advertisement

রাজর্ষি গঙ্গোপাধ্যায়

রাজকোট শেষ আপডেট: ১০ নভেম্বর ২০১৬ ০৪:২২
Share:

পেশিতে টান, মাঠেই বসে পড়লেন শামি।–পিটিআই

জো রুট এবং মইন আলির বড় রান শুধু নয়। বুধবারের রাজকোটে আরও দু’টো ঘটনা ঘটে থাকল। মাঠ এবং মাঠের বাইরে।

Advertisement

মাঠে ভারতীয় পেসার মহম্মদ শামি চোট পেলেন। বল করার সময় পায়ের পেশিতে টান লাগল তাঁর। মাঠ থেকে বেরিয়ে আবার ফিরে এলেন ঠিকই, কিন্তু একবারের জন্যও তাঁকে স্বচ্ছন্দ মনে হল না।

মাঠের বাইরে আবার বিতর্ক। যেখানে সঙ্গে পর্যাপ্ত একশো টাকার নোট না থাকায় জনা পঁচিশেক ইংল্যান্ড সমর্থকের দেশ থেকে উড়ে এসেও খেলা দেখা হল না। টেস্টের টিকিটই কাটতে পারলেন না তাঁরা! টিকিট কাউন্টারে তীব্র কথা কাটাকাটির পর এক প্রকার হেনস্থা হয়েই তাঁদের ফিরে যেতে হল হোটেল। একটা বলও না দেখে।

Advertisement

প্রথমে মাঠেরটায় আসা যাক। ভারতীয় প্রেক্ষিতে যা অধিক গুরুত্বপূর্ণ। লাঞ্চের পর একটা সময় ভারত অধিনায়ক বিরাট কোহালি স্পিনার সরিয়ে পেসারদের আক্রমণে নিয়ে আসেন। স্বাভাবিক ভাবে শামির ডাক পড়ে। কিন্তু ম্যাচের একষট্টিতম ওভারে আচমকাই পায়ের পেশিতে টান ধরে যায় শামির। যন্ত্রণায় মুখচোখ কুঁচকে মাঠে শুয়ে পড়তেও দেখা যায়। টিম ফিজিও ছুটে আসেন। কিন্তু তাতে লাভ হয়নি। শামিকে মাঠ ছেড়ে বেরিয়ে যেতে হয়।

ডিআরএস-এর অভিষেক ঘটল ভারতে। বুধবার, প্রথম দিনে অশ্বিনের বলে এলবিডব্লিউ হয়ে রেফারেল চেয়েছিলেন ইংল্যান্ড ওপেনার হাসিব হামিদ।

কিন্তু দেখা যায় বল উইকেটে লাগছে। ছবি টুইটার

ভারতীয় পেসার এর পর টেস্টে নামতে আর পারবেন কি না, তা নিয়ে প্রশ্ন উঠে পড়া স্বাভাবিক। শামি বেশ কিছুক্ষণ পরে মাঠে ফিরে এলেন ঠিকই, কিন্তু ওই প্রশ্নটাকে সঙ্গে রেখে দিলেন। কারণ শামি এর পর যত বার বল করতে গিয়েছেন তত বার চোটের জায়গায় হাত দিয়ে ঘষতে দেখা গিয়েছে তাঁকে। শোনা গেল, মাঠ থেকে বেরিয়ে যাওয়ার পর শামির পায়ে আইসপ্যাক দিতে হয়েছে। ভারতের ব্যাটিং কোচ সঞ্জয় বাঙ্গার পরে বলে গেলেন, শামিকে পর্যবেক্ষণে রাখা হয়েছে। দেখা হচ্ছে, চোট কী রকম, কতটা গুরুতর। বাঙ্গার আশাবাদী, শামি পারবেন। রাজকোট টেস্টের পুরোটা তাঁকে পাওয়া নিয়ে সংশয় থাকার কথা নয়। কিন্তু ঘটনা হল, তিনি ভাল রকম চোট-প্রবণ। বৃহস্পতিবার সকালে মাঠে তাঁকে না দেখলে নিশ্চিত করে কিছু বলা যায় না। আর পারলেও যে পুরো ফিট অবস্থায় বল করতে পারবেন, গ্যারান্টি কোথায়?

মাঠের বাইরের ঘটনাটা আবার একটু অদ্ভুত। শোনা গেল, জনা পঁচিশেক ইংল্যান্ড সমর্থক এ দিন দেশ থেকে উড়ে এসেছিলেন টেস্ট দেখবেন বলে। কিন্তু কাউন্টারে টিকিট কাটতে গেলে বিপত্তি বাঁধে। কারণ তাঁরা সবাই পাঁচশো বা হাজার টাকার নোট নিয়ে এসেছিলেন। কিন্তু গত রাত থেকে ভারতীয় সরকারের নির্দেশিকায় পাঁচশো-হাজারের সব নোট বাতিল হয়ে যাওয়ায় টিকিট কাউন্টার থেকে বলে দেওয়া হয়, ওই টাকা নেওয়া যাবে না। টিকিট কাটতে হলে একশো টাকার নোট দিয়ে কাটতে হবে। হতভম্ব ইংরেজ সমর্থকরা বলতে থাকেন, এত একশো টাকার নোট তাঁরা কোথায় পাবেন? রাজকোটে তাঁরা কাউকে চেনেনও না যে, টাকা খুচরো করা যাবে। কিন্তু কাউন্টার কর্মী সে সব শোনেননি। টিকিটও দেননি। শেষ পর্যন্ত সমর্থকরা হোটেল ফিরে যেতে বাধ্য হন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন