শাস্তির বিরুদ্ধে পাল্টা সার্ভ শারাপোভার

ডোপ পরীক্ষায় ব্যর্থ হয়েছিলেন জানুয়ারিতে। অস্ট্রেলিয়ান ওপেনে। মার্চে প্রাথমিক ভাবে সাসপেন্ড হন। মাঝে রুশ টেনিস কর্তার মন্তব্যে তাঁর টেনিস কেরিয়ার শেষ হয়ে গেল কি না জল্পনায় তোলপাড় পড়ে গিয়েছিল।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৯ জুন ২০১৬ ০৩:৫৬
Share:

ডোপ পরীক্ষায় ব্যর্থ হয়েছিলেন জানুয়ারিতে। অস্ট্রেলিয়ান ওপেনে। মার্চে প্রাথমিক ভাবে সাসপেন্ড হন। মাঝে রুশ টেনিস কর্তার মন্তব্যে তাঁর টেনিস কেরিয়ার শেষ হয়ে গেল কি না জল্পনায় তোলপাড় পড়ে গিয়েছিল। শেষ পর্যন্ত বুধবার তাঁকে— মারিয়া শারাপোভাকে দু’বছর সাসপেন্ড করল আন্তর্জাতিক টেনিস ফেডারেশন। সঙ্গে আরও একটা বিষয়ে ধোঁয়াশা কাটল। শারাপোভা টেনিস ছাড়ছেন না। যত দ্রুত সম্ভব কোর্টে ফিরতে মরিয়া রাশিয়ান গ্ল্যামার কুইন। তাই শাস্তির বিরুদ্ধে কোর্ট অব আর্বিট্রেশনে যাওয়ার সিদ্ধান্ত নিয়ে ফেলেছেন।

Advertisement

সোশ্যাল মিডিয়ায় শারাপোভা বলেছেন, ‘‘দু’বছরের সাসপেনশনের সঙ্গে আইটিএফ ট্রাইবুনাল এটাও যোগ করেছে আমি যা করেছি সেটা ইচ্ছাকৃত নয়। পারফরম্যান্স বাড়ানোর জন্য আমি যে এ সব করিনি সেটাও পরিষ্কার।’’ সঙ্গে আইটিএফের উপর ক্ষোভ উগরে মাশা আরও বলেন, ‘‘আইটিএফ প্রচুর চেষ্টা করেছিল এটা প্রমাণ করতে যে আমি ইচ্ছা করে ডোপ বিরোধী নিয়ম ভেঙেছি। চেয়েছিল আমার চার বছর সাসপেনশন হোক। ট্রাইবুনাল কিন্তু মেনে নিয়েছে যা হয়েছে সেটা অনিচ্ছাকৃত।’’

শারাপোভার বিরুদ্ধে অভিযোগ ছিল নিষিদ্ধ ওযুধ মেলডোনিয়াম ব্যবহার করার। যা ১ জানুয়ারি ২০১৬ থেকে ওয়াডা নিষিদ্ধ করে দেয়। কিন্তু শারাপোভার যুক্তি ছিল তিনি এক দশক ধরে ওযুধটা খাচ্ছেন। রক্তের প্রবাহ বাড়াতে যা সাহায্য করে। জানতেন না ওযুধটা নিষিদ্ধ হয়ে গিয়েছে। তবে দু’বছরের সাসপেনশনের শাস্তিও মেনে নিচ্ছেন না তিনি। ‘‘এই অন্যায় ভাবে চাপানো কড়া শাস্তি মানছি না। এর বিরুদ্ধে আমি কোর্ট অব আর্বিট্রেশনে আবেদন করব,’’ বলেছেন রুশ তারকা।

Advertisement

২৯ বছর বয়সি পাঁচ বারের গ্র্যান্ড স্ল্যাম জয়ীকে রাশিয়ার রিও অলিম্পিক্সের দলে রাখা হয়েছিল। সঙ্গে এটাও বলা হয়েছিল তিনি না নামতে পারলে অলিম্পিক্সে তাঁর জায়গায় খেলবেন একাতেরিনা মাকারোভা। বিশ্ব র‌্যাঙ্কিংয়ে যিনি পাঁচ নম্বর। দু’বছর সাসপেনশনের শাস্তি যদি বজায় থাকে শারাপোভা রিওতে নামতে পারবেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন