জিতলেও অস্বস্তিতে থাকল মোহনবাগান

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৪ অক্টোবর ২০১৯ ০৪:১৪
Share:

ফাইল চিত্র।

মলদ্বীপের লিগ চ্যাম্পিয়নদের হারিয়ে বাংলাদেশের শেখ কামাল আন্তর্জাতিক টুনার্মেন্টে টিকে থাকল মোহনবাগান। তবে স্বস্তি ফিরল না কিবু ভিকুনার দলে। শেষ চারে যাওয়ার অঙ্কে তাদের চিন্তা রয়েই গেল। পরিস্থিতি যা, তাতে শেষ ম্যাচে চট্টগ্রাম আবাহনীকে তো হারাতে হবেই, তারই সঙ্গে গ্রুপের অন্য খেলার ফলের দিকেও তাকিয়ে থাকতে হবে সালভা চামোরোদের। কারণ এ দিন চট্টগ্রাম আবাহনী ৪-২ গোলে হারিয়েছে লাওসের ইয়ং এ্যালিফ্যান্টসকে। কাল, শুক্রবার গ্রুপের শেষ ম্যাচে লাওসের দল এবং মোহনবাগান জিতলে গোল পার্থক্যের ভিত্তিতেই ঠিক হবে, কারা শেষ চারে যাবে। কারণ সে ক্ষেত্রে তিনটি দলের পয়েন্ট তিন হয়ে যাবে।

Advertisement

বুধবার মরণ-বাঁচন ম্যাচ ছিল মোহনবাগানের। রক্ষণে জোড়া বিদেশি স্টপার ছাড়াও সামনে দুই স্পেনীয়কে নামিয়েছিলেন কিবু। গতবারের চ্যাম্পিয়ন হলেও টিসি স্পোর্টস ক্লাব শক্তিশালী দল নয়। প্রথম ম্যাচে বিমল মাগাররা হেরেছিলেন চট্টগ্রাম আবাহনীর কাছে। এ দিনের হারে বিদায় নিল তারা। মলদ্বীপের চ্যাম্পিয়ন দলটি এতটাই খারাপ যে, চট্টগ্রাম থেকে ফোনে মোহনবাগানের সহকারী কোচ রঞ্জন চৌধুরী রীতিমতো আর্তনাদ করলেন, ‘‘গোল সংখ্যাটা সাত-আটও হতে পারত। পরিস্থিতি যা, তাতে গোল সংখ্যা বাড়িয়ে রাখার দরকার ছিল। চামোরো, সুহের, জুলেন— সবাই এত গোল নষ্ট করল! চাপ বেড়ে গেল আমাদের।’’

এ দিন মলদ্বীপের দুই স্ট্রাইকারকে থামাতে ফ্রান মোরান্তা এবং ড্যানিয়েল সাইরাসকে নামিয়েছিলেন কিবু। সামনে চামোরোর সঙ্গে ভিপি সুহের স্ট্রাইকারে খেললেও তাঁদের সঙ্গে মাঝে মধ্যে ৪-৩-৩ ফর্মেশনে গিয়ে গোলের জন্য ঝাঁপাতে ব্যবহার করা হল জুলেন কলিনাসকে। ম্যাচ শুরুর চার মিনিটের মধ্যে গোল পেয়ে যায় মোহনবাগান। গুরজিন্দার সিংহের থেকে বল পেয়ে গোল করেন ড্যানিয়েল সাইরাস। বিরতি পর্যন্ত ফল ছিল ১-০। ওই সময়ই অন্তত তিনটি সহজ সুযোগ নষ্ট করে মোহনবাগান। পরের গোলটির জন্য কিবু বাহিনীকে অপেক্ষা করতে হয় ৬৩ মিনিট পর্যন্ত। ব্রিটো পি বল বাড়িয়েছিলেন কলিনাসকে। তিনি তা বাড়িয়ে দেন চামোরোকে। স্পেনীয় স্ট্রাইকার প্লেসিং শটে গোল করেন। পোস্টে লেগে তা গোলে ঢোকে। ম্যাচের পরে কিবু বলেছেন, ‘‘আমরা এখানে আই লিগের প্রস্তুতি ম্যাচ খেলতে এসেছি। ঘুরিয়ে-ফিরিয়ে সকলকে খেলিয়ে দলকে তৈরি করার প্রক্রিয়া চলছে।’’ এ দিকে, বুধবার বিকেলে কলকাতায় নোবেলজয়ী অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়ের বাড়িতে গিয়ে তাঁর হাতে স্মারক ও আজীবন সদস্যপদ তুলে দেন মোহনবাগান কর্তারা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন