পাকিস্তান নিজের ঘর সামলাক, তোপ ধওয়নের

এ’বছরের এপ্রিলে পাক ক্রিকেটার শাহিদ আফ্রিদিকেও আক্রমণ করেছিলেন ধওয়ন। প্রাক্তন এই পাক ক্রিকেটার সে সময় কাশ্মীর নিয়ে ভারত বিরোধী মন্তব্য করেছিলেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০১৯ ০৪:১৭
Share:

সহমর্মী: ঋষভের প্রতি আস্থা রাখছেন শিখর। ফাইল চিত্র

পাকিস্তানকে একহাত নিলেন শিখর ধওয়ন। কোনও ক্রিকেট সংক্রান্ত প্রসঙ্গে নয়। ভারতের অভ্যন্তরীণ বিষয়ে মন্তব্য করার জন্য প্রতিবেশী দেশকে রীতিমতো আক্রমণ করে ভারতীয় দলের ক্রিকেটার বলে দিলেন, ‘‘অন্যদের সম্পর্কে মন্তব্য করার আগে ওদের উচিত সবার আগে নিজেদের ঘর সামলানো।’’ এক টিভি শো-এ এসে পরিষ্কার জানিয়ে গেলেন, বাইরের কেউ তাঁর দেশের বিরুদ্ধে কিছু বললে অবশ্যই তিনি তার আপত্তি জানাবেন।

Advertisement

শিখর বলেছেন, ‘‘যদি কেউ আমার দেশ নিয়ে কিছু বলে তা হলে অবশ্যই তার প্রতিবাদ করব। বলব, বাইরের কারও উপদেশের কোনও প্রয়োজন নেই আমাদের। সবার আগে নিজের দেশের সব কিছু ঠিক করুন। তার পরে অন্যদের নিয়ে কথা বলতে আসবেন। একটা প্রবাদই আছে, যে নিজে কাচের ঘরে বাস করে, সে কখনওই অন্যের ঘরে পাথর ছোড়ে না।’’

এ’বছরের এপ্রিলে পাক ক্রিকেটার শাহিদ আফ্রিদিকেও আক্রমণ করেছিলেন ধওয়ন। প্রাক্তন এই পাক ক্রিকেটার সে সময় কাশ্মীর নিয়ে ভারত বিরোধী মন্তব্য করেছিলেন। ধওয়ন তখনও একই ধরনের বিবৃতি দিয়ে মন্তব্য করেছিলেন যে, কাশ্মীর সংক্রান্ত বিষয়ে ভারতকে কারও কোনও উপদেশ দেওয়ার দরকার নেই।

Advertisement

এই টিভি শোয়ে ধওয়ন অবশ্য ক্রিকেট নিয়েও অনেক কিছু বলেছেন। পাশে দাঁড়িয়েছেন সমালোচনার সামনে পড়া ভারতের তরুণ উইকেটরক্ষক-ব্যাটসম্যান ঋষভ পন্থেরও। বেশি সমালোচনা হচ্ছে, সীমিত ওভারের ম্যাচে ঋষভের গা-ছাড় ভাব আর শট নির্বাচন নিয়ে। যা নিয়ে শিখরের কথা, ‘‘ঋষভ খুবই প্রতিভাবান ক্রিকেটার। আমি নিশ্চিত, অনেক দিন ও দেশের হয়ে খেলবে। চেষ্টাও করছে খুব। কখনও কখনও এমন হয় যে আপনি কোনও ইনিংসে রান পেলেন না। কিন্তু তা থেকেই শিক্ষা নিতে হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন