ShiromaniAkali Dal

সোনার মেয়ে নভজ্যোৎকে ডিএসপি পদে বসানোর দাবি জানাল অকালি দল

কয়েক দিন আগেই দেশের মুখ উজ্জ্বল করে এশিয়ান রেসলিং চ্যাম্পিয়নশিপে সোনা জয় করেছেন পঞ্জাবের ঘরের মেয়ে নভজ্যোৎ কউর। এই কৃতিত্বের উপহারস্বরূপ পঞ্জাব সরকারের পক্ষ থেকেও যথার্থ সম্মান পেতে চলেছেন পঞ্জাবের এই বীরকন্যা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৬ মার্চ ২০১৮ ১৩:২৮
Share:

দেশে ফিরে নতুন সম্মান পেতে চলেছেন নভজ্যোৎ। ছবি: টুইটার

কয়েক দিন আগেই দেশের মুখ উজ্জ্বল করে এশিয়ান রেসলিং চ্যাম্পিয়নশিপে সোনা জয় করেছেন পঞ্জাবের ঘরের মেয়ে নভজ্যোৎ কউর। এই কৃতিত্বের উপহারস্বরূপ পঞ্জাব সরকারের পক্ষ থেকেও যথার্থ সম্মান পেতে চলেছেন পঞ্জাবের এই বীরকন্যা। শিরোমণি অকালি দলের পক্ষ থেকে পঞ্জাব সরকারকে অনুরোধ করা হয়েছে যাতে শীঘ্রই কুস্তিবীর নভজ্যোৎ কউরকে পঞ্জাবের তার্ন তরণ জেলার ডিএসপি পদে অভিষিক্ত করা যায়।

Advertisement

‘‘প্রথম ভারতীয় মহিলা কুস্তিবীর হিসাবে বিশ্ব কুস্তির মঞ্চে সোনা জিতে ইতিহাস তৈরি করেছেন নভজ্যোৎ। তাই তাঁর যোগ্য সম্মান হিসাবে তাঁকে এই পদ দেওয়া সরকারের কাছেও সমান গর্বের’’—এমনটাই বলেছেন অকালি দলের প্রধান ও পঞ্জাবের প্রাক্তন উপমুখ্যমন্ত্রী সুখবীর সিংহ বাদল। ঠিক এভাবেই হরমনপ্রীত কউরকেও পঞ্জাব পুলিশে ডিএসপি পদে বসানো হয়েছিল দিনকয়েক আগেই। এবার সেই সম্মান পাওয়ার পালা নভজ্যোৎ-এরও।

প্রসঙ্গত, এশিয়ান রেসলিং চ্যাম্পিয়নশিপে ৬৫ কেজি বিভাগে জাপানি প্রতিপক্ষ মিয়া ইমাই-কে ৯-১ ব্যবধানে হারিয়ে সোনা জয় করে ফিরছেন নভজ্যোৎ। বর্তমানে ভারতীয় রেলে সিনিয়র ক্লার্ক পদে চাকুরিরত তিনি।

Advertisement

আরও পড়ুন: নিদাহাস ট্রফির প্রথম ম্যাচে ভারতের সম্ভাব্য একাদশ

আরও পড়ুন: ‘ক্রিকেটের স্টাইল-ভাই নামে আপত্তি নেই’

অকালি দলের প্রধান বলেছেন, ‘‘২৮ বছর বয়সি নভজ্যোৎ অনেক সমস্যা ও কঠিন পরিবেশ পেরিয়ে, বছর দু’য়েক আগে চোট-আঘাত সামলে বিশ্ব কুস্তিতে আজ এই সম্মান অর্জন করেছেন। ভারতীয় মহিলা কুস্তিগীর হিসাবে বহুদিনের স্বপ্নপূরণ করেছেন তিনি। এই কৃতিত্ব পঞ্জাব ও পঞ্জাবীদের কাছেও একটা গর্বের ব্যাপার।’’

সুখবীর সিংহ বাদল এ দিন আরও বলেন যে, ‘‘ সরকারের উচিত এই তারকা কুস্তিবীরকে যথাযথ সাহায্য করা, যাতে সে আসন্ন এশিয়ান গেমস্‌ এবং ২০২০ টোকিও অলিম্পিক্সের জন্য ভালভাবে প্রস্তুতি নিতে পারে। এত দিন নভজ্যোতের পরিবার তাঁদের সামর্থ্য অনুযায়ী তাঁকে আশা জুগিয়ে এসেছে, এখন পঞ্জাব সরকারের উচিত তাঁর সমস্ত দায়িত্ব নেওয়া।

এখন দেখার কিভাবে পঞ্জাব সরকার নভজ্যোৎকে অভ্যর্থনা জানায়, অকালি দলের দাবি কতটা কার্যকর হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন