অধরা ১৮তম গ্র্যান্ড স্ল্যাম জয়ের পরেই এল অঘটনের হার

ফেডেরারের বিদায়, লড়ে জিতলেন জকোভিচ

এক প্রাক্তন বিশ্বসেরা হেরে ধাক্কা খেলেন, আর এক প্রাক্তন বিশ্বের এক নম্বর প্রতিপক্ষকে উড়িয়ে দিয়ে এগোলেন টুর্নামেন্টের কোয়ার্টার ফাইনালে— রজার ফেডেরার আর নোভাক জকোভিচ।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৩ মার্চ ২০১৭ ০৩:৩৬
Share:

ইন্দ্রপতন: দুবাই ওপেনে বিশ্বের ১১৬ নম্বর র‌্যাঙ্কিংয়ে থাকা ইভজেনি ডনস্কয়ের বিরুদ্ধে অপ্রত্যাশিত ভাবে হেরে কোর্ট ছাড়ছেন আঠারোটি গ্র্যান্ড স্ল্যাম বিজয়ী রজার ফেডেরার। ছবি: এএফপি।

এক প্রাক্তন বিশ্বসেরা হেরে ধাক্কা খেলেন, আর এক প্রাক্তন বিশ্বের এক নম্বর প্রতিপক্ষকে উড়িয়ে দিয়ে এগোলেন টুর্নামেন্টের কোয়ার্টার ফাইনালে— রজার ফেডেরার আর নোভাক জকোভিচ। বিশ্বের দুই প্রান্তে দুটি ভিন্ন টুর্নামেন্টে খেললেও যে দু’জনের লক্ষ্য এখন একটাই, যত দ্রুত সম্ভব ফর্মের চূড়ায় উঠে আসা।

Advertisement

কিন্তু ১৯ নম্বর গ্র্যান্ড স্ল্যাম জিততে উইম্বলডনকে চাঁদমারি করে এগোনোর পথে বড় হোঁচট খেলেন ফেডেরার। দুবাই ওপেনে বিশ্বের ১১৬ নম্বর ইভজেনি ডনস্কয়ের বিরুদ্ধে ৩-৬, ৭-৬ (৯-৭), ৭-৬ (৭-৫) হারলেন সুইৎজারল্যান্ডের মহাতারকা। তিন বার ম্যাচ পয়েন্ট পেলেও কাজে লাগাতে পারেননি ফেডেরার।

৩৫ বছর বয়সি বিশ্বের প্রাক্তন এক নম্বরকে হারের পরে স্পষ্টই হতাশ দেখিয়েছে। ‘‘প্রচুর সুযোগ পেয়েও কাজে লাগাতে পারিনি। ব্যাপারটা হজম করার চেষ্টা করে যাচ্ছি,’’ বলেন ফেডেরার।

Advertisement

জকোভিচের লড়াইটা ছিল আরও কঠিন। আকাপুলকোয় প্রাক্তন যুক্তরাষ্ট্র ওপেন চ্যাম্পিয়ন আর্জেন্তিনার খুয়ান মার্টিন দেল পোত্রোর বিরুদ্ধে। যে লড়াইয়ে সার্বিয়ান তারকা দু’ঘণ্টা ৩৮ মিনিট লড়াইয়ের পর জিতলেন ৪-৬, ৬-৪, ৪-৬। জেতার পর বিশ্বের দু’নম্বর জকোভিচ বলেন, ‘‘গত ক’য়েক বছরে দেল পোত্রোর বিরুদ্ধে যেখানেই খেলেছি লড়াইটা হাড্ডাহাড্ডি হয়েছে। দারুণ উপভোগ করেছি সেটা। দর্শকদের উপভোগ করার জন্যও এ রকম ম্যাচ আদর্শ।’’ অস্ট্রেলীয় ওপেনের পর এটিপি ট্যুরে প্রথম নামা জকোভিচ আরও বলেছেন, ‘‘এখানে রাত একটার সময়ও স্টেডিয়ামে এত মানুষ দেখে অবাক হচ্ছি। হারার মুখ থেকে ফিরে যে ভাবে জিতলাম নিজের ওপর গর্ব হচ্ছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন