shubman gill

৯ বছর বয়স থেকে রোজ দেড় হাজার বল খেলে এখন কামিন্স, স্টার্কদের সামলাচ্ছেন শুভমন গিল

ছোটবেলা থেকে বাবার কাছে এই অনুশীলনই সিডনি, ব্রিসবেনে কাজে লেগে গিয়েছে শুভমনের।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২২ জানুয়ারি ২০২১ ১৬:৩৩
Share:

শুভমন গিল। ছবি: টুইটার থেকে

শতরান না পেলেও ভারতীয় দলকে লড়াইয়ের জমি তৈরি করে দিয়েছিলেন শুভমন গিল। ব্রিসবেনে তাঁর খেলা ইনিংস বুঝিয়ে দিয়েছে, আন্তর্জাতিক ক্রিকেটের জন্য তৈরি হয়েই এসেছেন তিনি। শুভমনের তৈরি হওয়ার পিছনে রহস্য ফাঁস করলেন তাঁর বাবা লখবিন্দর সিংহ।

Advertisement

লখবিন্দর বলেন, “৯ বছর বয়স থেকে ওকে রোজ দেড় হাজার বল খেলাতাম। পেস বোলিংয়ের বিরুদ্ধে অনুশীলন করানোর জন্য সামনে খাটিয়া রাখতাম। তার ওপর বল ফেলতাম যাতে দ্রুত বল পৌঁছায় ওর কাছে। একটা স্টাম্প রেখেও বল করতাম যাতে ব্যাটের মাঝখানে খেলতে শেখে ও।” প্যাট কামিন্স, মিচেল স্টার্কদের বাউন্সের সামনে ভয় পেতে দেখা যায়নি তরুণ পঞ্জাবতনয়কে। সেই রহস্যও ফাঁস করলেন লখবিন্দর। তিনি বলেন, “ম্যাট পেতে তার ওপর বল বাউন্স করাতাম। যাতে ব্যাট করার সময় বাড়তি বাউন্সের সঙ্গে পরিচিত হয়ে যায় শুভমন।”

ছোটবেলা থেকে বাবার কাছে এই অনুশীলনই সিডনি, ব্রিসবেনে কাজে লেগে গিয়েছে শুভমনের। কামিন্সদের পেস, বাউন্স কোনও কিছুতেই ঘাবড়ে যাননি তিনি। রোহিত শর্মা ফিরে গেলেও ক্রিজে অনড় ছিলেন লখবিন্দর পুত্র। মোহালিতে ছোটবেলা থেকেই মনপ্রিত গোনি, হারমিত সিংহ বনসলের মতো সেরা পঞ্জাব পেসারদের বিরুদ্ধেও অনুশীলন করতেন শুভমন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন