প্রত্যেক রাজ্যে অ্যাকাডেমি তৈরির ভাবনা শ্যাম থাপার

সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের টেকনিক্যাল কমিটির চেয়ারম্যান হয়েই ভারতীয় ফুটবলের উন্নয়ন নিয়ে চিন্তাভাবনা শুরু করে দিয়েছেন শ্যাম থাপা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৫ মার্চ ২০১৭ ০৩:৪০
Share:

সঙ্কল্প: আরও অ্যাকাডেমি তৈরি করতে চান শ্যাম থাপা। —নিজস্ব চিত্র।

সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের টেকনিক্যাল কমিটির চেয়ারম্যান হয়েই ভারতীয় ফুটবলের উন্নয়ন নিয়ে চিন্তাভাবনা শুরু করে দিয়েছেন শ্যাম থাপা। যার মধ্যে রয়েছে কোচ নিয়োগ, ইয়ুথ ডেভেলপমেন্ট এবং লাইসেন্স প্রাপ্ত কোচেদের কাজে লাগানো, অ্যাকাডেমির প্রসারের মতো গুরুত্বপূর্ণ বিষয়।

Advertisement

সম্প্রতি শ্যাম থাপার উদ্যোগেই শুরু হয়েছে সিএফসি ফুটবল অ্যাকাডেমি। কলকাতায় থাকলে তিন দিন অ্যাকাডেমির খুদে ফুটবলারদের খেলা শেখাতে চলে আসেন মাঠে। শুক্রবার সকালেও তাই মোহনবাগান মাঠে চলে এসেছিলেন মেন্টর শ্যাম।

এরই মাঝে সাংবাদিকদের মুখোমুখি হয়ে সদ্য নিযুক্ত টেকনিক্যাল কমিটির চেয়ারম্যান বলেন, ‘‘দিল্লিতে গিয়ে ফেডারেশন সভাপতি এবং সচিবের কাছ থেকে জেনে নিতে চাই আমার কাজটা কী। তার পরেই নেমে পড়ব ফুটবলের জন্য।’’ তিনি টেকনিক্যাল কমিটির চেয়ারম্যান হওয়ার পর তাঁরই কিছু সতীর্থ প্রশ্ন তুলেছিলেন শ্যাম থাপার কোচিং দক্ষতা নিয়ে। এ দিন সে প্রসঙ্গ উঠলে শ্যাম বলেন, ‘‘কথার যুদ্ধ বা তর্কে যেতে চাই না। ইস্টবেঙ্গলে তিন বছর কোচিং করিয়েছি। তার পর আমি নিজেই ছেড়ে দিয়েছিলাম। ক্লাব ছাড়তে চায়নি। মোহনবাগান সচিব অঞ্জন মিত্রও আমাকে কোচ করতে চেয়েছিলেন। নেপালে কোচিং করিয়েছি। অ্যাকাডেমিতেও কাজ করার অল্প অভিজ্ঞতা রয়েছে।’’

Advertisement

জাতীয় কোচ স্টিভন কনস্ট্যান্টাইনের সঙ্গেও কথা বলতে চান নতুন চেয়ারম্যান। বললেন, ‘‘টিম ব্যর্থ হলে আমরা কোচের সমালোচনা করি। কিন্তু কোচের কী সমস্যা হচ্ছে, তা জানার চেষ্টা করি না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন