শিলিগুড়ির ভালবাসায় আপ্লুত, জানালেন প্যালেস্টাইনের কোচ

প্যালেস্তাইনের কোচ ম্যাচের আগের দিনই বলেছিলেন তাঁরা দেশের মানুষের জন্য খেলবেন। যুদ্ধের ক্ষতে প্রলেপ লাগাতে ম্যাচে একটা জয় তাঁদের অনেকটাই সাহায্য করবে। যদিও মাঠে নেমে সেই প্রচেষ্টাটা দেখা গেল না প্যালেস্তানীয় খেলোয়াড়দের মধ্যে। যদিও ম্যাচের শেষে তাপমাত্রা ও আর্দ্রতাকেই এর জন্য দায়ী করলেন দলের অধিনায়ক ও কোচ। খেলার ফল তাঁদের পক্ষে ৩-২ হলেও খেলায় মন ভরল না হাজার দশেক দর্শকের। ভারতীয় দলের সম্বন্ধে অবশ্য যত কম বলা যায় ততই ভাল।

Advertisement

সংগ্রাম সিংহ রায়

শিলিগুড়ি শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০১৪ ০২:২৫
Share:

কাঞ্চনজঙ্ঘা স্টেডিয়ামে ভারত বানাম প্যালেস্তাইন ফুটবল ম্যাচ। ছবি: বিশ্বরূপ বসাক।

প্যালেস্তাইনের কোচ ম্যাচের আগের দিনই বলেছিলেন তাঁরা দেশের মানুষের জন্য খেলবেন। যুদ্ধের ক্ষতে প্রলেপ লাগাতে ম্যাচে একটা জয় তাঁদের অনেকটাই সাহায্য করবে। যদিও মাঠে নেমে সেই প্রচেষ্টাটা দেখা গেল না প্যালেস্তানীয় খেলোয়াড়দের মধ্যে। যদিও ম্যাচের শেষে তাপমাত্রা ও আর্দ্রতাকেই এর জন্য দায়ী করলেন দলের অধিনায়ক ও কোচ। খেলার ফল তাঁদের পক্ষে ৩-২ হলেও খেলায় মন ভরল না হাজার দশেক দর্শকের। ভারতীয় দলের সম্বন্ধে অবশ্য যত কম বলা যায় ততই ভাল। শেষের দিকে মেহতাব হুসেন কিংবা দু-একবার সুনীল ছেত্রী ছাড়া দলে আর কিছুই খুঁজে পাওয়া গেল না। তবু প্রধমার্ধে ২-১ গোলে এগিয়ে যাওয়ার পিছনে বিপক্ষের অধিনায়ক তথা গোলরক্ষক রামজি সালেকে ধন্যবাদ দিতেই পারেন ভারতের ইউম কোভারম্যান্স। অন্তত দলের দায়িত্ব ছাড়ার আগে শেষ ম্যাচে ভদ্রস্থ স্কোরের মধ্যে সান্ত্বনা খুঁজতে পারেন। দেশ ছেড়ে যাওয়ার আগে অবশ্য অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশন (এআইএফএফ)-র উদ্দেশ্যে ঘরোয়া স্তরে প্রতিযোগিতা বাড়ানোর পরামর্শ দিয়ে যান।

Advertisement

এদিন শুরু থেকেই আক্রমণ শানায় প্যালেস্তাইন। তার ফল হিসেবে ৮ মিনিটেই গোল করে এগিয়ে যান তাঁরা। চারজন খেলোয়াড় নিজেদের মধ্যে রিলে খেলে দর্শনীয় গোল করেন আশরাফ আলফাওগ্রা। তিনি ভারতের সঙ্গে শেষ সাক্ষাতেও হ্যাটট্রিক করেন। এদিনও তিনিই ম্যাচের সেরা। এরপরে কিছুক্ষণ ভারতীয় দলকে ১০ জনে রক্ষণ সামলাতে দেখা যায়। এর কিছুক্ষণ পরে ২৯ মিনিটে গতির বিরুদ্ধেই প্যলসেস্তাইনের আবদাল্লাতিফ বল ক্লিয়ার করতে গিয়ে সুনীল ছেত্রীর গায়ে লেগে গোলে ঢুকে যায়। ৩৬ মিনিটে ফের রবিন সিংহের শট গোলরক্ষক ধরতে না পারায় ফিরতি বলে গোল করেন ফ্রান্সিসকো ফার্নান্ডেজ। প্রথমার্ধে এই স্কোরেই লিড করে ভারত। তবে দ্বিতীয়ার্ধে কয়েকটি সুযোগ নষ্ট করলেও ভারতীয় দল দাঁড়াতেই পারেনি প্রতি আক্রমণের সামনে। এই অর্ধে আরও দুটি গোল করেন প্যালেস্তাইনের আহগমেদ রিদাত এবং কাদের আবু হামেদ।

ম্যাচ শেষে প্যালেস্তানীয় কোচ সায়েব জোন্ডেকি অবশ্য ভারতীয় দল ভাল খেলেছেন বলেই জানান। তবে তার চেয়ে তিনি বেশি আপ্লুত শিলিগুড়ির দর্শকদের ভালবাসা পেয়ে। তিনি বলেন, “অনেকেই খেলা শুরুর আগে প্যালেস্তাইনের বর্তমান পরিস্থিতি সত্বেও আমাদের ফুটবল খেলতে আসার মানসিকতার তারিফ করেছেন। এই জয় আমাদের কাছে আল্লাহ্-র উপহার স্বরূপ।” তবে ৩২ ডিগ্রি গরমে তাঁদের খেলার অভ্যাস না থাকার সুযোগেই ভারত দুটো গোল করে বসে বলে তিনি মনে করেন। পরের অর্ধে তাঁরা অবশ্য আরও দুটি গোল করে ভারতীয় দলের পড়ে পাওয়া আশায় জল ঢেলে দেন। দলের অধিনায়ক বলেন, “প্রথমার্ধে লড়াই হয়েছে সমানে সমানে।” পরের অর্ধে অবশ্য তাঁদের দক্ষতার কাছে হার মেনেছেন ভারতীয় দল বলে মন্তব্য করেন তিনি। ভারতীয় কোচ কোয়েভারম্যান্সও অবশ্য মনে করছেন প্যালেস্তাইন দলটি পাসিং, মুভমেন্ট, বল দখলে অনেক বেশি দক্ষ। তিনি বলেন, “প্যালেস্তাইন ভাল দল। তবু র্যাঙ্কিংয়ে ৫৬ ধাপ এগিয়ে থাকা দলের সঙ্গে আমরা সমানে সমানে লড়াই দিয়েছি।” তবে ভারতকে ভাল করতে হলে ঘরোয়া স্তরে প্রতিযোগিতা বাড়াতে হবে বলে তিনি মনে করছেন। তার জন্য আই লিগের দলগুলিকে অ্যাকাডেমি গড়ার পরামর্শ দিয়েছেন তিনি। ম্যাচ শেষে সাংবাদিক বৈঠকে অবশ্য কোনও খেলোয়াড়কে পাঠাননি টিম ম্যানেজমেন্ট।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন