Tennis

সিমোনা ফেভারিট, ছন্দে স্লোয়ানও

শনিবারের ফাইনালে মার্কিন সমর্থকদের বাদ দিলে বেশির ভাগ দর্শকই খেতাব জয়ের দৌড়ে এগিয়ে রাখছেন সিমোনাকে। গত বছরও ফরাসি ওপেনে ফাইনালে উঠেছিল ও।

Advertisement

বরিস বেকার

শেষ আপডেট: ০৯ জুন ২০১৮ ০৪:৪৬
Share:

যুযুধান: ফাইনালে মুখোমুখি স্লোয়ান ও সিমোনা। ফাইল চিত্র

ফরাসি ওপেনে এ বার একটা ব্যাপার দেখে খুব ভাল লাগল। ছন্দ এবং ধারাবাহিকতা ধরে রাখতে পারায় প্রতিযোগিতায় অনেক দূর এগিয়ে যেতে পেরেছে মেয়েদের সিঙ্গলসে সেরা খেলোয়াড়রা। ফলে খুব বেশি অঘটন দেখা যায়নি এ বার। দ্বিতীয় সপ্তাহে যে মানের টেনিস দেখেছি সেটাও দারুণ লেগেছে। তা ছাড়া টেনিসপ্রেমীরা যেন দুর্দান্ত ভাবে উপভোগ করতে পারে লড়াইগুলো, শীর্ষবাছাই থেকে শুরু করে অন্য গ্র্যান্ড স্ল্যামে চ্যাম্পিয়নরা সেটা নিশ্চিত করেছে।

Advertisement

দুটো সেমিফাইনালই যেন চিত্রনাট্য অনুযায়ী হতে দেখলাম আমরা। দুই মার্কিন খেলোয়াড় অর্থাৎ ম্যাডিসন কিইস বনাম স্লোয়ান স্টিফেন্সের লড়াইটা একপেশে হল। তা হলেও আমার মনে হয় ম্যাডিসনের উন্নতির পথে ফরাসি ওপেনের অভিজ্ঞতা অনেক সাহায্য করবে। ওর শক্তিশালী সার্ভিস এবং পাওয়ার-হিটিং স্টিফেন্সের বিরুদ্ধে কাজে আসেনি। কারণ, ম্যাডিসনের সব আক্রমণের জবাব ছিল স্টিফেন্সের কাছে।

অন্য দিকে, স্টিফেন্স ক্লে-কোর্টের সঙ্গে দারুণ ভাবে নিজের খেলা মানিয়ে নিয়েছে। কোর্টে ওকে দেখে মনে হচ্ছে যেন নৃত্যরত। যখন যেখানে পৌঁছতে হবে, কোর্টে ঠিক সেখানে পৌঁছে যাচ্ছে স্লোয়ান। স্টেপিংয়ে কোনও ভুল নেই, এমনকি ওকে স্লাইডও করতে হচ্ছে না। প্রতিপক্ষের ও রকম শক্তিশালী শটের বিরুদ্ধে স্লোয়ানের খেলা দেখে তাই দারুণ লাগছিল।

Advertisement

দ্বিতীয় সেমিফাইনালে গারবিনে মুগুরুজাকে হারাতে সিমোনা হালেপকেও খুব একটা সমস্যায় পড়তে হয়নি। মুগুরুজার একটা সমস্যা আছে। প্রায়ই ওকে তার মুখোমুখি পড়তে হয়। সেটা হল, ওর আক্রমণাত্মক রণনীতি কাজে না এলে বিকল্প কোনও পরিকল্পনা নেই। ওর রক্ষণ ভাল নয়। যখন ওর গ্রাউন্ডস্ট্রোক আর সার্ভ ঠিক জায়গায় থাকে, মুগুরুজা অপ্রতিরোধ্য হয়ে ওঠে। কিন্তু সেটা না কাজে এলে কোনও ‘প্ল্যান বি’ নেই। সিমোনা এই সুযোগটাই কাজে লাগিয়েছে। দুরন্ত রক্ষণাত্মক খেলায় মুগুরুজার গ্রাউন্ডস্ট্রোক ভোঁতা করে দিতে পেরেছে সিমোনা।

শনিবারের ফাইনালে মার্কিন সমর্থকদের বাদ দিলে বেশির ভাগ দর্শকই খেতাব জয়ের দৌড়ে এগিয়ে রাখছেন সিমোনাকে। গত বছরও ফরাসি ওপেনে ফাইনালে উঠেছিল ও। শীর্ষবাছাই সিমোনা আর স্লোয়ানের খেলার ধরন অনেকটা একই রকম। দু’জনেরই আসাধারণ ফুটওয়ার্ক, সেরকমই শক্তিশালী রক্ষণ।

তবে একটা কথা মাথায় রাখতে হবে, স্লোয়ান কখনও ফাইনালে উঠে হারেনি। এটা কিন্তু দারুণ ব্যাপার। জুনিয়র সার্কিট থেকেই স্লোয়ান দেখিয়ে আসছে ও কতটা প্রতিভাবান। এ বার মনে হচ্ছে ও নিজের জায়গাটা তৈরি করে ফেলেছে। তাই বলছি, সিমোনা ফেভারিট হলেও স্লোয়ানের ফাইনালের যা রেকর্ড, চ্যাম্পিয়ন কে হবে ভবিষ্যদ্বাণী করতে পারছি না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন