NASRA ABUKAR ALI

১০০ মিটার দৌড়লেন শামুকের গতিতে! আন্তর্জাতিক প্রতিযোগিতায় মান ডুবল, বরখাস্ত ক্রীড়া কর্তা

বিশ্ব বিশ্ববিদ্যালয় গেমসে সোমালিয়ার মান ডুবিয়েছেন এক প্রতিযোগী। ১০০ মিটার দৌড় শেষ করতে সময় নিয়েছেন ২১.৮১ সেকেন্ড। শামুকের গতিতে তাঁর এই দৌড়নোর ঘটনায় ক্ষুব্ধ সোমালিয়ার ক্রীড়ামন্ত্রী তদন্তের নির্দেশ দিয়েছেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ০৪ অগস্ট ২০২৩ ১৫:৫৭
Share:

—প্রতীকী চিত্র।

চিনে অনুষ্ঠিত বিশ্ব বিশ্ববিদ্যালয় গেমসে সোমালিয়ার মান ডোবালেন এক প্রতিযোগী। তার জেরে সোমালিয়ার ক্রীড়ামন্ত্রী সে দেশের ন্যাশনাল ট্র্যাক অ্যান্ড ফিল্ড ফেডারেশনের চেয়ারউওম্যানকে নির্বাসিত করেছেন। মহিলাদের ১০০ মিটার দৌড় শেষ করতে ওই প্রতিযোগী সময় নিয়েছেন ২১.৮১ সেকেন্ডে। তাঁর এই শামুকের গতিতে দৌড়নোর ঘটনাটি প্রকাশ্যে আসার পর ক্ষুব্ধ সে দেশের সরকার।

Advertisement

বিশ্ব বিশ্ববিদ্যালয় গেমসে দেখা গিয়েছে, ২০ বছরের নাসরা আবুকর আলি মহিলাদের ১০০ মিটার দৌড় শুরু হওয়ার পরেই বাকিদের থেকে অনেক পিছিয়ে পড়েন। ক্রীড়াবিদরা যে ধরনের পোশাক পরে দৌড়ন, তেমন পোশাক পরেননি তিনি। দৌড়ানোর ভঙ্গি দেখেও বোঝা গিয়েছে, নাসরা প্রশিক্ষিত নন। তাঁর চেহারাও ক্রীড়াবিদসুলভ নয়। তা-ও কী ভাবে তিনি আন্তর্জাতিক স্তরে সোমালিয়ার প্রতিনিধিত্ব করার সুযোগ পেলেন, তা নিয়ে প্রশ্ন উঠেছে। প্রতিযোগিতায় নাসরাকে দেখে বিস্মিত হয়েছেন ক্রীড়া বিশেষজ্ঞেরাও। নাসরাকে ১০০ মিটার দৌড়ের মন্থরতম প্রতিযোগী বলা হচ্ছে। উল্লেখ্য, নাসরার হিটে জয়ী ব্রাজিলের অ্যাথলিট দৌড় শেষ করেন ১১.৫৮ সেকেন্ডে। মহিলাদের ১০০ মিটারের বিশ্বরেকর্ডের মালিক আমেরিকার ফ্লোরেন্স গ্রিফিথ জয়নারের দখলে। তিনি ১৯৮৮ সালে ১০.৪৯ সেকেন্ডে ১০০ মিটার দৌড় শেষ করে বিশ্বরেকর্ড গড়েছিলেন।

নাসরার দৌড়ের ভিডিয়ো সমাজমাধ্যমে ভাইরাল হয়েছে। তা পৌঁছায় সোমালিয়ার ক্রীড়ামন্ত্রী মহম্মদ বারে মহম্মদের কাছেও। ভিডিয়ো দেখে তিনি অত্যন্ত ক্ষোভ প্রকাশ করেছেন। এ ভাবে দেশের মান ডোবানোর জন্য দেশবাসীর কাছে ক্ষমা চেয়েছেন তিনি। নাসরা কী ভাবে বিশ্ব বিশ্ববিদ্যালয় গেমসে সোমালিয়ার প্রতিনিধিত্ব করার সুযোগ পেলেন, তা সংশ্লিষ্ট কর্তাদের কাছে জানতে চেয়েছেন তিনি। ঘটনার তদন্তের নির্দেশ দিয়েছেন তিনি। সোমালিয়া অলিম্পিক কমিটিকে নির্দেশ দিয়েছেন, দেশের ন্যাশনাল ট্র্যাক অ্যান্ড ফিল্ড ফেডারেশনের চেয়ারউইম্যান খাদিজা আদেন দাহিরকে অবিলম্বে নির্বাসিত করার। জানা গিয়েছে, দাহিরের আত্মীয় হন নাসরা। তাই অনৈতিক ভাবে তিনি নাসরাকে বিশ্ব বিশ্ববিদ্যালয় গেমসে সোমালিয়ার অ্যাথলেটিক্স দলে সুযোগ করে দেন। অন্য দিকে, সোমালিয়ার বিশ্ববিদ্যালয় ইউনিয়ন কর্তৃপক্ষ জানিয়েছেন, চিনের গেমসের জন্য তাঁরা কোনও দৌড়বিদের নাম সুপারিশ করেননি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন