Cricket

সৌরভের মেয়াদ বাড়ানোর পক্ষেই রায় দিল বোর্ডের এজিএম, এ বার লাগবে সুপ্রিম কোর্টের অনুমতি

২৩ অক্টোবর বোর্ড প্রেসিডেন্টের চেয়ারে বসেন সৌরভ। এত দিনের নিয়ম অনুযায়ী ন’মাস পরেই পদ থেকে সরে যেতে হত সৌরভকে। কিন্তু, এ দিনের সাধারণ সভার পরে ২০২৪ সাল পর্যন্ত মেয়াদ বাড়ার সম্ভাবনা তৈরি হল ‘মহারাজ’-এর।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ০১ ডিসেম্বর ২০১৯ ১৬:৩৩
Share:

প্রায় তিন বছর পরে অনুষ্ঠিত হল বোর্ডের সাধারণ সভা। আলোচনায় ব্যস্ত বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায় ও সচিব জয় শাহ। ছবি— টুইটার থেকে।

বোর্ড প্রেসিডেন্ট হিসাবে সৌরভ গঙ্গোপাধ্যায়, সচিব জয় শাহ-সহ বিসিসিআই-এর অন্যান্য পদাধিকারীদের কার্যকালের মেয়াদ বাড়ানোর বিষয়ে সম্মত হল ভারতীয় ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা। এই বিষয়ে খুব শীঘ্রই সুপ্রিম কোর্টে আবেদন করা হবে বলে জানানো হয়েছে বোর্ডের তরফে।

Advertisement

লোধা সংস্কারের পরিমার্জন। বোর্ড কর্তাদের মেয়াদ বৃদ্ধি। ক্রিকেট উপদেষ্টা কমিটি গঠন-সহ অন্যান্য বিষয় নিয়েও আলোচনা হয় এ দিনের সাধারণ সভায়। এজিএম-এর পরে জানা গিয়েছে এখনই ক্রিকেট উপদেষ্টা কমিটি গঠিত হবে না। সুপ্রিম কোর্টের রায় ঘোষণার পরেই ক্রিকেট উপদেষ্টা কমিটি নিয়ে সিদ্ধান্ত হবে।

আরও পড়ুন: সোশ্যাল মিডিয়ায় শাস্ত্রীকে ট্রোল, তীব্র আক্রমণে বিরাট

Advertisement

২৩ অক্টোবর বোর্ড প্রেসিডেন্টের চেয়ারে বসেন সৌরভ। এত দিনের নিয়ম অনুযায়ী ১০ মাস পরেই বোর্ডের মসনদ থেকে সরে যেতে হত সৌরভকে। এ দিনের সাধারণ সভার প্রস্তাব যদি দেশের সর্বোচ্চ আদালত মেনে নেয়, তা হলে ১০ মাস নয় ২০২৪ সাল পর্যন্ত থেকে যেতেই পারেন সৌরভ।

সুপ্রিম কোর্ট অনুমোদিত বোর্ডের গঠনতন্ত্র অনুযায়ী, কোনও প্রশাসক যদি বোর্ড বা রাজ্য সংস্থায় তিন বছর করে দু’বার (মোট ছ’বছর) কোনও পদে থাকেন, তা হলে তাঁকে বাধ্যতামূলক ভাবে তিন বছর ‘কুলিং অফ’-এ যেতে হত।

বোর্ডের বর্তমান কর্তারা চেয়েছিলেন, ‘কুলিং অফ’ শুরু হোক কোনও পদাধিকারী বোর্ড বা রাজ্য সংস্থায় একটানা ছয় বছর কাজ করার পরে। এ দিনের সভায় গঠনতন্ত্রে এই পরিবর্তন আনার সওয়াল করা হয় এবং তা পাশও হয়ে যায়।

আরও পড়ুন: ‘আমি নয়, একমাত্র রোহিতই পারে লারার রেকর্ড ভাঙতে’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন