Rafael Nadal

নাদালের কেরিয়ার শেষ? অস্ট্রেলিয়ান ওপেনে খেলা নিয়ে শঙ্কায় ২২ গ্র্যান্ড স্ল্যামের মালিক

রাফায়েল নাদালের টেনিসজীবন কি শেষই হয়ে গেল? সাম্প্রতিক চোটে তেমনই আশঙ্কা দেখা দিয়েছে। ব্রিসবেন ওপেন থেকে ছিটকে যাওয়ার পরেই অস্ট্রেলিয়ান ওপেনে তাঁর খেলা নিয়ে সন্দেহ দেখা দিয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৬ জানুয়ারি ২০২৪ ১৫:৪০
Share:

রাফায়েল নাদাল। ছবি: রয়টার্স।

রাফায়েল নাদালের টেনিসজীবন কি শেষই হয়ে গেল? সাম্প্রতিক চোটে তেমনই আশঙ্কা দেখা দিয়েছে। ব্রিসবেন ওপেন থেকে ছিটকে গিয়েছেন স্পেনের খেলোয়াড়। অস্ট্রেলিয়ান ওপেনে তাঁর অংশগ্রহণ নিয়ে আশঙ্কা রয়েছে। নাদাল নিজেই নিশ্চিত নন যে অস্ট্রেলিয়ান ওপেনে খেলতে পারবেন কি না।

Advertisement

গত বার এই অস্ট্রেলিয়ান ওপেনে হেরে গিয়েই সারা বছরের জন্য কোর্ট থেকে ছিটকে যান নাদাল। কোমরে চোট পেয়েছিলেন। গত জুনে তাঁর অস্ত্রোপচার হয়। তার পর থেকে খেলতে পারেননি গোটা মরসুম। চোট সারিয়ে ব্রিসবেন ওপেন খেলতে নেমেছিলেন। চেয়েছিলেন এই প্রতিযোগিতায় ভাল খেলে প্রস্তুতি নিয়ে অস্ট্রেলিয়ান ওপেনে নামবেন। কিন্তু নতুন করে চোট পাওয়ায় সমস্যায় পড়েছেন।

শনিবার কোয়ার্টার ফাইনালে জর্ডান থমসনের কাছে হেরে যান নাদাল। তার পরে তিনি বলেন, “আশা করি পরের সপ্তাহে অনুশীলন করে অস্ট্রেলিয়ান ওপেনে নেমে পড়তে পারব। কিন্তু ১০০ শতাংশ নিশ্চিত নই। তবে ব্রিসবেনে তিনটে ম্যাচে খেলতে পারাই আমার কাছে গুরুত্বপূর্ণ। প্রতিপক্ষ ভাল খেলেছে। ওকে কৃতিত্ব দিতেই হবে।”

Advertisement

নাদাল আরও বলেন, “কতটা ব্যথা পেয়েছি সেটা নিয়ে এখনই বেশি কথা বলতে চাই না। ম্যাচটা পুরো খেলতে পেরে তৃপ্ত। প্রতিপক্ষকে ধন্যবাদ। আগামী দু’দিন ঘুম থেকে ওঠার পর কেমন আছি সেটা দেখে সিদ্ধান্ত নেব। তবে একই জায়গায় ব্যথা রয়েছে। ক্লান্তির কারণে পেশিতে ব্যথা করছে বেশি।”

নাদাল জানিয়েছেন, বাঁ দিকের কোমরে ব্যথা রয়েছে। তবে আগে যে রকম ব্যথা পেয়েছিলেন তার থেকে এটা অনেক কম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন