ডারবানের পিচে ফের ঘূর্ণিঝড়

বৃহস্পতিবার টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন অস্ট্রেলীয় অধিনায়ক স্টিভ স্মিথ। চোট সারিয়ে দক্ষিণ আফ্রিকা দলে ফিরেছেন কুইন্টন ডিকক, এ বি ডিভিলিয়ার্স ও ফ্যাফ ডুপ্লেসি। দিনের ষষ্ঠ ওভারেই ধাক্কা খায় অস্ট্রেলিয়া।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০২ মার্চ ২০১৮ ০১:১১
Share:

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম টেস্ট ম্যাচের আগের দিনই দক্ষিণ আফ্রিকার ওপেনার ডিন এলগার বলেছিলেন, ‘‘স্পিনারদের সাফল্যের দিকেই তাকিয়ে রয়েছি।’’ ডারবানে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট ম্যাচের প্রথম দিনে স্টিভ স্মিথ ও শন মার্শের উইকেট নিয়ে সে কথাই প্রমাণ করে দিলেন কেশব মহারাজ। ক্রিকেটমহলে ‘পেসারদের স্বর্গ’ হিসেবে জনপ্রিয় ছিল যে পিচ। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজের প্রথম দিনে সে পিচেই দেখা গেল স্পিন-দাপট।

Advertisement

বৃহস্পতিবার টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন অস্ট্রেলীয় অধিনায়ক স্টিভ স্মিথ। চোট সারিয়ে দক্ষিণ আফ্রিকা দলে ফিরেছেন কুইন্টন ডিকক, এ বি ডিভিলিয়ার্স ও ফ্যাফ ডুপ্লেসি। দিনের ষষ্ঠ ওভারেই ধাক্কা খায় অস্ট্রেলিয়া। ভার্নন ফিল্যান্ডারের একটি আউট সুইংয়ে পরাস্ত হন ক্যামেরন ব্যানক্রফ্ট (৫)। ৩৯ রানে দ্বিতীয় উইকেট হারায় অস্ট্রেলিয়া। ১৪ রান করে আউট হন উসমান খোয়াজা। সেই পরিস্থিতি থেকে ম্যাচের হাল ধরেন ডেভিড ওয়ার্নার ও স্টিভ স্মিথ। ৫১ রান করে আউট হন ওয়ার্নারও। স্টিভ স্মিথ ও শন মার্শের ৫৬ রানের পার্টনারশিপ ফের ম্যাচে ফেরায় অস্ট্রেলিয়াকে।

স্মিথদের এই গুরুত্বপূর্ণ পার্টনারশিপ ভাঙতে সাহায্য করেন দক্ষিণ আফ্রিকার কেশব মহারাজ। বাঁ হাতি স্পিনারের একটি বল কাট করতে গিয়ে স্লিপ অঞ্চলে ডিভিলিয়ার্সের তালুবন্দি হন স্মিথ। ৫৬ রানেই শেষ হয়ে গিয়েছে অস্ট্রেলীয় অধিনায়কের ইনিংস। কেশবের একটি আর্মার বুঝতে না পেরে স্লিপেই তালুবন্দি হন মার্শ (৪০)। প্রথম দিনের শেষে পাঁচ উইকেট হারিয়ে অস্ট্রেলিয়ার রান ২২৫। ক্রিজে আছেন মিচেল মার্শ (৩২) ও টিম পেন (২১)।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন