বাজেটে বরাদ্দ বাড়ল ক্রীড়ায়

বৃহস্পতিবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলির পেশ করা বাজেটে ক্রীড়ামন্ত্রকের জন্য ২১৯৬.৩৬ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। গত আর্থিক বছরে যা ছিল ১৯৩৮.১৬ কোটি টাকা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০২ ফেব্রুয়ারি ২০১৮ ০৪:০০
Share:

ক্রীড়াখাতে বরাদ্দ বাড়াল কেন্দ্রীয় সরকার। বৃহস্পতিবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলির পেশ করা বাজেটে ক্রীড়ামন্ত্রকের জন্য ২১৯৬.৩৬ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। গত আর্থিক বছরে যা ছিল ১৯৩৮.১৬ কোটি টাকা।

Advertisement

তবে স্পোর্টস অথরিটি অব ইন্ডিয়া (সাই)-এর বরাদ্দ কমিয়েছে কেন্দ্রীয় সরকার। গত বাজেটে সাইয়ের জন্য বরাদ্দ ছিল ৪৯৫.৭৩ কোটি টাকা। বৃহস্পতিবারের পেশ করা বাজেটে তা ৬৬ কোটি কমিয়ে করা হয়েছে ৪২৯.৫৬ কোটি টাকা। জম্মু ও কাশ্মীরের খেলাধুলোর উন্নতি ক্ষেত্রে বরাদ্দও কমানো হয়েছে। গত বছর ৭৫ কোটি টাকা ছিল। এই বাজেটে তা কমে হয়েছে ৫০ কোটি টাকা।

কেন্দ্রীয় সরকারের ‘খেলো ইন্ডিয়া’ প্রকল্পের বরাদ্দও বাড়ানো হয়েছে। গত আর্থিক বছরে ৩৫০ কোটি টাকা বরাদ্দ ছিল। এ বছর তা ২৩.৬৭ শতাংশ বাড়িয়ে করা হয়েছে ৫২০.০৯ কোটি টাকা।

Advertisement

কমনওয়েলথ গেমসের প্রস্তুতির জন্য অ্যাথলিটদের আর্থিক সাহায্যের পরিমাণও বাড়ানো হয়েছে। গত বছর ন্যাশনাল স্পোর্টস ফেডারেশন (এনএফসি)-র বরাদ্দ ছিল ৩০২.১৮ কোটি টাকা। এ বছর ৪১.৮২ কোটি টাকা বাড়িয়ে তা করা হয়েছে ৩৪২ কোটি টাকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন