Russian Atheletes

রাশিয়ান অ্যাথলিটদের নির্বাসন তোলার আর্জি খারিজ

রিও অলিম্পিক্সে অংশ নেওয়া হচ্ছে না রাশিয়ান অ্যাথলিটদের। ক্রীড়া বিশ্বের সর্বোচ্চ আদালত বৃহস্পতিবার এই রায় পেশ করার সঙ্গে সঙ্গেই রাশিয়ার রিও অলিম্পিক্সের উইকিপিডিয়া পেজ থেকে কেটে দেওয়া হল অ্যাথলিটদের নাম। প্রতিযোগিদের তালিকা থেকেও বাদ দেওয়া হল অ্যাথলেটিক্সকে।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২১ জুলাই ২০১৬ ১৮:৪৫
Share:

রিও অলিম্পিক্সে অংশ নেওয়া হচ্ছে না রাশিয়ান অ্যাথলিটদের। ক্রীড়া বিশ্বের সর্বোচ্চ আদালত বৃহস্পতিবার এই রায় পেশ করার সঙ্গে সঙ্গেই রাশিয়ার রিও অলিম্পিক্সের উইকিপিডিয়া পেজ থেকে কেটে দেওয়া হল অ্যাথলিটদের নাম। প্রতিযোগিদের তালিকা থেকেও বাদ দেওয়া হল অ্যাথলেটিক্সকে। থেকে গেল ৩২১জন। রাশিয়া থেকে ৬৮ জন অ্যাথলিটের যোগ দেওয়ার কথা ছিল এবারের অলিম্পিক্সে। রাশিয়া থেকে সব থেকে বড় দল ছিল অ্যাথলিটদেরই। কিন্তু ডোপিংয়ের দায়ে বাতিল হতে হল রাশিয়ান অ্যাথলিটদের। যার বিরুদ্ধে বিশ্বের সর্বোচ্চ ক্রীড়া আদালতে আবেদন জানিয়েছিল রাশিয়া। কিন্তু সেই আবেদন আজ নাকচ করে দেওয়া হল। যার ফলে আন্তর্জাতিক অলিম্পিক কমিটির সামনের রাস্তাটা অনেকটাই পরিষ্কার হয়ে গেল। রাশিয়াকেই বাতিল করা হতে পারে অলিম্পিক্স থেকে। শুধু অ্যাথলিট নয় বাতিল হতে পারে সব খেলা থেকেই। এমন অবস্থায় বিশ্ব ক্রীড়া তথা বিশ্ব ক্রীড়ার সর্বোচ্চ আসরও বড় ধাক্কা খাবে।

Advertisement

রাশিয়ান অ্যাথলিটদের সামনে এখন একটাই রাস্তা। দেশের নাম নিয়ে রিও অলিম্পিক্সে নামতে পারবেন না অ্যাথলিটরা। যে সব অ্যাথলিটরা ডোপিংয়ের আওতার বাইরে রয়েছেন তাঁরা ব্যাক্তিগতভাবে অংশ নিতে পারবেন রিও অলিম্পিক্সে। রাশিয়ান অ্যাথলিটদের নির্বাসনে হতাশ ১০০ ও ২০০ মিটার চ্যাম্পিয়ন উসেইন বোল্ট। তিনি বলেন, ‘‘এটা খুব দুঃখজনক। তবে নিয়মটা তো নিয়মই। ট্র্যাক অ্যান্ড ফিল্ডে ডোপিং কোনওভাবেই মেনে নেওয়া যায় না। কিন্তু এই বার্তাটা যাওয়া প্রয়োজন ছিল।’’ রাশিয়ার পোল ভল্টার ২০১২র সোনা জয়ী ৩৪ বছরের ইয়েলেনা ইসিনবায়েভা এতটাই হতাশ যে তিনি বলেন, ‘‘সবাইকে ধন্যবাদ অ্যাথলেটিক্সকে শেষ যাত্রায় পাঠিয়ে দেওয়ার জন্য।’’

রিও বাদ দিলেও, ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন অফ অ্যাথলেটিক্স ফেডারেশন তাদের কাজ চালিয়ে যাচ্ছে। যাতে রাশিয়ার অ্যাথলিটদের আবার মূলস্রোতে ফিরিয়ে আনা যায়। যাতে আবার আন্তর্জাতিক পর্যায়ে অংশ নিতে পারেন তাঁরা। ওয়াডার নির্দেশে ২০১৫ সালের নভেম্বরে প্রথম ট্র্যাক অ্যান্ড ফিল্ড ইভেন্ট থেকে বাদ দেওয়া হয় রাশিয়াকে। এখন আইওসির দিকে তাকিয়ে রাশিয়া।

Advertisement

আরও খবর

রিও থেকে পদক আনতে পারেন যে সব ভারতীয় অ্যাথলিট

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন