বায়ার্ন ছাড়ার আগে ‘গুপ্তচর বোমা’ গুয়ার্দিওলার

এ রকমটা যে হবে সেটা বোধহয় স্বপ্নেও ভাবেননি পেপ গুয়ার্দিওলা। বিশ্ব ফুটবলের অন্যতম সফল কোচকে কি না বায়ার্ন মিউনিখের মতো দলের কোচের চেয়ার ছাড়তে হচ্ছে মাথা নিচু করে! বায়ার্নে তাঁর তিন বছরের কোচিং-পর্বে ‘ড্রেসিংরুমে গুপ্তচর’ থাকার মারাত্মক অভিযোগ তুলে!

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৭ মে ২০১৬ ০৪:০১
Share:

এ রকমটা যে হবে সেটা বোধহয় স্বপ্নেও ভাবেননি পেপ গুয়ার্দিওলা।

Advertisement

বিশ্ব ফুটবলের অন্যতম সফল কোচকে কি না বায়ার্ন মিউনিখের মতো দলের কোচের চেয়ার ছাড়তে হচ্ছে মাথা নিচু করে! বায়ার্নে তাঁর তিন বছরের কোচিং-পর্বে ‘ড্রেসিংরুমে গুপ্তচর’ থাকার মারাত্মক অভিযোগ তুলে!

অথচ তিন বছর আগে মেসি, জাভি, ইনিয়েস্তাদের বার্সেলোনা ছেড়ে আসার সময় তাঁকে নিয়ে হা-হুতাশের শেষ ছিল না। কেন যাচ্ছেন? ভক্তদের আকুল প্রার্থনা ছিল বার্সা না ছাড়ার। গুয়ার্দিওলা কান দেননি। বলেছিলেন, বার্সাকে চার বছরে চোদ্দোটা ট্রফি দেওয়ার পর আর প্লেয়ারদের মোটিভেট করতে পারছেন না। বার্সেলোনার সেই ঝলমলে বিদায়ের পাশে কোথায় এ বারের বায়ার্ন মিউনিখ থেকে বিদায়-পর্ব!

Advertisement

শুক্রবার জার্মান মিডিয়া ফাঁস করেছে, চ্যাম্পিয়ন্স লিগ সেমিফাইনালে বায়ার্নের বিদায়ের পর দলের ফিজিও আর মেডিক্যাল টিমকে রীতিমতো তুলোধোনা করেছেন গুয়ার্দিওলা। ফিজিওরা কেন এত সময় নিলেন ফুটবলারদের চোট সারিয়ে মাঠে ফেরাতে প্রশ্ন তোলেন টিমের সর্বাধিনায়ক। বিপক্ষ আটলেটিকো মাদ্রিদ কী ভাবে দিয়েগো গদিনের চোট সারিয়ে এত দ্রুত তাঁকে মাঠে নামাতে পারল! যেখানে চোটের জন্য আর্জেন রবেনের মতো গুরুত্বপূর্ণ প্লেয়ারকে ছাড়াই তাঁকে খেলতে হয়েছে, সেই ক্ষোভ উগরে দেন গুয়ার্দিওলা। শুক্রবার সাংবাদিক বৈঠকে তাঁর ড্রেসিংরুমের বিস্ফোরণ নিয়ে জানতে চাইলে গুয়ার্দিওলা তা কার্যত মেনে নেন। তার পরই বোমা ফাটান— ‘‘বায়ার্নের ড্রেসিংরুমে গুপ্তচর রয়েছে।’’

গুয়ার্দিওলা বলেন, ‘‘নিজের প্লেয়ার আর সাপোর্ট স্টাফের সঙ্গে আমি কথা বলব। নিজের মতামত দেব এটা তো খুব স্বাভাবিক। কিন্তু সেই সব যে ভাবে বাইরে বেরিয়ে যাচ্ছে, সেটা স্রেফ আমার ক্ষতি করার জন্য।’’ সঙ্গে তিনি যোগ করেন, ‘‘হয়তো এই লোকটাই পরের মরসুমেও বায়ার্নে থাকবে। আর এটাও পরিষ্কার— এখনও বায়ার্ন বুঝতে পারছে না, ক্ষতিটা আমার হচ্ছে না, টিমের হচ্ছে। আমি পরের মরসুমে এই ক্লাবে থাকব না। তাই সমস্যাটা কিন্তু ক্লাবের।’’ সঙ্গে তিন বছর বায়ার্নের কোচ থাকাকালীন জার্মান মিডিয়ার ভূমিকা নিয়েও অসন্তোষ দেখাতে ভোলেননি তিনি।

এখানেই শেষ নয়। পরের মরসুমে ম্যাঞ্চেস্টার সিটির কোচের কুর্সিতে বসতে চলা, বিতর্কে নাজেহাল গুয়ার্দিওলার সামনে এখনও একটা কাঁটা রয়েছে। সেটা বুন্দেশলিগা নিয়ে। চ্যাম্পিয়ন হতে গেলে এখনও বায়ার্নকে হারাতে হবে ইনজেলস্টাটকে। বিতর্কে বিধ্বস্ত বার্য়ানের সামনে যে চ্যালেঞ্জ সহজ হবে না। তবে পারলে বায়ার্ন কোচ হিসেবে বুন্দেশলিগা জেতার হ্যাটট্রিক করবেন গুয়ার্দিওলা। কিন্তু তাতেও গুয়ার্দিওলা যে খুব স্বস্তিতে বায়ার্ন ছাড়বেন তা নয়। তাঁর পূর্বসূরি জুপ হেইনকেসের কোচ হিসেবে শেষ মরসুমে জার্মান লিগ, কাপ আর ইউরোপিয়ান চ্যাম্পিয়ন্স লিগ জেতার অসাধারণ সাফল্যের ধারেকাছে থাকছেন না গুয়ার্দিওলা।

হতো সেটা বুঝেই এখন থেকেই ‘অলআউট অ্যাটাকে’ চলে গিয়েছেন বার্য়ানের বিখ্যাত স্প্যানিশ কোচ। বলেছেন, ‘‘আমি এখানে নিজের সেরাটা দিয়েছি। আপনারা যদি বলেন আমি চ্যাম্পিয়ন্স লিগ জিততে পারিনি তা হলে বলুন গে যান। লিখুন গে যান গুয়ার্দিওলা ব্যর্থ!’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন