সাক্ষাৎকারের মাঝে বললেন ‘আসছি’, আর ফিরলেন না শ্রীরূপা

তাঁর আকস্মিক প্রয়াণে বাংলা তথা গোটা দেশের ক্রীড়া জগতে শোকের ছায়া। ভারতের ক্রীড়া প্রশাসকের ভূমিকাতেও তাঁকে পাওয়া গিয়েছে। এ ছাড়াও তিনি ছিলেন বাংলার মহিলা ক্রিকেট দলের প্রথম অধিনায়ক।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ৩০ নভেম্বর ২০১৭ ১৫:০৩
Share:

শ্রীরূপা বসু।—ফাইল চিত্র।

জাতীয় মহিলা ক্রিকেট দলের প্রাক্তন কোচ ও ক্যাপ্টেন শ্রীরূপা বসু মুখোপাধ্যায় প্রয়াত। মৃত্যুকালে বয়স হয়েছিল ৬৫ বছর। আজ বৃহস্পতিবার সকাল সাড়ে ন’টা নাগাদ ভারতের এই কৃতী মহিলা ক্রিকেটার একটি সর্বভারতীয় সংবাদ মাধ্যমকে সাক্ষাৎকার দিচ্ছিলেন। তার মধ্যেই তিনি বিরতি নিয়ে বাড়ির ভিতরে যান। প্রায় আধ ঘণ্টা পেরিয়ে গেলেও কোনও সাড়া-শব্দ না পেয়ে দরজা ভেঙে ফেলা হয়। দেখা যায়, বাথরুমের মেঝেতে পড়ে রয়েছেন তিনি।

Advertisement

তাঁর পরিবারের তরফে জানানো হয়েছে, তিনি বাথরুমের ভিতর হৃদরোগে আক্রান্ত হয়েছিলেন । তৎক্ষণাৎ তাঁকে আমরি হাসপাতালে নিয়ে যাওয়া হলে চিকিৎসকরা তাঁকে মৃত বলে ঘোষণা করেন। তাঁর মৃত্যুর খবর পেয়ে হাসপাতালে হাজির হয়েছেন সিএবি’র কোষাধ্যক্ষ বিশ্বরূপ দে এবং প্রাক্তন ক্রিকেটার ও ক্রীড়া দফতরের প্রতিমন্ত্রী লক্ষ্মীরতন শুক্ল।

তাঁর আকস্মিক প্রয়াণে বাংলা তথা গোটা দেশের ক্রীড়া জগতে শোকের ছায়া। ভারতের ক্রীড়া প্রশাসকের ভূমিকাতেও তাঁকে পাওয়া গিয়েছে। এ ছাড়াও তিনি ছিলেন বাংলার মহিলা ক্রিকেট দলের প্রথম অধিনায়ক। এখানেই শেয নয়, শ্রীরূপা বসু মুখোপাধ্যায় বাস্কেটবল ও হকিতেও জাতীয় চ্যাম্পিয়নশিপে বাংলার হয়ে খেলেছেন। ওঁর সময়ে বাস্কেটবলে বাংলা জাতীয় চ্যাম্পিয়নও হয়েছে। হকিতে ডাক পেয়েছিলেন জাতীয় শিবিরেও।

Advertisement

আরও পড়ুন: সোনার মেয়ে চানু, বিশ্বমঞ্চে মিলল স্বীকৃতি

মহিলা ক্রিকেটে ১৯৭৪ থেকে শুরু করে প্রথম ৬টি জাতীয় প্রতিযোগিতায় বাংলাকে নেতৃত্ব দিয়ে টানা ৫ বার চ্যাম্পিয়ন করার মূল কারিগর ছিলেন এই শ্রীরূপা বসুই। বেঙ্গল অলিম্পিক অ্যাসোশিয়েশনের প্রাক্তন সভাপতি পরেশনাথ মুখোপাধ্যায়ের সঙ্গে তাঁর বিয়ে হয়। তাঁর মেয়ে অমৃতা মুখোপাধ্যায় টেনিসে প্রাক্তন জাতীয় চ্যাম্পিয়ন।

১৯৭৫ সালে পুণের নেহরু স্টেডিয়ামে ভারতীয় মহিলা ক্রিকেট দলে শ্রীরূপা বসু মুখোপাধ্যায় (ডানদিক থেকে দাঁড়িয়ে দ্বিতীয়)। ছবি: ফেসবুক।

খেলা ছাড়ার পরও নানা ভূমিকায় মাঠের সঙ্গেই জড়িয়ে থেকেছেন শ্রীরূপা। ভারতীয় মহিলা ক্রিকেট দলের কোচ ছিলেন। জাতীয় নির্বাচক কমিটির প্রধান থাকাকালীন এক সময় চুটিয়ে নানা খেলার ধারাভাষ্য দিয়েছেন। সাংবাদিকতায় পিএইচডি শ্রীরূপা বসু মুখোপাধ্যায় কলকাতা বিশ্ববিদ্যালয়ের অতিথি অধ্যাপকও ছিলেন।

জানা গিয়েছে, বিকেল তিনটের সময় আরজি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতালে ময়না তদন্তের জন্য তাঁর দেহ নিয়ে যাওয়া হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন