অনড় বোর্ড, ভারত সফরে ফিরছেন না স্মিথ-ওয়ার্নার

সোমবারই সংশ্লিষ্ট ঘটনা নিয়ে এক রিপোর্ট প্রকাশ করেছে সিডনির একটি বেসরকারি সংস্থা। গোটা ঘটনার জন্য ওই সংস্থার রিপোর্টে কড়া সমালোচনা করা হয়েছে অস্ট্রেলিয়ার ক্রিকেট বোর্ডকে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ৩০ অক্টোবর ২০১৮ ০৫:১৭
Share:

সামনেই ভারতের বিরুদ্ধে টেস্ট সিরিজ। সেই সিরিজের আগে বল-বিকৃতি কাণ্ডে নির্বাসিত স্টিভ স্মিথ, ডেভিড ওয়ার্নারদের শাস্তি লঘু করার দাবি জানিয়েছিল অস্ট্রেলিয়ার ক্রিকেটারদের সংস্থা। কিন্তু তা করা হবে না বলে জানিয়ে দিল ক্রিকেট অস্ট্রেলিয়া।

Advertisement

স্টিভ স্মিথ ও ডেভিড ওয়ার্নারের নির্বাসন এক বছরের। আর ব্যানক্রফ্টের শাস্তি নয় মাস। যা কমানোর জন্য আবেদন করেছিল অস্ট্রেলীয় ক্রিকেটার্স অ্যাসোসিয়েশন। কিন্তু এ দিন ক্রিকেট অস্ট্রেলিয়ার চেয়ারম্যান ডেভিড পিভার জানিয়ে দেন, ‘‘অনেক বিচার-বিবেচনা করেই এই শাস্তি দেওয়া হয়েছিল। তাই এই শাস্তি বহাল থাকছে।’’ তিনি আরও বলেন, ‘‘দক্ষিণ আফ্রিকায় যা ঘটেছিল, তার দায়ভার চেয়ারম্যান হিসেবে বহন করছি। একই সঙ্গে আশাবাদী, ওই পরিস্থিতি থেকে বেরিয়ে এগিয়ে যাব আমরা। তার লক্ষ্যেই অনেক পদক্ষেপ করা হয়েছে। যা পাল্টে ফেলার কোনও প্রশ্নই আসে না।’’

সোমবারই সংশ্লিষ্ট ঘটনা নিয়ে এক রিপোর্ট প্রকাশ করেছে সিডনির একটি বেসরকারি সংস্থা। গোটা ঘটনার জন্য ওই সংস্থার রিপোর্টে কড়া সমালোচনা করা হয়েছে অস্ট্রেলিয়ার ক্রিকেট বোর্ডকে। রিপোর্টে বলা হয়েছে, ক্রিকেট অস্ট্রেলিয়া খেলাটার স্পিরিট নিয়ে মুখে অনেক বড় বড় কথা বলে। কিন্তু তারাই ক্রিকেটের নীতি, আদর্শ কী ভাবে বজায় রাখতে হয়, সে ব্যাপারে ক্রিকেটারদের সঠিক পথে চালনা করতে পারে না।

Advertisement

রিপোর্টে আরও বলা হয়, মাঠের মধ্যে গত কয়েক বছর ধরেই উদ্ধত আচরণ করে আসছেন অস্ট্রেলীয় ক্রিকেটাররা। এমনকি বিপক্ষকে আচার-আচরণে নিয়ন্ত্রণ করার একটা ইচ্ছা সব সময় পোষণ করতেন তাঁরা। অথচ ক্রিকেট অস্ট্রেলিয়া যা দেখার পরেও এড়িয়ে গিয়েছে। তার ফলেই ক্রিকেটাররা বল-বিকৃতির মতো প্রতারণায় এগোনোর সাহস পেয়ে গিয়েছিল। রিপোর্টে বলা হয়েছে, ‘বল-বিকৃতির গোটা ঘটনায় বৃহত্তর ভাবে দায় ক্রিকেট অস্ট্রেলিয়ার। কেপ টাউনের মাঠে সে দিন যে ক্রিকেটাররা মাঠে ছিলেন এ ক্ষেত্রে তাদের দায় কিছুটা হলেও কম।’’

গত মার্চে হওয়া এই ঘটনায় কেপ টাউনে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সংশ্লিষ্ট ম্যাচে শিরিস কাগজ দিয়ে বল-বিকৃতি ঘটিয়েছিলেন স্টিভ স্মিথ, ক্যামেরান ব্যানক্রফ্টরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন