Australia

মাথায় চোট পেয়ে বাইরে স্মিথ, দুরন্ত ম্যাক্সওয়েল জেতালেন অস্ট্রেলিয়াকে

স্মিথ যদিও বৃহস্পতিবারের কংকাশান পরীক্ষায় পাশ করে গিয়েছলেন। তবুও কেন তাঁকে প্রথম একাদশে নেওয়া হল না?

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১২ সেপ্টেম্বর ২০২০ ০৬:১২
Share:

গ্লেন ম্যাক্সওয়েল।

ম্যাচের আগের দিনই অনুশীলনে মাথায় চোট পান স্টিভ স্মিথ। বৃহস্পতিবারই তাঁর কংকাশান পরীক্ষা করা হয়। তাতে পাশও করে যান স্মিথ। তবুও ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম ওয়ান ডে ম্যাচে তাঁকে দলের বাইরে রাখলেন অস্ট্রেলীয় অধিনায়ক অ্যারন ফিঞ্চ। শুক্রবার স্মিথকে পর্যবেক্ষণ করার পরে প্রশ্ন উঠথে, দ্বিতীয় ওয়ান ডে-তে তিনি আদৌ খেলবেন তো?

Advertisement

স্মিথ যদিও বৃহস্পতিবারের কংকাশান পরীক্ষায় পাশ করে গিয়েছলেন। তবুও কেন তাঁকে প্রথম একাদশে নেওয়া হল না? অ্যারন ফিঞ্চের ব্যাখ্যা, ‘‘বৃহস্পতিবার আঘাত পেয়েছে স্মিথ। তাই শুক্রবার ওকে খেলানোর ঝুঁকি নেওয়া হয়নি।’’ যদিও ফিঞ্চের বিশ্বাস দ্বিতীয় ওয়ান ডে ম্যাচে দলে পাওয়া যাবে স্মিথকে।

বর্তমানে অস্ট্রেলিয়ার সব চেয়ে সফল ব্যাটসম্যানকে ছাড়া ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম ওয়ান ডে ম্যাচে ১২৩ রানেই পাঁচ উইকেট হারিয়েছিল অস্ট্রেলিয়া। সেখান থেকে পঞ্চাশ ওভারে ৯ উইকেট হারিয়ে ২৯৪ রানে পৌঁছয় অস্ট্রেলিয়া। ১০০ বলে ৭৩ রান করেন মিচেল মার্শ। ৫৯ বলে ৭৭ রানের বিধ্বংসী ইনিংস গ্লেন ম্যাক্সওয়েলের। জবাবে ২৭৫-৯ স্কোরে আটকে যায় ইংল্যান্ড। প্রথম ম্যাচে ১৯ রানে জিতে সিরিজ ১-০ এগিয়ে যায় অস্ট্রেলিয়া।

Advertisement

ম্যাক্সওয়েল ও মিচেল মার্শের দুরন্ত লড়াইয়ের দিনেই ওয়ান ডে ক্রিকেটে প্রথম সেঞ্চুরি এলো ইংল্যান্ডের স্যাম বিলিংসের ব্যাটে। ১১০ বলে তিনি করেন ১১৮ রান। ইংল্যান্ড ইনিংসের শেষ বলে আউট হন তিনি। অইন মর্গ্যানের দলের হয়ে শেষ পর্যন্ত লড়াই করে গেলেন বিলিংস।

আরও একটি অভিনব দৃশ্য দেখা যায় ম্যাচে। করোনা পরিস্থিতিতে মাঠে ‘বল বয়’, দর্শক নেই। তাই ইংল্যান্ড ইনিংসের সময় ওল্ড ট্র্যাফোর্ডের পার্কিং লট থেকে বল কুড়িয়ে আনতে হয় মিচেল মার্শকে। সেই ছবি মুহূর্তের মধ্যে ছড়িয়ে পড়ে সোশ্যাল মিডিয়ায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন