সতর্ক করে দিচ্ছেন ব্রাজিল কোচ
Sports

সমালোচনা চললে নেইমারও সরে দাঁড়াবে মেসির মতো

রিও হওয়ার কথা ছিল ব্রাজিল ফুটবলের প্রায়শ্চিত্তের মঞ্চ। কিন্তু উল্টে হয়ে দাঁড়াচ্ছে ব্রাজিল ফুটবলের আর এক কলঙ্কিত অধ্যায়। দু’ম্যাচে কোনও জয় নেই। কোনও গোল নেই।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১১ অগস্ট ২০১৬ ১৪:৫২
Share:

মেসির পথে নেইমার? ফাইল চিত্র

রিও হওয়ার কথা ছিল ব্রাজিল ফুটবলের প্রায়শ্চিত্তের মঞ্চ। কিন্তু উল্টে হয়ে দাঁড়াচ্ছে ব্রাজিল ফুটবলের আর এক কলঙ্কিত অধ্যায়। দু’ম্যাচে কোনও জয় নেই। কোনও গোল নেই। ব্রাজিলের খেলা দেখে কট্টর সমর্থকরাও বিস্মিত, এটা কি সেই পাঁচ বারের বিশ্বচ্যাম্পিয়ন? ইরাক, দক্ষিণ আফ্রিকার মতো দুর্বল দলের বিরুদ্ধে কোনও গোল নেই। ইউরোপীয় দলবদলের বাজারে যাঁদের নিয়ে হইচই সেই গাবিগল, গ্যাব্রিয়েল জেসাসরা ম্যাচের পর ম্যাচ নিষ্প্রভ। আর সবশেষে নেইমার? যাঁকে কোপা থেকে বাদ দেওয়াই হয়েছিল অলিম্পিক্সের কথা ভেবে। ব্রাজিলের সেই ওয়ান্ডারকিড এখনও ওয়ান্ডার হওয়ার কোনও প্রমাণ দেননি।

Advertisement

পরিস্থিতি যা দাঁড়িয়েছে তাতে বৃহস্পতিবার ডেনমার্ককে হারাতেই হবে ব্রাজিলকে। অলিম্পিক্সে ব্রাজিল-ব্যর্থতার সব দায় এখন এসে পড়েছে নেইমারের উপর। ভক্তদের অভিযোগ, বার্সার নেইমারকে তাঁরা খুঁজে পাচ্ছেন না ব্রাজিলের জার্সিতে। ইরাক ম্যাচের পর গ্যালারি থেকে অকথ্য গালিগালাজও শুনতে হয়েছিল নেইমারকে। ‘মার্তা-মার্তা’ বলে যাঁরা দলের অধিনায়ককে মনে করিয়ে দিচ্ছিলেন মেয়েদের ব্রাজিল দলের সেরা নাম ঠিক কতটা পরিশ্রম করছেন দেশকেকে সোনার পদক দিতে।

শুধু মাত্র গ্যালারি নয়। সোশ্যাল নেটওয়ার্কিং সাইটেও ব্রাজিল ভক্তরা তুলোধোনা করে ছেড়েছে তাদের ওয়ান্ডারকিডকে। টুইটার জুড়েও প্রতিদিন নেইমারের নামের পাশে ‘ফ্লপ’ বা ‘ওভাররেটেড’ তকমা পড়ছে। কিন্তু ডেনমার্ক ম্যাচের চব্বিশ ঘণ্টা আগে দলের কোচ রজারিও মিকাইল সতর্ক করে দিলেন ব্রাজিল ভক্তদের। বলে দিলেন, ব্রাজিল যদি তাদের পোস্টার বয়ের কদর না করে তা হলে মেসির মতো নেইমারও হয়তো খুব তাড়াতাড়ি দেশকে চিরতরে বিদায় জানাবেন।

Advertisement

ব্রাজিল কোচ বলছেন, ‘‘ব্রাজিল যদি তাদের প্লেয়ারদের শ্রদ্ধা করতে না পারে তা হলে ওরা আর খেলতে চাইবে না। মেসিও কিন্তু এ ভাবেই সরে গিয়েছিল। মনে রাখবেন, নেইমার এক দিন বিশ্বের সেরা প্লেয়ার হয়ে উঠবে। ওকে আরও শ্রদ্ধা করা উচিত।’’

নেইমারের উপর ব্রাজিলিয়ানদের রাগটা বাড়তে থাকে কিছু দিন আগে সাংবাদিক সম্মেলনে ওয়ান্ডারকিডের করা বিতর্কিত মন্তব্যের পর থেকে। অলিম্পিক্সে প্রথম ম্যাচে নামার আগে ওয়ান্ডারকিড বলেছিলেন, ‘‘আমি যদি নিজের কাজটা ঠিক করে করি, তা হলে ম্যাচের আগের রাতে পার্টি করলেও কারও অসুবিধা হওয়ার কথা নয়।’’ দলের অধিনায়কের এ হেন মন্তব্য শুনে সমালোচনার মুখে পড়তে হয় বার্সা মহাতারকাকে। মিকেইল অবশ্য মনে করছেন, বয়স কম বলে মাঝে মাঝে ভুল করে বসেন নেইমার। ‘‘ওর বয়স বেশি নয়। মাঝে মাঝে ও এমন কিছু করে যেটা কারও পছন্দ হয় না। কিন্তু ওর বয়স হলে আমরাও সেই এক জিনিস করতাম,’’ বলছেন ব্রাজিলের অলিম্পিক্স কোচ।

শোনা যাচ্ছে, প্রথম দু’ম্যাচের পরে তাঁর বিরুদ্ধে সমালোচনা মেনে নিতে পারছেন না ব্রাজিল মহাতারকা। গোটা দল যখন খারাপ খেলছে তখন তাঁকেই কেন ব্যর্থতার দায় নিতে হচ্ছে, এই নিয়েই ক্ষুব্ধ নেইমার। দলের অধিনায়কের এই মনোভাব গোটা ড্রেসিংরুমের উপর প্রভাব ফেলছে বলে জানা যাচ্ছে। নিজেদের ঘরের মাঠে সোনা জেতার চ্যালেঞ্জে যা হার্ডল হয়ে দাঁড়াচ্ছে ব্রাজিল দলের জন্য। ব্রাজিল মাঝমাঠ তারকা রেনাতো অগাস্টো বলছেন, ‘‘নেইমার আত্মবিশ্বাসী মেজাজেই আছে। কিন্তু ও মেনে নিতে পারছে না এত সব সমালোচনা। নেইমার জানে দলের জন্য ও কতটা গুরুত্বপূর্ণ। তবে বিতর্ক যতই হোক, আমরা ওর পাশে আছি।’’

দু’ম্যাচে কোনও জয় নেই। শেষ ম্যাচ মরণবাঁচন। কিন্তু ব্রাজিল কোচের মতে, নেইমাররা ভয় পাচ্ছেন না। ডেনমার্ককে হারাতে তৈরি সেলেকাও-রা। ‘‘আমরা উত্তেজিত হয়ে পড়ছি না। আমাদের শুধু একটা জয় লাগবে পরের রাউন্ডে পৌঁছতে। আমরা তৈরি আছি। ডেনমার্কের বিরুদ্ধে ঠিক জিতব। পদকের দৌড়েও থাকব,’’ বলছেন মিকাইল।

আরও পড়ুন:
সর্বকালের সেরা টি২০ একাদশে ঠাঁই পেলেন কারা?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন