স্বপ্নের জয়ে ডাইভ-বিতর্ক

বার্সেলোনার অবিশ্বাস্য প্রত্যাবর্তনেও বিতর্কের রেশ। বিতর্কের কেন্দ্রে বার্সেলোনা স্ট্রাইকার লুইস সুয়ারেজ। নিজের কেরিয়ারে বহু বার বিতর্কে জড়িয়েছেন সুয়ারেজ।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১১ মার্চ ২০১৭ ০৩:১৯
Share:

অভিযোগ: বার্সার স্বপ্নের জয়েও লুইস সুয়ারেজ নিয়ে বিতর্ক। —ফাইল চিত্র।

বার্সেলোনার অবিশ্বাস্য প্রত্যাবর্তনেও বিতর্কের রেশ। বিতর্কের কেন্দ্রে বার্সেলোনা স্ট্রাইকার লুইস সুয়ারেজ।

Advertisement

নিজের কেরিয়ারে বহু বার বিতর্কে জড়িয়েছেন সুয়ারেজ। বার্সা স্ট্রাইকারের বিরুদ্ধে এ বার অভিযোগ, চ্যাম্পিয়ন্স লিগ প্রি-কোয়ার্টার ফাইনাল ম্যাচে প্যারিস সঁ জরমঁ বক্সে ইচ্ছাকৃত ডাইভ দিয়ে পেনাল্টি আদায় করেছেন তিনি।

ব্রিটিশ প্রচারমাধ্যমের খবর অনুযায়ী, ভিডিওতে নাকি পরিষ্কার ধরা পড়েছে প্যারিস সঁ জরমঁ ডিফেন্ডার মারকুইনহোস ধাক্কা না মারলেও ডাইভ দিয়ে পড়ে গেলেন সুয়ারেজ। আর তার পরেই ছুটে এসে পেনাল্টি দেন রেফারি। যা দেখার পর সরব হয়েছে ব্রিটিশ মিডিয়া।

Advertisement

সোশ্যাল মিডিয়াতেও ওঠে ঝড়। জনৈক ফুটবলভক্তরা টুইটারে একের পর এক পোস্ট করেন। একজন লেখেন, ‘‘আর কী বলব। সুয়ারেজ মানেই তো বিতর্ক।’’ কয়েকজন আবার পোস্ট করেন, ‘‘সুয়ারেজ আর নিজের স্বভাব পাল্টাতে পারল না।’’

নরওয়ে কোচ লার্স লেগারব্যাকও তীব্র কটাক্ষ করেন সুয়ারেজের। তাঁর মতে, সুয়ারেজ ইচ্ছাকৃত নাটক করেছেন। লেগারব্যাক বলছেন, ‘‘ফুটবলের কথা ভাবলে খারপই লাগছে। একটা ডাইভ সব কিছু নির্ধারণ করে দিল। সব দেখে বেশ রাগ হচ্ছিল। এটা সুয়ারেজের নাটক ছাড়া আর কিছুই নয়।’’ ফুটবলবিশ্বে এখনও চর্চা চলছে বার্সার অবিশ্বাস্য প্রত্যাবর্তন নিয়ে। কিন্তু লেগারব্যাকের মতে, খারাপ রেফারিংয়ের জন্যই বার্সার অসম্ভবকে সম্ভব করেছে। ‘‘আমি বুঝি না এত বড় ম্যাচে রেফারিরা কী করে এত খারাপ সিদ্ধান্ত নিতে পারে।’’

ম্যাচে আবার প্যারিস সঁ জরমঁর একটি পেনাল্টি সিদ্ধান্ত খারিজ করে রেফারি। পেনাল্টি বক্সে অ্যাঙ্খেল দি’মারিয়াকে ফাউল করেন হাভিয়ের মাসচেরানো। কিন্তু রেফারির সিদ্ধান্ত অনুযায়ী সেটা পেনাল্টি ছিল না। ম্যাচ শেষে অবশ্য মাসচেরানো স্বীকার করেছেন তিনি ফাউল করেছিলেন। ‘‘হ্যাঁ আমি ওকে ফাউল করেছিলাম কিন্তু এর থেকে বেশি আর কিছু বলতে চাই না,’’ বলছেন মাসচেরানো।

সুয়ারেজ-বিতর্ক নিয়ে অবশ্য মুখ খোলেননি কোনও বার্সা কর্তা। জয়ের অন্যতম নায়ক নেমার অবশ্য বলছেন এই জয়ে ক্লাবের আত্মবিশ্বাস বাড়াবে। ‘‘এই জয় আমাদের আরও সাহায্য করবে। মরসুমের বাকি ম্যাচে আরও ভাল খেলার আত্মবিশ্বাস দেবে।’’ স্প্যানিশ দৈনিকের মতে এই ম্যাচেই মেসির ছায়া থেকে বেরিয়ে আসলেন নেমার। বার্সার নতুন ত্রাতা যাঁকে বলা হচ্ছে।

প্যারিস সঁ জরমঁ শিবির অবশ্য এখনও বিশ্বাস করতে পারছে না প্রথম লেগে ০-৪ এগিয়ে থেকেও কী করে তারা ছিটকে গেল। প্যারিস কোচ উনাই এমেরি যেমন বলছেন, ‘‘এটা খুবই খারাপ অভিজ্ঞতা। কিন্তু এই হার থেকে আমাদের অনেক কিছু শেখার আছে। রেফারিং খুবই খারাপ হয়েছে। আমরাও ভাল খেলিনি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন