শ্যুটিং বিশ্বকাপে সোনা বঙ্গসন্তানের

রিও অলিম্পিক্সে হতাশ করেছিলেন দাদা-দিদিরা। কিন্তু তিনটি সোনা-সহ সাত পদক জিতে আজারবাইজানে আইএসএসএফ জুনিয়র শ্যুটিং বিশ্বকাপে দাপটে শুরু করল ভারতীয় শ্যুটিংয়ের তরুণ প্রজন্ম।

Advertisement

সংবাদ সংস্থা

গাবালা শেষ আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০১৬ ০৩:৫৪
Share:

মধ্যমণি শুভঙ্কর। আজারবাইজানে জেতার পর। ছবি: টুইটার

রিও অলিম্পিক্সে হতাশ করেছিলেন দাদা-দিদিরা। কিন্তু তিনটি সোনা-সহ সাত পদক জিতে আজারবাইজানে আইএসএসএফ জুনিয়র শ্যুটিং বিশ্বকাপে দাপটে শুরু করল ভারতীয় শ্যুটিংয়ের তরুণ প্রজন্ম। টুর্নামেন্টের প্রথম দিন দেশকে প্রথম সোনাটা দিলেন বারাসতের শুভঙ্কর প্রামাণিক।

Advertisement

নর্থ ক্যালকাটা রাইফেল ক্লাবের সদস্য, উনিশ বছরের শুভঙ্কর পঞ্চাশ মিটার রাইফেল প্রোন পজিশনে আন্তর্জাতিক মঞ্চে নিজের সেরা স্কোর করলেন এ দিন। ফাইনালে ওঠার যোগ্যতা পর্বে ৬১৩.৮ পয়েন্ট তুলে। ফাইনালের ২০ শটে তাঁর সঙ্গে শেষ পর্যন্ত যুদ্ধ চলে চেক প্রজাতন্ত্রের ফিলিপ নেপেচালের। কিন্তু কুহেলি গঙ্গোপাধ্যায় ও দীপালি দেশপান্ডের ছাত্র স্নায়ু হিমশীতল রেখে ২০৫.৫ স্কোর করে চেক প্রতিদ্বন্দ্বীকে ০.৩ পয়েন্টে হারিয়ে সোনা ছিনিয়ে নেন। দুই টিমমেট ফতে সিংহ ধিলোঁ ও অজয় নীতিশের সঙ্গে একই ইভেন্টে শুভঙ্কর দলগত রুপোও জিতলেন এ দিন। ওই ইভেন্টে ব্রোঞ্জও পেল ভারত।

দেশকে দ্বিতীয় সোনাটা দেন সাম্ভাজি পাটিল জানজান। পঁচিশ মিটার স্ট্যান্ডার্ড পিস্তলে ৫৬২ স্কোর করে তিনি সহজে সোনা জেতেন। শুভঙ্করের মতোই সাম্ভাজির পারফরম্যান্স এই ইভেন্টে দলগত সোনাটাও এনে দিল ভারতকে। সাম্ভাজি, গুরমিত ও ঋতুরাজ সিংহের টিম হারায় অস্ট্রেলিয়াকে। এ ছাড়াও ছেলেদের ডাবল ট্র্যাপ ও মেয়েদের পঞ্চাশ মিটার রাইফেল প্রোন-এ দু’টি ব্রোঞ্জ জেতে ভারত। পদক তালিকায় শুভঙ্কররা এক নম্বরে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন