হঠাৎ বৃষ্টিতে পিচ নিয়ে নতুন অঙ্ক

এত দিন বলা হচ্ছিল, ইংল্যান্ডে ‘ইন্ডিয়ান সামার’ চলছে। ধরে নেওয়া হচ্ছিল, প্রচণ্ড গরমে পছন্দ মতো পিচ তৈরি করতে সমস্যায় পড়বেন জো রুটরা। এমন পিচ হবে, যেখানে স্পিনাররা সাহায্য পাবেন। দিন কয়েক আগেই ইংল্যান্ড বোলিংয়ের অন্যতম অস্ত্র, পেসার জেমস অ্যান্ডারসন বলেছিলেন, ‘‘আশা করব টেস্টের আগে বৃষ্টি হবে। তা হলে পিচ পেসারদের সাহায্য করতে পারে।’’ এখন হঠাৎ করে শুরু হওয়া বৃষ্টি ইংল্যান্ড পেসারদের মুখে হাসি ফোটাতে পারে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ৩০ জুলাই ২০১৮ ০৩:৩৫
Share:

সতর্ক: পিচের চরিত্র নিয়ে মন্তব্য করতে চান না ব্রড। ফাইল চিত্র

বার্মিংহামে ভারত বনাম ইংল্যান্ডের প্রথম টেস্ট শুরুর আগে হঠাৎ পট পরিবর্তন। এত দিন ইংল্যান্ডে দাবদাহ চলার পরে হঠাৎ করে আবহাওয়া বদলে গিয়েছে। শুরু হয়েছে বৃষ্টি। যে কারণে রবিবার বার্মিংহামে ভারতের অনুশীলনও বাতিল হয়ে যায়। শোনা যাচ্ছে, আগামী কয়েক দিনও বৃষ্টি হতে পারে। এই অবস্থায় প্রশ্ন উঠতে শুরু করেছে, তা হলে কি বার্মিংহামের এজবাস্টন মাঠের পিচ পেস সহায়ক হবে?

Advertisement

এত দিন বলা হচ্ছিল, ইংল্যান্ডে ‘ইন্ডিয়ান সামার’ চলছে। ধরে নেওয়া হচ্ছিল, প্রচণ্ড গরমে পছন্দ মতো পিচ তৈরি করতে সমস্যায় পড়বেন জো রুটরা। এমন পিচ হবে, যেখানে স্পিনাররা সাহায্য পাবেন। দিন কয়েক আগেই ইংল্যান্ড বোলিংয়ের অন্যতম অস্ত্র, পেসার জেমস অ্যান্ডারসন বলেছিলেন, ‘‘আশা করব টেস্টের আগে বৃষ্টি হবে। তা হলে পিচ পেসারদের সাহায্য করতে পারে।’’ এখন হঠাৎ করে শুরু হওয়া বৃষ্টি ইংল্যান্ড পেসারদের মুখে হাসি ফোটাতে পারে। অনেকেই মনে করছেন, বৃষ্টি হওয়ায় ১ অগস্ট থেকে শুরু এজবাস্টন টেস্টের পিচে সজীবতা বেশি থাকবে। আর এই বৃষ্টি দিন কয়েক চললে তো কথাই নেই।

অ্যান্ডারসনের সঙ্গে ইংল্যান্ড বোলিং আক্রমণ সামলানোর কথা যাঁর, সেই স্টুয়ার্ট ব্রড অবশ্য মনে করেন, পিচ নিয়ে শেষ কথা কেউই বলতে পারেন না। তাঁর মন্তব্য, ‘‘পিচ প্রস্তুতকারকদের পক্ষেও বলা সম্ভব নয়, প্রথম টেস্টে এজবাস্টনের পিচ কী রকম ব্যবহার করবে।’’ ব্রড মনে করেন, যে দলের বোলিং আক্রমণ যত তাড়াতাড়ি পরিবেশের সঙ্গে মানিয়ে নিতে পারবে, তাদের সফল হওয়ার সম্ভাবনা বেশি। ‘‘খেলা শুরু হওয়ার পরে ফিল্ডিং পাওয়া দলকে বুঝতে হবে, ব্যাটসম্যানদের কোন বলটা সমস্যায় ফেলতে পারে। স্পিন, রিভার্স সুইং নাকি সুইং? সেই মতো নিজেদের মানিয়ে নিতে হবে।’’

Advertisement

পিচ নিয়ে মন্তব্য করার ব্যাপারে যেমন তিনি সতর্ক, ঠিক তেমনই সিরিজ নিয়ে ভবিষ্যদ্বাণীও করতে চান না ব্রড। ইংল্যান্ডের পেসার বলেছেন, ‘‘সিরিজ নিয়ে ভবিষ্যদ্বাণী করা খুবই কঠিন। স্পিনাররা সাহায্য পেলে এক রকম হতে পারে। পেসাররা পেলে আর এক রকম।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন